• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ফেসবুকে ভুয়া তথ্য, সতর্ক করলো বাংলাদেশ ব্যাংক

প্রকাশ:  ২১ আগস্ট ২০২৩, ১২:৪৭
নিজস্ব প্রতিবেদক

সোশ্যাল মিডিয়া ফেসবুকে বাংলাদেশ ব্যাংকের লোগো ব্যবহার করে নানা নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হচ্ছে। এছাড়া অনলাইনে অনেক তথ্য প্রচার করা হচ্ছে। সেগুলো সঠিক নয় বলে গ্রাহকদের সতর্ক করেছে কেন্দ্রীয় ব্যাংক।

রোববার (২০ আগস্ট) এক জরুরি সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্যই প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়, সামাজিক যোগাযোগমাধ্যম এবং অনলাইনে নিয়োগ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের লোগো ব্যবহার করে মিথ্যা এবং ভুয়া তথ্য প্রচারিত হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের এই ধরনের কোনও ফেসবুক অ্যাকাউন্ট বা গ্রুপ নেই।

এ ধরনের ভুয়া গ্রুপ কিংবা আইডির তথ্যে বিভ্রান্ত না হওয়ার জন্য সাধারণ মানুষকে অনুরোধ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

তারা স্পষ্ট জানিয়ে দিয়েছে, এসব প্রচারণায় বা প্রচারিত তথ্যের প্রভাবে কেউ কোনও প্রকার ক্ষতি, লোকসান বা অসুবিধার সম্মুখীন হলে দায় নেয়া হবে না।

বিভিন্ন সময় বাংলাদেশ ব্যাংক নামে ভুয়া ফেসবুক পেজ খুলে প্রতারণা করা হচ্ছে। এসবে মিথ্যা এবং বানোয়াট বিজ্ঞাপন দেয়া হচ্ছে।

সংশ্লিষ্ট বিজ্ঞাপনে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে সব নাগরিককে ডলারসহ অনেক সুবিধা দেয়ার দাবি করা হচ্ছে। শুধু তাই নয়, ব্যবহারকারীর জন্য নিবন্ধন ফাইলও দেয়া হচ্ছে। এতে ব্যক্তিগত অনেক তথ্য অজানা প্রতারকদের হাতে চলে যাচ্ছে।

সম্প্রতি এসব ভুয়া ফেসবুক পেজ বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষের নজরে আসে। তারা দেখতে পায়, কেন্দ্রীয় ব্যাংকের লোগো ব্যবহার করে মিথ্যা বা ভুয়া তথ্য প্রচারিত হচ্ছে। তাই সাধারণ মানুষদের সতর্ক করতে ফেসবুক অ্যাকাউন্ট না থাকার তথ্য দিলো আর্থিক খাতের এই নিয়ন্ত্রক সংস্থাটি।

ফেসবুক,বাংলাদেশ ব্যাংক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close