• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

৬০ বিঘার বেশি কৃষিজমির মালিক হওয়া যাবে না

প্রকাশ:  ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১২:২৩
পূর্বপশ্চিম ডেস্ক

ভূমি সংক্রান্ত নতুন আইন প্রণয়ন ও আইন সংশোধনের লক্ষ্যে পৃথক তিনটি বিল সংসদে উত্থাপন করা হয়েছে। এর মধ্যে ‘ভূমি সংস্কার আইন-২০২৩’ শীর্ষক বিলে বিধান রাখা হয়েছে যে, একজন ব্যক্তি সর্বোচ্চ ৬০ বিঘা কৃষিজমির মালিক হতে পারবেন। সংসদে উত্থাপিত অপর দুটি বিল হলো— ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন-২০২৩’ এবং ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন-২০২৩’।

সোমবার (৪ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে বিল তিনটি উত্থাপন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। বিলগুলো অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। কমিটিকে আগামী সাত দিনের মধ্যে সংসদে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

নতুন আইন প্রণয়নের লক্ষ্যে সংসদে আনীত ‘ভূমি সংস্কার আইন-২০২৩’ বিলে ব্যক্তির ক্ষেত্রে কৃষিজমির মালিকানার সর্বোচ্চ সীমা ৬০ বিঘা করা হয়েছে। তবে, কিছু কিছু ক্ষেত্রে আইন শিথিল করা হয়েছে। সমবায় সমিতির মাধ্যমে চা, কফি ও রাবার বাগান, শিল্প প্রতিষ্ঠান বা কারখানায় উৎপাদন কার্যক্রম, রপ্তানমুখী শিল্প প্রতিষ্ঠার ক্ষেত্রে আইন শিথিল থাকবে। প্রস্তাবিত এই আইনে বাস্তুভিটার অধিকার, বর্গাচুক্তির অবসান ও উৎপন্ন ফসলের ন্যায্য ভাগের কথাও বলা হয়েছে।

‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন-২০২৩’ বিলে ভূমি সম্পর্কিত বেশকিছু অপরাধ চিহ্নিত করে তা ফৌজদারি অপরাধের আওতায় নিয়ে আসা হয়েছে। সেসব অপরাধের জন্য শাস্তির বিধান রাখা হয়েছে এই আইনে। এতে নাগরিকরা নিজ নিজ মালিকানাধীন ভূমির নিরবচ্ছিন্ন ভোগদখলের প্রাপ্য অধিকার নিশ্চিত করতে পারবেন। এই আইনে ভূমিবিষয়ক প্রতারণা ও জালিয়াতির ক্ষেত্রগুলো সুনির্দিষ্ট করা হয়েছে এবং একই সঙ্গে প্রতিরোধ, দমন ও প্রয়োজনে প্রতিকারের ব্যবস্থা করা হয়েছে। এই আইন ভঙ্গ করলে জরিমানা ও কারাদণ্ড বা উভয় দণ্ডেরর বিধান রাখা আছে।

‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন-২০২৩’ বিলে ফসলি জমি থেকে বালু বা মাটি উত্তোলন নিষিদ্ধ করা হয়েছে। নদীর নাব্য নষ্ট হতে পারে, এমন স্থান থেকেও বালু উত্তোলন করা নিষিদ্ধ করা হয়েছে। অবৈধভাবে বালু উত্তোলনের যন্ত্র জব্দ করা যাবে। বালু পরিবহনে রাস্তার কোনো ক্ষতি হলে ইজারাদার কর্তৃপক্ষকে রাস্তা মেরামত করে দিতে হবে, এমন বিধান রাখা হয়েছে বিলে।

ইজারাদার,ভূমি সংক্রান্ত নতুন আইন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close