• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

স্বাধীনতা বিরোধীরা যাতে ক্ষমতায় আসতে না পারে: রাষ্ট্রপতি

প্রকাশ:  ২৩ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৪৪
নিজস্ব প্রতিবেদক

স্বাধীনতা বিরোধীরা যাতে ক্ষমতায় আসতে না পারে, সেজন্য সবাইকে সজাগ থাকার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

শনিবার (২৩ সেপ্টেম্বর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘সেক্টর কমান্ডারস ফোরাম- মুক্তিযুদ্ধে ৭১’-এর ষষ্ঠ জাতীয় সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

মো. সাহাবুদ্দিন বলেন, আমি বিশ্বাস করি আমরা সবাই ঐক্যবদ্ধভাবে এগিয়ে যাবো। যারা চক্রান্ত করবে তাদের বিরোধিতা করবো। সম্মিলিত কাজ করে যেতে হবে।

বীর মুক্তিযোদ্ধা ও নতুন প্রজন্মের প্রতিনিধির উদ্দেশ্যে তিনি বলেন, যারা স্বাধীনতা বিরোধীতা করেছে তারা যাতে কোনোভাবেই ক্ষমতায় আসতে না পারে সেই দিকে খেয়াল রাখতে হবে।

রাষ্ট্রপতি বলেন, ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, রাজনৈতিক ও রাষ্ট্রীয় প্রতিটি কাজে দায়িত্বশীলতার পরিচয় দিয়ে, বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে এগিয়ে যেতে হবে।

দেশের কষ্টার্জিত স্বাধীনতাকে অর্থবহ করতে হলে এবং স্বাধীনতার সুফল জনগণের দোরগোড়ায় পৌঁছাতে মুক্তিযোদ্ধাদের উত্তরসূরিসহ সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করারও অনুরোধ করেন তিনি।

বীর মুক্তিযোদ্ধাদের উদ্দেশ্য সাহাবুদ্দিন বলেন, দীর্ঘ সংগ্রামের ফলশ্রুতিতে আপনারা মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন এ আন্দোলনের নেতা।

তিনি তার ভাষণে বাংলাদেশের স্বাধীনতা ও উন্নয়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান তুলে ধরেন। তিনি বলেন, এটা অনস্বীকার্য যে, বাংলাদেশের রাজনীতিতে অনেক খেলা হয়েছে, অনেক নেতৃত্ব এসেছে। কিন্তু এ খেলায় বিজয়ী হচ্ছেন বঙ্গবন্ধু।

রাষ্ট্রপতি বলেন, দীর্ঘ লড়াই সংগ্রামের মাধ্যমে বাংলাদেশ স্বাধীনতা লাভ করলেও স্বাধীনতা বিরোধীদের চক্রান্ত থেমে থাকেনি। তারা এখনো সক্রিয় রয়েছে।

১৯৭১ সালের গণহত্যার প্রসঙ্গ টেনে তিনি বলেন, ১৯৭১ সালের বাংলার মাটিতে সংগঠিত এ গণহত্যা বিংশ শতাব্দীর জঘন্যতম বৃহৎ গণহত্যা।

১৯৭১ সালের ১৩ জুন বিশ্ব সাংবাদিক এন্থনি মাসকারেনহাসের লেখা যুক্তরাজ্যের দি সানডে টাইমস পত্রিকা গণহত্যা বিস্তারিত বিবরণ ছাপা হয়েছে, উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বাঙালির গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে আন্তর্জাতিক অঙ্গনে জোরালো করা প্রয়োজন।

এ দাবি নিয়ে সেক্টর কমান্ডারস ফোরামের কার্যক্রমকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, সরকারও এ ক্ষেত্রে সার্বিক সহযোগিতা করবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

রাষ্ট্রপতি,ক্ষমতা,স্বাধীনতা,মো. সাহাবুদ্দিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close