• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বাংলাদেশকে বাদ দিয়ে উন্নয়নের চিন্তা করে না ভারত: প্রণয় ভার্মা

প্রকাশ:  ০২ অক্টোবর ২০২৩, ২২:৪৮
কুমিল্লা প্রতিনিধি

ভারত কখনো বাংলাদেশকে বাদ দিয়ে উন্নয়নের চিন্তা করে না দাবি করে ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, বাংলাদেশ ও ভারতের সম্পর্ক ঐতিহাসিক। আমরা যেমন ভৌগোলিক, তেমন ভাষার আবার সংস্কৃতিরও।

সোমবার (২ অক্টোবর) কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার কাশিনগর ইউনিয়নে কাশিনগর ডিগ্রি কলেজের নবনির্মিত স্নাতক ভবনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ভারত সরকারের অর্থায়নে ডিগ্রি কলেজের ভবনটি নির্মিত হচ্ছে।

প্রণয় ভার্মা বলেন, বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন ও শিক্ষার মান উন্নয়নে ভারত স্বাধীনতার পর থেকে সহযোগিতা করে আসছিল। কুমিল্লার চৌদ্দগ্রামের এই শিক্ষা প্রতিষ্ঠানটি বন্ধু দেশের প্রতি ভারতের উপহার। ২০২০ সালে করোনা সংকটের মাঝেই এই ভবনের কাজ শুরু হয়েছে। গত বছরেও এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে অনেকে জিপিএ-৫ পেয়েছে। বাংলাদেশে অনেক প্রজেক্ট ভারতের অর্থায়নে হচ্ছে। এই কাজটি সবচেয়ে ভালো ও সমৃদ্ধ।

তিনি বলেন, আমি বিশ্বাস করি এই অবকাঠামো উন্নয়নের মাধ্যমে এই অঞ্চলের শিক্ষার্থীরা শিক্ষার মানে এগিয়ে যাবে। এ অঞ্চলের শিক্ষার্থীদের আর বাইরে যেতে হবে না। সামাজিক ও আর্থিক উন্নতি হবে।

এ সময় ১৯৭১ সালে যুদ্ধের সহযোগিতার কথা উল্লেখ করে ভারতীয় হাইকমিশনার বলেন, ভারত বহু আগে থেকেই বাংলাদেশের মিত্র। দু’দেশ একসঙ্গেই সমৃদ্ধ হচ্ছে। যুদ্ধের সময় বাংলাদেশকে ভারত যে সহযোগিতা করেছে তা বাংলাদেশের প্রতি ভালোবাসা। এতেই বোঝা যায়, বাংলাদেশকে ভারত প্রথম প্রায়োরিটি দেয়। বাংলাদেশের রেলপথ, সড়কপথসহ সব ক্ষেত্রেই ভারতের অবদান রয়েছে। এই উন্নয়নের হাত সবসময় অব্যাহত থাকবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

কুমিল্লা,ভারত,চিন্তা,বাংলাদেশ,উন্নয়ন,ভারতীয় হাইকমিশনার,প্রণয় ভার্মা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close