• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী

রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়া ছাড়া খালেদার সামনে পথ খোলা নেই

প্রকাশ:  ০৪ অক্টোবর ২০২৩, ১৫:১৪
নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়া ছাড়া বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সামনে পথ খোলা নেই বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। বুধবার (৪ অক্টোবর) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

এ সময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস ও আইন সচিব গোলাম সারোয়ার উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনটি করা হয় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের একটি বক্তব্যকে কেন্দ্র করে। মঙ্গলবার (৩ অক্টোবর) মির্জা ফখরুল বলেছিলেন, ‘আইনমন্ত্রী একসময় বলেছিলেন দণ্ড স্থগিত করে খালেদা জিয়াকে বাসায় থাকতে দেওয়ার ক্ষমতা সরকারের নেই। অথচ তার কিছুদিন পর খালেদা জিয়া বাসায় এসেছিলেন’।

আনিসুল হক বলেন, তার (মির্জা ফখরুল) এই বক্তব্য মিথ্যা ও ভিত্তিহীন। কোথাও এমন কথা আমি বলিনি। এ সময় বিএনপি মহাসচিবকে সত্য ও বস্তুনিষ্ঠ তথ্য বলার আহ্বান জানান তিনি।

আইনমন্ত্রী এরপর লিখিত বক্তব্য পাঠ করেন। পরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রধানমন্ত্রী তার ক্ষমতা প্রয়োগ করে ফেলেছেন। পুনরায় এ ক্ষমতা প্রয়োগের আর কোনো সুযোগ নেই। রাষ্ট্রপতির কাছে তারা ক্ষমা চাইতে যাবে কি না সে পরামর্শ আমি দিতে চাই না। তবে রাষ্ট্রপতির ক্ষমা ছাড়া আর কোনো সুযোগ নেই।

রাষ্ট্রপতির কাছে ক্ষমতা চাইতে হলে খালেদা জিয়াকে দোষ স্বীকার করে আবেদন করতে উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়া সাংবিধানিক অধিকার। খালেদা জিয়া চাইলে ক্ষমা চেয়ে সাজা মওকুফ করার জন্য রাষ্ট্রপতির কাছে আবেদন করতে পারেন।

অন্য এক সাংবাদিক জানতে চান, আ স ম আবদুর রব ও হাজী সেলিম দণ্ডপ্রাপ্ত হওয়ার পরও তাদের দু’জনকে বিদেশ যাওয়ার সুযোগ দিয়েছে সরকার। এ বিষয়ে তিনি বলেন, আবদুর রবকে মুক্তি দেওয়া হয় সামরিক শাসন চলাকালে। তাকে ফৌজদারি কার্যবিধির ক্ষমতাবলে মুক্তি দেওয়া হয়নি। আর হাজী সেলিমের দণ্ডাদেশ বহাল থাকার পর তিনি আপিল করেন। আপিল করার পর হাইকোর্ট বিভাগ থেকে নির্দেশ দেওয়া হয় নির্ধারিত সময়ের মধ্যে আত্মসমর্পণ করতে। তিনি ওই সময়ের আগেই দেশে চলে আসেন।

আনিসুল হক বলেন,খালেদা জিয়ার ব্যাপারে আইনে কোথাও বলা নেই বিদেশে গিয়ে চিকিৎসা নেওয়ার। তাকে শর্তযুক্ত মুক্তি দেওয়া হয়। তাতে বলা আছে, বিদেশে যেতে পারবেন না। তিনি বলেন, খালেদা জিয়ার বিদেশে গিয়ে চিকিৎসা নেওয়ার বিষয়টি রাজনৈতিক নয়। এটি আইনি বিষয়।

আইনমন্ত্রী বলেন, বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কোনো শর্ত দেওয়া হয়নি। তার বিদেশে যাওয়ার সময় কোনো শর্ত ছিলো না। তাকে অনুমতি নিতে হয়নি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

সংবাদ সম্মেলন,আইনমন্ত্রী,আনিসুল হক,পথ,খালেদা জিয়া,বিএনপি,ক্ষমা,রাষ্ট্রপতি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close