• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সিন্ডিকেট বলে স্থায়ী কোনো সংস্থা নেই: পরিকল্পনামন্ত্রী

প্রকাশ:  ১৪ অক্টোবর ২০২৩, ১৫:৫৭
নিজস্ব প্রতিবেদক

পরিকল্পনামন্ত্রী এম.এ. মান্নান বলেছেন, সিন্ডিকেট বলে স্থায়ী কোনো সংস্থা নেই। ব্যবসায়ীদের মধ্যে আদান-প্রদান আছে। সামাজিক স্থিতিশীলতা, শান্তি , ধারাবাহিকতা, সুরক্ষা করা প্রয়োজন। মালয়েশিয়ায় মাহাথির মোহাম্মদ একটানা ২২ বছর শাসন করেছেন। আমাদের দেশে স্থিতিশীলতা প্রয়োজন আছে। গত ১৫ বছরে আমাদের স্থিতিশীলতায় বেড়েছে প্রবৃদ্ধি, জাতীয় সম্পদ, শিক্ষা, চিকিৎসা সেবা ও সাংবাদিকদের স্বাধীনতা বেড়েছে।

শনিবার (১৪ অক্টোবর) দুপুরে রাজধানীর তেজগাঁওস্থ বাংলাদেশ চলচিত্র উন্নয়ন কর্পোরেশনে কৃষিজ পণ্যের দাম নিয়ন্ত্রণ নিয়ে এক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজন করে এ অনুষ্ঠানের।

এম.এ. মান্নান বলেন, দেশে উঠতি প্রবৃদ্ধির কারণে দাম বেড়েছে, মানুষের আয় বেড়েছে। মানুষের আয় বাড়লে মানুষ তার সন্তানকে ভালো স্কুলে ভর্তি করতে চাই। অনেকে চিকিৎসার জন্য ঢাকা মেডিকেলে না গিয়ে বিভিন্ন প্রাইভেট মেডিকেলে যেতে চায়। মানুষের আকাঙ্ক্ষার কারণেই দাম বেড়েছে।

তিনি বলেন, আমরা প্রবৃদ্ধির প্রাথমিক বা মধ্য পর্যায়ে আছি। প্রতিনিয়ত আমাদের নতুন নতুন ভোক্তা সৃষ্টি হচ্ছে। মানুষের আয় বাড়ছে। জোগান থেকে মানুষের চাহিদা বাড়ছে। বাজারে মিস ম্যাচ হচ্ছে। এমনটি আমেরিকায় ও সুইজারল্যান্ডে হচ্ছে। কিন্তু তাদের বাজারটা অনেক গভীর। আমাদের নবীন অর্থনীতি। একটি কিশোর ছেলের যেমন চঞ্চলতা থাকে, ঠিক তেমনি ভাবে আমাদের অর্থনীতিটা, চঞ্চল অর্থনীতি।

অনুষ্ঠানে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়াম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মহাপরিচালক এ. এইচ. এম সফিকুজ্জাম। কৃষিজ পণ্যের দাম নিয়ন্ত্রণে বেসরকারি খাতের সদিচ্ছা শীর্ষক ছায়া সংসদে ঢাকা মেডিকেল কলেজের বিতার্কিকদের পরাজিত করে সরকারি ইডেন কলেজের বিতার্কিকরা চ্যাম্পিয়ন হয়।

পূর্বপশ্চিমবিডি/এসএম

পরিকল্পনামন্ত্রী,সংস্থা,সিন্ডিকেট,স্থায়ী,এম.এ. মান্নান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close