• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

দেশে ফিরেছেন লিবিয়ায় আটক ১৪৩ বাংলাদেশি

প্রকাশ:  ২৮ নভেম্বর ২০২৩, ১৩:৩৩
নিজস্ব প্রতিবেদক

দেশে ফিরেছেন লিবিয়ায় আটক ১৪৩ বাংলাদেশি। অবৈধ অভিবাসনের দায়ে লিবিয়ার রাজধানী ত্রিপোলির ডিটেনশন সেন্টারে আটক ছিলেন তারা।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সকালে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম), পররাষ্ট্র মন্ত্রণালয় ও লিবিয়াতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় তারা দেশে এসে পৌঁছান।

সকালে পাঠানো এক বিজ্ঞপ্তিতে আইওএম জানায়, দেশে ফেরার পর প্রত্যেক বাংলাদেশিকে বাড়ি ফেরার খরচ হিসেবে ৫ হাজার ৮৯৬ টাকা করে দেওয়া হয়েছে। নিজ এলাকায় ফিরে প্রতিবেশী ও স্বজনদের কাছে লিবিয়ায় আটক থাকার ভয়াবহ অভিজ্ঞতার কথা তুলে ধরতে তাদের উদ্বুদ্ধ করেন কর্মকর্তারা।

এর আগে সোমবার (২৭ নভেম্বর) লিবিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আবুল হাসনাত মুহাম্মদ খায়রুল বাশার লিবিয়ার অভিবাসন অধিদপ্তরে বাংলাদেশে ফেরত আসার অপেক্ষায় থাকা ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং তাদের বিদায় জানান। এ সময় আবুল হাসনাত অবৈধ অভিবাসনের নানা ঝুঁকির কথা তাদের সামনে তুলে ধরেন।

সেখানে আবুল হাসনাত জানান, সম্প্রতি বাংলাদেশ ও লিবিয়ার মধ্যে জনশক্তি রপ্তানিতে পারস্পরিক সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা হয়েছে। এর মাধ্যমে ভবিষ্যতে লিবিয়ায় বৈধভাবে আসা কর্মীদের অধিকার সুরক্ষিত হবে।

ফেরত আসা এই ১৪৩ জনের বাইরেও দেশে আসার অপেক্ষায় আছেন আরো ৩২০ বাংলাদেশি। তারা ত্রিপোলি ও বেনগাজীর ডিটেনশন সেন্টারে আটক আছেন। আগামীকাল বুধবার (২৯ নভেম্বর) ও আগামী ৫ ডিসেম্বর তাদের দেশে ফেরত পাঠানো হবে।

আইওএম জানায়, এ পর্যায়ে সর্বমোট ৫১৬ জন বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বাংলাদেশি,আটক,লিবিয়া,দেশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close