• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

স্পেনের উদ্যোক্তারা দেশে বিনিয়োগ করতে পারেন: প্রধানমন্ত্রী

প্রকাশ:  ১৪ ডিসেম্বর ২০২৩, ২৩:৪২
পূর্বপশ্চিম ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, স্পেনের উদ্যোক্তারা বাংলাদেশে বিনিয়োগ করতে পারেন। পারস্পরিক স্বার্থে দেশের যে কোনো খাতে স্পেনের বিনিয়োগকে স্বাগত জানানো হবে। বাংলাদেশে স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি অ্যাসিস বেনিতেজ সালাস বুধবার গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বিদায়ি সাক্ষাৎ করতে এলে তিনি একথা বলেন।

বৈঠকের পর সাংবাদিকদের বিষয়টি জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। তিনি প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে বলেন, তাদের (স্পেনের উদ্যোক্তা) স্বাগত জানানো হয়েছে। তারা বাংলাদেশে তাদের পছন্দের যে কোনো খাতে বিনিয়োগ করতে পারেন।

বৈঠকে স্প্যানিশ রাষ্ট্রদূত বলেন, অনেক উদ্যোক্তা বাংলাদেশ সফর করতে এবং এখানে বিনিয়োগ করতে আগ্রহী। স্পেনের হাসপাতাল ও কৃষি যন্ত্রপাতির মান খুবই ভালো।

বৈঠকে প্রধানমন্ত্রী ও স্প্যানিশ রাষ্ট্রদূত উভয়েই দুদেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক নিয়ে সন্তোষ প্রকাশ করেন এবং ভবিষ্যতে এই সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা প্রকাশ করেন।

২০২৬ সালে উন্নয়নশীল দেশ হিসাবে স্নাতক হওয়ার পরও স্পেনের কাছ থেকে জিএসপি+ সুবিধা চেয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ৬০ হাজার বাংলাদেশি স্পেনে কাজ করছে এবং তারা উভয় অর্থনীতিতে অবদান রাখছে।

প্রধানমন্ত্রী কপ২৫ এ যোগ দিতে ২০১৯ সালের ডিসেম্বরে স্পেনের মাদ্রিদে তার সফরের কথা স্মরণ করেন। স্পেনের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে গত ১৫ বছরে বিশেষ করে সামাজিক, রাজনৈতিক, আর্থিক ও নারী উন্নয়ন খাতে বাংলাদেশের নজিরবিহীন উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন।

জবাবে প্রধানমন্ত্রী বলেন, তার সরকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে দেশের সার্বিক উন্নয়নে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন সম্পর্কে শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু সর্বপ্রথম নারীদের জন্য সংসদে সংরক্ষিত আসনের উদ্যোগ নিয়েছিলেন এবং নারীদের ক্ষমতায়নের লক্ষ্যে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছিলেন।

তিনি বলেন, নারীদের ক্ষমতায়ন করতে আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। কিন্তু, আমরা তা কাটিয়ে উঠেছি।

এ সময় অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এম তোফাজ্জেল হোসেন মিয়া উপস্থিত ছিলেন।

স্পেনের রাষ্ট্রদূত,প্রধানমন্ত্রী,বিনিয়োগ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close