• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||

নানা আয়োজনে বড়দিন উদযাপন

প্রকাশ:  ২৫ ডিসেম্বর ২০২৩, ২২:০৭
পূর্বপশ্চিম ডেস্ক

নানা আয়োজনে সোমবার খ্রিষ্টান সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব বড়দিন উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে বিভিন্ন চার্চে বিশেষ প্রার্থনা, খ্রিস্ট সংগীত পরিবেশনের পাশাপাশি কেক কেটে আনন্দ ভাগাভাগি করা হয়। যুগান্তর ব্যুরো ও প্রতিনিধিরা জানান :

রাজশাহীতে গানের সুরে সুরে সিটি চার্চে বড়দিন উপলক্ষ্যে বিশেষ প্রার্থনা করা হয়। মহানগরীর বাগানপাড়া চার্চের ফাদার বিশপ রোজারিও জানান, প্রার্থনায় যুদ্ধ নয় শান্তির বার্তা পৌঁছে দিতে সবাইকে কাজ করার আহ্বান জানানো হয়েছে।

এছাড়া বড়দিনের অনুষ্ঠান ক্যাথলিক গির্জা, উত্তম মেষপালক গির্জা ছাড়াও মহানগরীর কাজিহাটা গির্জা ও অন্যান্য গির্জাতেও যথাযথভাবে পালিত হয়েছে।

রংপুরে সদর ব্যাপিস্ট চার্চে আরাধনা, উক্তি, যিশুখ্রিষ্টের স্মৃতিচারণ ও কেক কাটেন ব্যাপিস্ট চার্চের ফাদার রেভারেন ফিলিপ বর্মন।

রাঙামাটির নানিয়ারচর ও বিলাইছড়ি ও কাপ্তাই উপজেলার বিভিন্ন গির্জায় সকাল থেকে ব্যাপক কর্মসূচি পালিত হয়েছে।

সকালে রাঙামাটি শহরের তবলছড়ির বন্ধু যিশুটিলা, আসামবস্তিতে সমবেত প্রার্থনা, খ্রিস্ট সংগীত পরিবেশনা এবং কেক কাটা হয়।

বান্দরবানে ব্যাপটিস্ট গির্জা ও ফাতেমা রানী ক্যাথলিক গির্জায় কেক কাটার মাধ্যমে বড়দিনের কর্মসূচির সূচনা হয়। বিশেষ প্রার্থনা করা হয়। খ্রিষ্টান অধ্যুষিত ফারুকপাড়া, লাইমিপাড়া, গেজমনিপাড়া, মুন্নমপাড়া, বেতেলপাড়া গির্জাগুলোতে।

মেহেরপুরের মুজিবনগরের বল­ভপুর গির্জা, ভবেরপাড়া মিশন, চিৎলা গির্জায় প্রার্থনার আয়োজন করা হয়।

জয়পুরহাটে পৌর এলাকার মাহালীপাড়া খ্রিষ্টীয় কমিউনিটি সেন্টার, খনজনপুর মিশন গির্জা, পলিবাড়ির ওয়েস্ট মিশন-বাংলাদেশ, পাঁচবিবি উপজেলার বাজিতপুরের-সেভেনথ ডেজ অ্যাডভেনটিস মারানাথা সেমিনারি, মহীপুরের পাথরঘাটা মিশনসহ বিভিন্ন খ্রিষ্টীয় পল্লীর চার্চ ও গির্জায় দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

লক্ষীপুরে উৎসবমুখর পরিবেশে বড়দিন উদযাপিত গির্জায় প্রার্থনা পরিচালনা করেন ফাদার জেরম ডি রোজারিও। যিশু খ্রিষ্টের জন্মদিন উপলক্ষ্যে লক্ষীপুর-৩ (সদর) আসনের নৌকার প্রার্থী জেলা আওয়ামী লীগের সভাপতি এমপি গোলাম ফারুক পিংকু ফুলেল শুভেচ্ছা বিনিময় করেন।

কুড়িগ্রামে পুরাতন ষ্টেশনপাড়ার ঈসায়ী ফেলোশিপ চার্চে বড়দিনের উৎসব পালন করছেন খ্রিষ্টান ধর্মাবলম্বীরা।

ঈসায়ী ফেলোশিপ চার্চে ঘণ্টাব্যাপী প্রার্থনায় জেলার অনেক খ্রিষ্টান ধর্মাবলম্বী অংশ দেন।

এ সময় অনুষ্ঠানে অ্যাপেসেল লায়লা সরকারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন পালক প্রধান ইমরান সরকার, নব্য অভিষিক্ত পালক রোমান ইমতিয়াজ, শিমিয়ন সরকার, আব্দুর রাজ্জাক, সঞ্চিতা নন্দী।

খাগড়াছড়িতে খাগড়াপুর ব্যাপ্টিস্ট চার্জে প্রার্থনা করেন খ্রিষ্টান ধর্মাবলম্বীরা। জেলার গির্জায় গির্জায় বিশেষ উপাসনা দিয়ে দিনের কর্মসূচি পালন করা হয়েছে। এরপর বড়দিনের কেক কাটা হয়। নাটোরের লালপুরে ডহরশৈলা জপমালার রানী মারিয়ার গির্জায় বড়দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক এমপি নাটোর-১ আসনের ঈগল প্রতীকের প্রার্থী আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু। উপজেলা চেয়ারম্যান মো. ইসাহক আলী।

কুষ্টিয়ার কুমারখালী ও খোকসায় বড়দিন পালিত হয়েছে। কুমারখালী চিলড্রেন অব লাইট চার্চে প্রার্থনা পরিচালনা করেন রেভারেন্ড বিশপ জাকের আলী শুভ। খোকসা কমলাপুর রূপান্তর হাউজ চার্চে এন্টনি এল রহমান, বুলবুলি পারভীন, মোজেজ রহমান উপস্থিত ছিলেন।

কাপ্তাইয়ে চন্দ্রঘোনা লিচুবাগান কুষ্ঠ চিকিৎসাকেন্দ্র এলাকার গির্জা ও খ্রিস্টিয়ান হাসপাতাল-সংলগ্ন গির্জায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে। চন্দ্রঘোনা খ্রিষ্টিয়ান হাসপাতালের পরিচালক চিকিৎসক প্রবীর খিয়াং এসব তথ্য জানান।

চাঁদপুরের ফরিদগঞ্জে রূপসা দক্ষিণ ইউনিয়নের সাহেবগঞ্জ গ্রামে সাধু জোসেফের প্রতিষ্ঠিত গির্জায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ফাদার সু’শান্ত ডিকস্তার সভাপতিত্বে সভায় বক্তব্য দেন, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার পংকজ কুমার দে, যোসেফ ডি সিলভা।

নিয়ামতপুরে পোস্টেটাইন গির্জায় ও ৩২ রোমান ক্যাথলিক চার্চে বড়দিন উদযাপনসহ কেক কাটা অনুষ্ঠিত হয়। বালাহৈর লুথারেন চার্চে বড়দিন পালন উপলক্ষ্যে সকাল থেকে উপাসনা, র্যালি ও কেক কেটে বড়দিনের আনুষ্ঠানিকতা শুরু হয়।

এ সময় উপস্থিত ছিলেন পালক দ্বিজেন্দ্র নাথ দাস, সভাপতি ললিত দাস, সাধারণ সম্পাদক বিবেক দাস প্রমুখ।

জয়পুরহাটের পাঁচবিবির হাজরাপুরে ‘বাংলাহোপ মিশনে’ ২ শতাধিক হতদরিদ্র এতিম শিশু শিক্ষার্থীদের নিয়ে কেক কাটেন মিশনের নির্বাহী পরিচালক রবিন গ্রিরেফিন (আমেরিকার নাগরিক)।

উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা পরিচালক সুচিত্রা সরেন, প্রচারণা পরিচালক পুনয়েল বাড়ি ও মিশনের অধ্যক্ষ সঞ্জয় কিসকু।

নাটোরের বড়াইগ্রামের ৬টি খ্রিষ্টান ধর্মপল্লীতে বড়দিন পালিত হয়েছে। ২৫ ডিসেম্বর যিশু খ্রিষ্টের জন্মদিন উপলক্ষ্যে খ্রিষ্টান ধর্মাবলম্বীরা এই দিনটিকে সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ‘বড়দিন’ হিসাবে পালন করে থাকে।

বনপাড়া লুর্দের রানী মা মারীয়া ক্যাথলিক গির্জায় প্রধান পাল পুরোহিত ফাদার দিলীপ এস কস্তা খ্রিস্টযাগ পরিচালনা করেন।

পরে কীর্তন প্রতিযোগিতা ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক স্বতন্ত্র প্রার্থী আসিফ আব্দুল্লাহ শোভন, বনপাড়া পৌর মেয়র কেএম জাকির হোসেন, ইউএনও আবু রাসেল উপস্থিত ছিলেন।

শুভ বড়দিন,খ্রিষ্টান সম্প্রদায়,ধর্মীয় উৎসব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close