• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

১০০ কোটি টাকার বেশি সম্পদ আছে ১৮ প্রার্থীর: টিআইবি

প্রকাশ:  ২৬ ডিসেম্বর ২০২৩, ১৫:৫৮
নিজস্ব প্রতিবেদক

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে‌ অংশ নেওয়া ১৮ প্রার্থীর প্রত্যেকের ১০০ কোটি টাকার বেশি সম্পদ রয়েছে বলে জানিয়েছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) দুপুরে রাজধানীর ধানমন্ডির মাইডাস ভবনে টিআইবির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

নবম, দশম, একাদশ ও‌ দ্বাদশ‌ নিবাচনে নির্বাচন কমিশনে প্রার্থীদের জমা দেওয়া হলফনামা বিশ্লেষণ করে এ‌সব তথ্য তুলে ধরা হয়।

ফলাফল প্রকাশ করেন টিআইবির গবেষণা দলের প্রধান তৌহিদুল ইসলাম। সঙ্গে ছিলেন আরো দুই সদস্য রিফাত রহমান ও রফিকুল ইসলাম।

তৌহিদুল ইসলাম বলেন, দ্বাদশ নির্বাচনে এক হাজার ৮৯৬ জন অংশগ্রহণ করছেন। এর মধ্যে স্বতন্ত্র প্রার্থী ১৮ শতাংশ। আর দলীয় প্রার্থী ৮২ শতাংশ। নির্বাচনে অংশগ্রহণকারী ১৮ জন প্রার্থীর ১০০ কোটি টাকার বেশি সম্পদ রয়েছে।

অস্থাবর সম্পদমূল্যের ভিত্তিতে কোটিপতি প্রার্থীদের বণ্টনের গবেষণার ফলাফলে তিনি বলেন, এক কোটি টাকার নিচে সম্পদ রয়েছে মোট ৭২ দশমিক ০৯ শতাংশ প্রার্থীর, এক কোটি থেকে ১০ কোটি টাকার সম্পদ রয়েছে ২১ দশমিক ২০ শতাংশ প্রার্থীর, ১০ কোটি থেকে ৫০ কোটি টাকার সম্পদ আছে চার দশমিক ৬২ শতাংশের, ৫০ কোটি টাকা থেকে ১০০ কোটির সম্পদ আছে এক দশমিক ০৭ শতাংশ প্রার্থীর এবং ১০০ কোটি টাকার ওপরে সম্পদ রয়েছে এক দশমিক ০৭ শতাংশ প্রার্থীর।

নির্বাচনভিত্তিক কোটিপতির সংখ্যা উল্লেখ করে তৌহিদুল ইসলাম জানান, ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে কোটিপতির সংখ্যা ছিল ২৭৪ জন, ২০১৪ সালের দশম নির্বাচনে কোটিপতি ছিলেন ২০২ জন, ২০১৮ সালের একাদশ নির্বাচনে ৫২২ জন এবং এবারের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে (২০২৪ সালে) কোটিপতির সংখ্যা দাঁড়িয়েছে ৫৭১ জনে।

অনুষ্ঠানের আরো উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, টিআইবির চেয়ারপারসন সুলতানা কামাল, সুমাইয়া খায়ের প্রমুখ।

পূর্বপশ্চিমবিডি/এসএম

টিআইবি,প্রার্থী,সম্পদ,টাকা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close