• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বিদেশি কূটনীতিকদের যা জানাল ইসি

প্রকাশ:  ০৪ জানুয়ারি ২০২৪, ১৮:৩০
পূর্বপশ্চিম ডেস্ক

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ঢাকায় নিযুক্ত বিদেশি কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার বিকালে রাজধানীতে হোটেল সোনারগাঁওয়ে কূটনীতিকদের সঙ্গে ইসির এ বৈঠক হয়।

বৈঠকে আগামী ৭ জানুয়ারি হতে যাওয়া নির্বাচনে ভোট দেওয়ার জন্য সরকার বা নির্বাচন কমিশন থেকে ভোটারদের চাপ দেওয়া হচ্ছে কিনা, জানতে চেয়েছেন বিদেশি কূটনীতিকরা। নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছে, ভোটারদের চাপ দেওয়ার কোনো কারণ নেই।

বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে সিইসি বলেন, বিদেশি রাষ্ট্রদূতরা জানতে চেয়েছে— সরকার বা নির্বাচন কমিশন থেকে ভোটারদের চাপ সৃষ্টি করা হচ্ছে কিনা? যার পরিপ্রেক্ষিতে তাদের ভোট দিতে যেতে হবে। তাদের বুঝিয়েছি, আমাদের দিক থেকে চাপ সৃষ্টির কোনো কারণ নেই। ভোটারদের ভোট দিতে কোনো চাপ দেওয়া হচ্ছে না, বরং ভোট দিতে আসার জন্য বোঝানো হচ্ছে।

সিইসি বলেন, যখনই নির্বাচন করি আমরা ভোটার সাধারণের কাছে একটা আবেদন রাখি যেটা আমাদের দায়িত্বের অংশ। আপনারা ভোটকেন্দ্রে এসে অবাধে ভোটাধিকার প্রয়োগ করবেন। সেটা চাপ নয়, এটা হচ্ছে সচেতনতা।

এর আগে দ্বাদশ সংসদ নির্বাচনের পরিবেশ ও সার্বিক প্রস্তুতি নিয়ে কূটনীতিকদের সঙ্গে বৈঠক করে নির্বাচন কমিশন।

বৈঠক শেষে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি গণমাধ্যমকে বলেন, নির্বাচন নিয়ে তারা ইসির প্রস্তুতির কথা শুনেছেন।

নির্বাচনি পরিবেশ নিয়ে সন্তুষ্ট কিনা- জানতে চাইলে এই রাষ্ট্রদূত বলেন, নো কমেন্টস।

চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, আশা করছি- সফল নির্বাচন হবে। যা বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার জন্য হবে মাইলফলক।

বৈঠকে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, মিশন প্রধান, আন্তর্জাতিক সংস্থার প্রধান এবং বাংলাদেশে ইউএনডিপির আবাসিক প্রতিনিধিরা।

কূটনীতিক,দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন,নির্বাচন কমিশন (ইসি)
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close