• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশে নিরাপত্তাঝুঁকিতে সাংবাদিকেরা: আরএসএফ

প্রকাশ:  ০৬ জানুয়ারি ২০২৪, ২৩:০০
পূর্বপশ্চিম ডেস্ক

বাংলাদেশে সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সাংবাদিকেরা নিরাপত্তাঝুঁকিতে রয়েছেন। তাঁদের সুরক্ষায় যথাযথ ব্যবস্থা না নেওয়ার নিন্দা জানিয়েছে সাংবাদিকদের অধিকার রক্ষায় কাজ করা বৈশ্বিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ)। সাংবাদিকদের নিরাপত্তায় বেশ কিছু পরামর্শও দিয়েছে সংগঠনটি।

বাংলাদেশে আগামীকাল রোববার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণ হবে। আজ শনিবার আরএসএফ এক প্রতিবেদনে বাংলাদেশে সাংবাদিকদের নিরাপত্তাঝুঁকির বিষয় উল্লেখ করে এর নিন্দা জানায়।

এতে বলা হয়, বাংলাদেশে উত্তপ্ত পরিস্থিতিতে নির্বাচন হতে যাচ্ছে। এই অবস্থায় দেশটিতে সাংবাদিকদের নিরাপত্তা নিয়ে আরএসএফ উদ্বিগ্ন। গত কয়েক মাসে সেখানে সাংবাদিকদের ওপর হামলা বেড়েছে। সাংবাদিক হত্যা, কারাদণ্ড এবং সংবাদ সংগ্রহের সময় নির্মম নির্যাতনের শিকার হয়েছেন কয়েক ডজন সাংবাদিক।

আরএসএফ বলছে, উত্তপ্ত পরিস্থিতিতেই নির্বাচন করতে যাচ্ছে সরকার। এ জন্য অন্তত এক সপ্তাহের জন্য সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। কর্তৃপক্ষ বলছে, নির্বাচন হবে ‘সুষ্ঠু ও অবাধ’। তবে সম্ভাব্য সহিংসতার বিষয়ে প্রস্তুতি নিতে সাংবাদিকদের জন্য কিছু পরামর্শ দিচ্ছে আরএসএফ।

আরএসএফ বলছে, গত কয়েক মাসে সাংবাদিকদের ওপর প্রার্থী, তাঁদের সমর্থক, ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠনের ছাড়া উগ্রপন্থীদের হামলার ঘটনা বেড়ে গেছে। কিন্তু সরকার এ ব্যাপারে নীরব। গত ২৮ অক্টোবর বিরোধী দলগুলোর এক সমাবেশে প্রায় ৩০ জন সাংবাদিকের ওপর হামলা হয়। সরকার-সমর্থকেরা ছাড়াও এসব হামলায় জড়িত ছিলেন বিরোধী নেতা-কর্মী ও পুলিশ। সাংবাদিকদের জন্য পরামর্শ

আরএসএফ সাংবাদিকদের পরামর্শ দিয়ে বলেছে, যদি আপনি মাঠে থাকেন, তাহলে নিয়মিত বিরতিতে আপনার পরিবারের সদস্যদের ফোন করে নিজের অবস্থান জানাবেন। আপনার পরিচয় স্পষ্ট করে জানাবেন। একই সঙ্গে গণমাধ্যমকর্মীর বৈধ পরিচয় ও কর্তৃপক্ষের অনুমতিপত্র দেখাবেন। এ ছাড়া যদি সম্ভব হয় সঙ্গে অবস্থান শনাক্তকারী যন্ত্র রাখবেন, যাতে আপনার অবস্থান জানা যায়। হেলমেট, সুরক্ষামূলক চশমা ও বুলেটপ্রুফ জ্যাকেট পরুন। পারলে সঙ্গে ‘গ্যাস মাস্কও’ রাখবেন।

সাংবাদিক,গণমাধ্যম,ভোট,দ্বাদশ সংসদ নির্বাচন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close