• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বুধবার থেকে কক্সবাজার-ঢাকা রুটে চলবে ‘পর্যটক এক্সপ্রেস’

প্রকাশ:  ০৯ জানুয়ারি ২০২৪, ১৯:০০
পূর্বপশ্চিম ডেস্ক

কক্সবাজার-ঢাকা রুটে যুক্ত হচ্ছে আরও একজোড়া নতুন ট্রেন। “পর্যটক এক্সপ্রেস” নামের এই আন্তনগর ট্রেনের সময়সূচি ইতোমধ্যে চূড়ান্ত করেছে রেলওয়ে। বিরতিহীন এই ট্রেন ১০ জানুয়ারি (বুধবার) চলাচল শুরু করবে। ট্রেনটি শুধু ঢাকা বিমানবন্দর ও চট্টগ্রাম স্টেশনে যাত্রাবিরতি দেবে।

গত বুধবার (৩ জানুয়ারি) থেকে এ ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়েছে। চট্টগ্রামের যাত্রীদের জন্য ট্রেনটিতে নির্ধারিত থাকবে দুটি বগি। প্রথম দিন ট্রেনটি ঢাকা থেকে ছেড়ে কক্সবাজার যাবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. শহিদুল ইসলাম জানিয়েছেন, এ ট্রেনে চট্টগ্রামের যাত্রীদের জন্য একটি নন-এসি এবং একটি এসি বগি বরাদ্দ থাকবে। এর মধ্যে এসি বগিতে আসন থাকবে ৫৫টি এবং নন-এসি বগিতে থাকবে ৬০টি আসন।

রেলওয়ে পূর্বাঞ্চল সূত্র জানিয়েছে, “পর্যটক এক্সপ্রেস” ট্রেনে কোচ থাকবে ১৬টি। এর মধ্যে মোট আসন সংখ্যা ৭৮৫টি। কক্সবাজার থেকে ঢাকাগামী ট্রেনের নম্বর ৮১৫ এবং ঢাকা থেকে কক্সবাজারগামী এ ট্রেনের নম্বর ৮১৬।

ট্রেনটি রাত ৮টায় ছেড়ে চট্টগ্রাম পৌঁছাবে রাত ১০টা ৫০ মিনিটে। চট্টগ্রামে ২৫ মিনিট বিরতি দিয়ে ট্রেনটি রাত সোয়া ১১টায় ছেড়ে রাত ৩টা ৫০ মিনিটে পৌঁছাবে ঢাকা বিমানবন্দর স্টেশনে। সেখানে ৩ মিনিট বিরতি দিয়ে রাত ৩টা ৫৩ মিনিটে ছেড়ে রাত সাড়ে ৪টায় কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌঁছাবে।

একইভাবে, ট্রেনটি ঢাকা রেলওয়ে স্টেশন থেকে ভোর সোয়া ৬টায় ছেড়ে বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে ভোর ৬টা ৩৮ মিনিটে। সেখানে ৫ মিনিট বিরতি দিয়ে ভোর ৬টা ৪৩ মিনিটে ছেড়ে সকাল ১১টা ২০ মিনিটে চট্টগ্রাম পৌঁছাবে। সেখানে ২০ মিনিট বিরতি দিয়ে সকাল ১১টা ৪০ মিনিটে ছেড়ে কক্সবাজার স্টেশনে পৌঁছাবে বিকাল ৩টায়।

ঢাকা থেকে কক্সবাজারের দূরত্ব ৩৪৬ কিলোমিটার। নতুন ট্রেনের ভাড়া নির্ধারিত হয়েছে আগের ট্রেনের সমান। “পর্যটক এক্সপ্রেস” ট্রেনে ঢাকা-কক্সবাজার এসি (স্নিগ্ধা) ভাড়া ১,৩২৫ টাকা এবং নন-এসি (শোভন চেয়ার) ভাড়া ৬৯৫ টাকা। এ ট্রেনে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ভাড়া (এসি) ৪৭০ টাকা এবং (নন-এসি) ২৫০ টাকা।

এর আগে ২ জানুয়ারি বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মোহাম্মদ আবু বক্কর সিদ্দিকী ঢাকা-কক্সবাজার রুটে দ্বিতীয় এই ট্রেন চালুর দিনক্ষণ জানিয়েছিলেন। এক চিঠিতে তিনি বলেন, “ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশে ‘পর্যটক এক্সপ্রেস’ ছাড়বে ভোর সোয়া ৬টায়। আর কক্সবাজার থেকে ঢাকার পথে ট্রেনটি ছাড়বে রাত ৮টায়।”

পর্যটন,সমুদ্র সৈকত,রাজধানী,ভ্রমণ,কক্সবাজার,ট্রেন,ঢাকা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close