• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রণয় ভার্মা: বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিতে আরও ঘনিষ্ঠভাবে কাজ করব

প্রকাশ:  ১৫ জানুয়ারি ২০২৪, ১৭:১২
পূর্বপশ্চিম ডেস্ক

বাংলাদেশের নতুন সরকারের সঙ্গে ভারতের সম্পর্ক আরও উন্নতি ঘটবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা। তিনি বলেছেন, “আমাদের সম্পর্ক আরও এগিয়ে নিতে আরও ঘনিষ্ঠভাবে কাজ করব।”

সোমবার (১৫ জানুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ প্রত্যাশার কথা জানান তিনি।

ভারতীয় হাইকমিশনার বলেন, “নতুন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে আমি এখানে এসেছি। এটি আমার প্রথম বৈঠক। আমি তাকে অভিনন্দন জানিয়েছি এবং আমাদের পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে অভিনন্দন জানিয়েছি। বৈঠকে দ্বিপাক্ষিক নানা বিষয়ে আলোচনা হয়েছে। আমাদের সম্পর্ক আরও এগিয়ে নিতে আরও ঘনিষ্ঠভাবে কাজ করব।”

প্রণয় ভার্মা বলেন, “গত এক দশকে আমাদের সম্পর্কের যে উন্নতি হয়েছে এবং যেসব ইস্যুতে সাফল্য এসেছে, সেগুলো নিয়ে আমরা আলোচনা করেছি। গত ১০ বছরে আমাদের দুই পক্ষের সম্পর্ক একটা ঘনিষ্ঠ অবস্থানে গেছে। আমাদের সম্পর্কের প্রতিফল কীভাবে জনকেন্দ্রিক হবে, তা নিয়ে আলোচনা করেছি। আমাদের দুই দেশের সহযোগিতার অবস্থান থেকে দুই দেশের জনগণ কীভাবে উপকৃত হতে পারি, সেটি নিয়ে আলোচনা করেছি।”

উভয় পক্ষের সহযোগিতার কারণে দুই দেশের অর্থনৈতিক উন্নতি ঘটেছে উল্লেখ করে তিনি বলেন, “আমাদের সহযোগিতার কারণে দুই পক্ষের অর্থনৈতিক উন্নতি ঘটেছে। ২০২৩ সালে আমরা অনেক ইতিবাচক কাজ করেছি। এই সময়ে আমরা অনেক বৃহৎ প্রকল্প বাস্তবায়ন করেছি। যেগুলোর মধ্যে- জ্বালানি সরবরাহ লাইন, বিদ্যুৎ প্রকল্প, বাণিজ্য খাতে টাকা-রুপির মধ্যে লেনদেন, ডিজিটাল পেমেন্ট সিস্টেম; এসব বিষয়গুলো নিয়ে আমরা গত বছর কাজ করেছি।”

তিনি আরও বলেন, “সম্পর্কের ক্ষেত্রে আমরা নতুন একটি যাত্রা শুরু করেছি, যেটা ছিল ভারত-বাংলাদেশ স্মার্টআপ। ভবিষ্যতে আমরা কী কী করতে পারি সেগুলো নিয়ে আলোচনা করেছি। যেমন- জলবায়ু ইস্যু, বাংলাদেশের প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে যে স্মার্ট বাংলাদেশ গড়তে চান, সেখানে আমরা সহযোগিতা করতে পারি।”

নতুন সরকারের সঙ্গে কাজ করার বিষয়ে ভারতীয় দূত বলেন, “আমরা প্রত্যাশা করি যে, নতুন সরকারের সময়ে আমাদের সম্পর্ক আরও উন্নতি ঘটাব। যা আমাদের দুই পক্ষের জাতীয় স্বার্থে কাজে লাগবে। বাংলাদেশের মানুষকে সহযোগিতা করতে আমরা সর্বদা প্রস্তুত আছি।”

পররাষ্ট্রমন্ত্রী,ভারত,হাছান মাহমুদ,ভারতীয় হাইকমিশনার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close