• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জনগণকে বিভ্রান্ত করলে বিচার ব্যবস্থা ভেঙে পড়বে, নুরকে হাইকোর্ট

প্রকাশ:  ১৭ জানুয়ারি ২০২৪, ১৭:২১
পূর্বপশ্চিম ডেস্ক

বিচার বিভাগ নিয়ে জনগণকে বিভ্রান্ত করলে দেশের বিচার ব্যবস্থা “ভেঙে পড়বে” বলে গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুরকে সতর্ক করেছেন হাইকোর্ট।

আদালত বলেছেন, “আপনারা রাজনৈতিক নেতা, ভবিষ্যতে হয়তো রাষ্ট্র পরিচালনায় আসবেন, তাই বিচার বিভাগ নিয়ে জনগণকে বিভ্রান্ত করবেন না। আপনার বক্তব্য যেভাবে পত্রিকায় এসেছে, এভাবে বলে থাকলে বিচার ব্যবস্থা ভেঙে পড়বে।”

বুধবার (১৭ জানুয়ারি) তলবে আদালতে হাজির হন ডাকসুর সাবেক এই ভিপি। তখন বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের বেঞ্চ থেকে ওই সতর্কবার্তা আসে।

বিচারকদের নিয়ে নুরের মন্তব্যের একটি খবর পত্রিকায় প্রকাশিত হলে পর গত ১৭ ডিসেম্বর তাকে তলব করেন হাইকোর্টের এই বেঞ্চ। নুরের বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না, তা জানতে রুল জারিও করা হয়।

নুর বুধবার আদালতে হাজির হলে তার আইনজীবীরা রুলের জবাব দেওয়ার জন্য সময়ের আবেদন করেন। নুরের পক্ষে শুনানি করেন আইনজীবী জয়নুল আবেদীন, এ জে মোহাম্মদ আলী, বদরুদ্দোজা বাদল ও অ্যাডভোকেট কায়সার কামাল।

শুনানি শেষে আদালত জামিনের আবেদন মঞ্জুর করে রুলের জবাব দেওয়ার জন্য চার সপ্তাহ সময় দেয়।

গত ৭ ডিসেম্বর “বিচারকদের সতর্ক করে ভিপি নুরের আপত্তিকর বক্তব্য” শিরোনামে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।

রাজধানীর বিজয়নগর পানির ট্যাংক মোড়ে এক সমাবেশের খবর নিয়ে সংবাদটি করা হয়। সেখানে বিচারকদের বিরুদ্ধে নুরুল হক নুর “আপত্তিকর” বক্তব্য দেন বলে অভিযোগ ওঠে।

গত ১৭ ডিসেম্বর সহকারী অ্যাটর্নি জেনারেল কালীপদ মৃধা ওই প্রতিবেদন এই বেঞ্চের নজরে আনলে হাইকোর্ট রুল জারি করেন।

হাইকোর্ট,আইন ও বিচার,আইন ও আদালত,নুরুল হক নুর
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close