• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জানুয়ারি মাসে সড়ক দুর্ঘটনায় ৪৮৬ জনের মৃত্যু

প্রকাশ:  ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:১৮
পূর্বপশ্চিম ডেস্ক

এ বছরের জানুয়ারি মাসে সারাদেশে সড়ক দুর্ঘটনায় ৪৮৬ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন ১,০৫৪ জন। দেশের বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে ৫২১টি সড়ক দুর্ঘটনার তথ্য বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

রবিবার (২৫ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির দুর্ঘটনা মনিটরিং সেলের পর্যবেক্ষণে উঠে এসেছে, জানুয়ারিতে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল (পঙ্গু হাসপাতালে) ১,১৫৩ জন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৪৭২ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ৭৭১ জন, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ৫৫৮ জন, নারায়ণগঞ্জে খানপুর হাসপাতালে ৪২০ জনসহ ৩,৩৭৪ জন যাত্রী ও পথচারী সড়ক দুর্ঘটনায় আহত হয়ে জরুরি বিভাগে ভর্তি হয়েছে। সেই হিসাবে হাসপাতালের তথ্যসহ আহত রোগীর সংখ্যা ৪,৪২৮ জন।

এছাড়া, জানুয়ারি রেলপথে ৪৪টি দুর্ঘটনায় ৪২ জন নিহত, ২১ জন আহত হয়েছেন। নৌপথে ৭টি দুর্ঘটনায় ৬ জন নিহত, ১৩ জন আহত ও তিনজন নিখোঁজ রয়েছেন। সড়ক, রেল ও নৌপথে সর্বমোট ৫৭২টি দুর্ঘটনায় ৫৩৪ জন নিহত এবং ৪,৪৬২ জন আহত হয়েছেন।

এই সময়ে ১৬৪টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৭০ জন নিহত ও ১৭৩ জন আহত হয়েছেন। যা মোট দুর্ঘটনার ৩১.৪৭%। নিহত ৩৪.৯০% ও আহত ১৬.৪১%।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্যমতে, জানুয়ারি মাসে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা সংঘটিত হয়েছে ঢাকা বিভাগে। এ জেলায় ১২৩টি সড়ক দুর্ঘটনায় ১১৭ জন নিহত ও ২৭০ জন আহত হয়েছেন। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা সংঘটিত হয়েছে বরিশাল বিভাগে। এ জেলায় ৩৩টি সড়ক দুর্ঘটনায় ২৩ জন নিহত ও ১২৫ জন আহত হয়েছেন।

সড়ক দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তির মধ্যে ১৪ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, ১৩৩ জন চালক, ৭৪ জন পথচারী, ২৪ জন পরিবহনশ্রমিক, ৬৯ জন শিক্ষার্থী, ৬ জন শিক্ষক, ৭৫ জন নারী, ৫১ জন শিশু, ৩ জন সাংবাদিক, ১ জন চিকিৎসক, ১ জন আইনজীবী, ১ জন প্রকোশলী, ৩ জন মুক্তিযোদ্ধা, ১৩ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীর পরিচয় মিলেছে।

তাদের মধ্যে নিহত হয়েছে ৩ জন পুলিশ সদস্য, সেনাবাহিনীর ১ জন, বিমানবাহিনী ১ জন, ১ জন চিকিৎসক, ১ জন আইনজীবী, ৩ জন মুক্তিযোদ্ধা, ১ জন প্রকোশলী, ৯৬ জন বিভিন্ন পরিবহনের চালক, ৬৯ জন পথচারী, ৪৭ জন নারী, ৩৮ জন শিশু, ২৯ জন শিক্ষার্থী, ১২ জন পরিবহন শ্রমিক, ৬ জন শিক্ষক, ও ৯ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী।

এই সময় সড়ক দুর্ঘটনায় সংঘটিত ৭২৭টি যানবাহনের পরিচয় মিলেছে। এতে দেখা যায়, ২৫.১৭% মোটরসাইকেল, ২৫.৯৯% ট্রাক-পিকাপ-কভার্ড ভ্যান ও লরি; ১১.৫৫% বাস, ১৫.৮১% ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৪.৮১% সিএনজিচালিত অটোরিকশা, ১০.৫৯% নছিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা, ৬.০৫% কার-জিপ-মাইক্রোবাস সড়কে দুর্ঘটনার কবলে পড়েছে।

সংঘটিত মোট দুর্ঘটনার ৫১.৬৩% গাড়ি চাপা দেওয়ার ঘটনা, ২২.৪৫% মুখোমুখি সংঘর্ষ, ১৪.৫৮% নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে, ১০.৩৬% বিবিধ কারণে, চাকায় ওড়না পেঁচিয়ে ০.৫৭% এবং ০.৩৪% ট্রোন-যানবাহনের সংঘর্ষে ঘটে।

দুর্ঘটনার ধরন বিশ্লেষণে দেখা গেছে, জানুয়ারি মাসে সংঘটিত মোট দুর্ঘটনার ৩৩.৯৭% জাতীয় মহাসড়কে, ১৭.০৮% আঞ্চলিক মহাসড়কে, ৪১.৪৮% ফিডার রোডে সংঘটিত হয়েছে। এছাড়া সারাদেশে সংঘটিত মোট দুর্ঘটনার ৫.৭৫% ঢাকা মহানগরীতে, ০.৯৫% চট্টগ্রাম মহানগরীতে ও ০.৩৪% রেলক্রসিংয়ে সংঘটিত হয়েছে।

মৃত্যু,সড়ক দুর্ঘটনা,ট্রেন দুর্ঘটনা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close