• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||

বিপিএম পদকে ভূষিত হলেন মো. মাজহারুল ইসলাম

প্রকাশ:  ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:৩০
পূর্বপশ্চিম ডেস্ক

কর্মদক্ষতা, সততা ও প্রশংসনীয় কাজের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা পদকে ভূষিত হলেন মো. মাজহারুল ইসলাম। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকালে রাজারবাগ পুলিশ লাইনস্ প্যারেড গ্রাউন্ডে এ পদক প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবারের পুলিশ সপ্তাহের প্রথম দিন সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে ৪০০ পুলিশ সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) পরিয়ে দেন প্রধানমন্ত্রী।

মো. মাজহারুল ইসলাম গত ২০/০১/১৯৯১ তারিখে বাংলাদেশ পুলিশ বাহিনীতে সহকারী পুলিশ সুপার হিসেবে যোগদান করেনে। ০১/১২/২০২০ হতে ১০/০৯/২০২২ পর্যন্ত অ্যাডিশনাল আইজি (এইচআরএম) হিসেবে এবং ১১/০৯/২০২২ হতে অদ্যাবধি অ্যাডিশনাল আইজি (লজিস্টিকস্ অ্যান্ড অ্যাসেট অ্যাকুজিশন) হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। অ্যাডিশনাল আইজি (এইচআরএম) হিসেবে দায়িত্ব পালন করার সময় নিয়োগ ব্যবস্থাপনায় স্বচ্ছ, দুর্নীতিমুক্ত, যুগোপযোগী নিয়োগ প্রক্রিয়া ও আধুনিক প্রশিক্ষণ কার্যক্রমে নেতৃত্ব প্রদান করছেন। বাংলাদেশ পুলিশ বাহিনীর জন্য মানসম্পন্ন পোশাক পরিচ্ছেদ, আভিযানিক সক্ষমতা বৃদ্ধি কল্পে যন্ত্রপাতি সামগ্রী, যানবাহন, আধুনিক অস্ত্রশস্ত্র মেডিকেল ও শল্যচিকিৎসা সামগ্রী ক্রয়ে অবদান রেখেছনে। এ ছাড়াও ২০২০ সালের করোনা মহামারিতে উল্লেখযোগ্য কার্যক্রমের মাধ্যমে সাধারণ জনগণের সেবা নিশ্চিত করেছেন। যা তার পেশাগত দায়িত্বে ভিন্ন মাত্রা যোগ করেছে। নিম্নে তার উল্লেখযোগ্য কার্যক্রম সংক্ষেপে আলোকপাত করা হলো-

স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়ার অবদান বাংলাদেশ পুলিশের নিয়োগ প্রক্রিয়ায় ডিজিটালাইজেশন, পরীক্ষা পদ্ধতি পরিবর্তন, দক্ষ জনবল বাছাইয়ে বিভিন্ন ধাপ সংযোজনের ফলে নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত হয়েছে। যা পুলিশ সম্পর্কে সাধারণ জনগণের আস্থা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এ ছাড়া পুলিশের বিভাগীয় পদোন্নতি পরীক্ষায় আধুনিকীকরণ ও স্বচ্ছ প্রক্রিয়ার উদ্ভাবন করেছেন, যা পুলিশ বাহিনীর মনোবল বৃদ্ধিতে সহায়তা করেছে।

মো. মাজহারুল ইসলাম বাংলাদেশ পুলিশের জন্য অভ্যন্তরীণ ও বৈদেশিক বিভিন্ন আধুনিক মানসম্মত প্রশিক্ষণ ব্যবস্থা চালুকরণে ব্যাপক ভূমিকা পালন করেছেন। এ ছাড়া প্রতিটি পুলিশ সদস্যের জন্য দক্ষত উন্নয়ন কোর্স চালু করেছেন, যা পুলিশ বাহিনীর জন্য ভিন্ন মাত্রা সংযোজন করেছে।

এ ছাড়াও সরকারি অর্থের সঠিক ব্যবস্থাপনা, বাংলাদেশ পুলিশের পোশাক পরিচ্ছদ সামগ্রী, পুলিশের আধুনিকীকরণে বিভিন্ন যন্ত্রপাতি, অস্ত্রশস্ত্র ও গোলাবারুদ, মেডিকেল ও শল্যচিকিৎসা সামগ্রী ইত্যাদি ক্রয়ে সততা, নিষ্ঠা ও দুনীতি প্রতিরোধে ব্যাপক অবদান রেখেছেন তিনি। বিভিন্ন ক্রয় কমিটির সভাপতি হিসেবে সততা, নিষ্ঠা ও পেশাদারিত্বের সাথে সরকারি অর্থের সাশ্রয় ও সঠি ব্যবস্থাপনায় অবদান রেখেছেন।

পুলিশ সপ্তাহ,বিপিএম পদক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close