• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||

বেইলি রোডে আগুন: দাফনের জন্য ২৫,০০০ টাকা করে দেবে সরকার

প্রকাশ:  ০১ মার্চ ২০২৪, ১৫:০২ | আপডেট : ০১ মার্চ ২০২৪, ১৬:৪৪
পূর্বপশ্চিম ডেস্ক

রাজধানীর বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনে অগ্নিকাণ্ডে নিহতদের দাফনের জন্য সরকার প্রাথমিকভাবে ২৫,০০০ টাকা করে সহায়তা দেবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান।

শুক্রবার (১ মার্চ) সকালে অগ্নিকাণ্ডের ঘটনাস্থল ও শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট পরিদর্শন শেষে তিনি এ তথ্য জানান।

মহিববুর রহমান বলেন, “এ ধরনের ঘটনা অপ্রত্যাশিত ও দুঃখজনক। যেকোনো দুর্যোগ মোকাবিলায় আমাদের সক্ষমতা রয়েছে। তবে এরকম ঘটনা যাতে না ঘটে, সে জন্য আমাদের সতর্ক থাকতে হবে।”

তিনি বলেন, “নিহতদের দাফনের জন্য সরকার প্রাথমিকভাবে ২৫,০০০ টাকা সহায়তা দিচ্ছে। পরে তাদের ক্ষতি বিবেচনায় পুনর্বাসনসহ অন্যান্য ব্যবস্থা সরকার নেবে।”

প্রতিমন্ত্রী বলেন, “এ ঘটনায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ সমগ্র জাতি মর্মাহত। আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘটনার সঙ্গে সঙ্গেই ঐক্যবদ্ধভাবে কাজ করছি।”

অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে কমিটি গঠন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, “যারা দোষী সাব্যস্ত হবে, তাদের কঠোর শাস্তি প্রদান করা হবে।”

বৃহস্পতিবার রাত পৌনে ১০টার দিকে বেইলি রোডের গ্রিন কোজি কটেজ নামের ভবনটিতে আগুন লাগে। ভবনটির দ্বিতীয় তলায় ছিল বিরিয়ানির পরিচিত খাবার দোকান “কাচ্চি ভাই” এর শাখা, পোশাকের ব্র্যান্ড ইলিয়েন, নিচের তলায় স্যামসাংয়ের শোরুমসহ আরও বেশ কিছু দোকান। স্যামসাংয়ের শোরুমের পাশে রয়েছে একটি কফি শপ। এরকম কফির দোকানসহ ফাস্টফুডের অনেকগুলো দোকান ও রেস্তোরাঁ রয়েছে ভবনটিতে ছড়িয়ে ছিটিয়ে।

প্রায় দুই ঘণ্টার চেষ্টার পর রাত ১১টা ৫০ মিনিটের দিকে আগুন নিভিয়ে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিস। এরপরই আসতে থাকে একের পর এক মৃত্যুর খবর। ওই ঘটনায় এ পর্যন্ত ৪৬ জনের মৃত্যুর তথ্য দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন। এর মধ্যে ৩৫ জনের মরদেহ তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

আহতের ব্যাপারে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, “আমাদের বার্ন ইউনিটে ১০ জন ভর্তি আছে। ঢাকা মেডিকেলে আছে দুইজন, মোট ১২ জন। আমাদের এখানে যারা আছে, সবাই দগ্ধ এবং তাদের শ্বাসনালী পুড়ে গেছে। কেউ শঙ্কামুক্ত নয়।”

অগ্নিকাণ্ড,রাজধানী,বেইলি রোড,কাচ্চি ভাই আগুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close