• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রাজধানী‌তে বিশ্ব নারী দিবস পালিত

প্রকাশ:  ০৯ মার্চ ২০২৪, ০০:৪১
পূর্বপশ্চিম ডেস্ক

রাজধানী‌তে বি‌ভিন্ন সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, রাজ‌নৈ‌তিক ও সামাজিক সংগঠন বিশ্ব নারী দিবস পালন করেছে। শুক্রবার সকাল থেকে বিকাল পর্যন্ত পালিত এ দিবস ঘি‌রে ছিল, সভা, সেমিনার, র‌্যালি ও আলোচনা সভা।

‘নারীর সম-অধিকার, সম-সুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ প্রতিপাদ্যে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশে উদযাপিত হচ্ছে নারী দিবস। সারা বিশ্বে নারীদের সামাজিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক অর্জনকে সম্মান জানাতে এ দিনটি পালিত হয়। নারী দিবস পালনের লক্ষ্যে রাজধানী ছেয়ে গেয়ে নানা রঙে।

প্রথমবারের মতো একটি আন্তর্জাতিক ফ্লাইট কেবল নারী ক্রুদের দিয়ে পরিচালনার কথা জানিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে শুক্রবার দুপুরে ফ্লাইটটি ঢাকা থেকে সৌদি আরবের দাম্মামের উদ্দেশে ছেড়ে যায় বলে বিমানের ফেসবুক পেজে জানানো হয়েছে।

ওই পোস্টে জানানো হয়, দুপুর আড়াইটায় শাহজালাল বিমানবন্দর ছেড়ে যায় বিজি-৩৪৯ ফ্লাইটটি, যাতে পাইলট থেকে শুরু করে গ্রাউন্ড স্টাফ- সবাই নারী। পাইলট হিসেবে ছিলেন বিমানের জ্যেষ্ঠ নারী পাইলট ক্যাপ্টেন আলিয়া মান্নান ও ফার্স্ট অফিসার ফারিহা তাবাসসুম।

বিমান বাংলাদেশ জানিয়েছে, রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্সটিতে আছেন ১৫ জন নারী পাইলট। এছাড়া ৩৪৫ জন প্রশিক্ষিত ও দক্ষ নারী কেবিন ক্রু আছেন। এর বাইরে গ্রাউন্ড স্টাফ, নারী প্রকৌশলী, নারী প্রকৌশল ইন্সট্রাক্টরসহ বিমান বাংলাদেশের সব শাখায় নারী কর্মী আছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জানতে চাইলে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শফিউল আজিম বলেন, বিমানে পাঁচশর বেশি নারী সহকর্মী আছেন। এটা আমাদের জন্য অহংকারের ব্যাপার। আমাদের নারীদের যে সামর্থ্য আছে, তারাও যে পারেন- সেটি অন্যদেরও জানানোর জন্যই এই উদ্যোগ।

তিনি আরও বলেন, আমরা মনে করি, এতে করে ভবিষ্যতে আরও নারী এই পেশায় আসতে আগ্রহী হবেন।

এই বছর ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট ইন্সপায়ার ইনক্লুশন থিমকে কেন্দ্র করে বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করেছে। ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টের নির্বাহী পরিচালক শাহিদ হামিদ, এফআইএইচ, উচ্চপদস্থ কর্মকর্তা এবং হোটেলটির সব নারী সহযোগীদের উপস্থিতিতে কেক কাটার মাধ্যমে এই অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

ঢাকা রিজেন্সি তার নারী সহযোগীদের জন্য নিরাপদ ও মর্যাদাপূর্ণ কাজের পরিবেশ দিতে প্রতিশ্রুতি বদ্ধ। এই বছর ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট নারীদের উৎসাহ দিতে নারীদের সাফল্য ২০২৪ উদযাপনের জন্য বিভিন্ন সামাজিক ও পেশাজীবী সংগঠনের সঙ্গে যুক্ত হয়েছে।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার ও গ্রিন বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, এশিয়া ফ্লোর ওয়েজ অ্যালায়েন্স বাংলাদেশ, বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার্স সলিডারিটি, আওয়াজ ফাউন্ডেশনসহ অনেক সংগঠন আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সমাবেশের আয়োজন করে।

সমাবেশে বক্তারা বলেন, নারীর প্রতি দৃষ্টিভঙ্গির পরিবর্তন না ঘটার ফলে কর্মস্থলে নারীর কাজের পরিবেশও তেমন অনুকূল হয়ে ওঠেনি। আমরা আইএলও কনভেনশন ১৯০ ও কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে হাইকোর্টের নির্দেশনার যথাযথ বাস্তবায়ন চাই। এ ছাড়া তারা নারী-পুরুষ অধিকার ও মর্যাদার কথা তুলে ধরেন তাদের বক্তব্যে।

বক্তারা আরও বলেন, নারীরা বাংলাদেশের অর্থনৈতিক চাকা সচল রাখার জন্য চেষ্টা করে যাচ্ছে। তাদের নিরাপত্তার জায়গা নিশ্চিত করতে হবে। তারা যেন নিজের পায়ে দাঁড়াতে পারে সেই বিষয়টা নিশ্চিত করতে হবে। নারীরা এই দেশের অর্থনৈতিক চাকাকে এগিয়ে নিয়ে যাচ্ছে। নারীদের অধিকার নিশ্চিতের মধ্য দিয়ে তাদের সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে।

আওয়াজ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক নাজমা আক্তার সময় সংবাদকে বলেন, নারীর প্রতি বিনিয়োগ বাড়াতে হবে। নারী দিবসে আমাদের অন্যতম দাবি হলো নারীর প্রতি বৈষম্য দূর করতে হবে, চাকরি ক্ষেত্রে মাতৃতালীন ছুটি ৬ মাস করতে হবে। যৌন নিপীড়নের বিরুদ্ধে কঠোর আইন নাই, সেই আইন করতে হবে এবং তা বাস্তবায়ন করতে হবে। নারীর প্রতি হয়রানি বন্ধ করতে হবে।

সাবেক সংসদ সদস্য শিরিনা আক্তার সময় সংবাদকে বলেন, প্রত্যাশা একটাই নারী ও পুরুষের সমান মর্যাদা। নারীর ওপর বিনিয়োগ বাড়াতে হবে। পুরুষতান্ত্রিক চিন্তাধারা ভেঙে দিতে হবে। নারী ও পুরুষের সমান অধিকার নিশ্চিতের মধ্য দিয়ে মানবিক সমাজ গড়তে হবে।

নারীর চলার পথে বাধা হিসেবে ছোটবেলাতেই যে ‘দেয়াল’ তৈরি করা হয় তা ডিঙ্গিয়ে এগিয়ে চলার আহ্বান জানিয়েছেন সমাজ কল্যাণমন্ত্রী দীপু মনি। তিনি বলেছেন, ছোটবেলা থেকেই আমাদের চারপাশে শক্তপোক্ত যে দেয়ালগুলো তৈরি করা হয়েছে, সেগুলো ভেঙেচুরে নারীকে বের হয়ে আসতে হবে। এই বিশ্বটায় নারীকে নিজের জায়গা করে নিতে হবে। যত বাধাবিপত্তি আসুক না কেন, দমে যাওয়া যাবে না। তাকে এগিয়ে যেতেই হবে।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে শুক্রবার বিকালে ধানমন্ডিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে আয়োজিত প্রীতি সম্মিলনে তিনি এসব কথা বলেন।

নারীরা এখন সবক্ষেত্রেই সাফল্য দেখাচ্ছেন মন্তব্য করে দীপু মনি বলেন, পাইলট থেকে শুরু করে রাষ্ট্রের সব ক্ষেত্রে নারীরা এগিয়ে যাচ্ছেন। কিন্তু সমাজের সবক্ষেত্রে নারীদের সমঝোতা করে এগোতে হয়। তাদের এগিয়ে যাবার পথ মসৃণ থাকে না। তার পরেও তারা এগিয়ে যায়। নারীদের শুধু শিক্ষিত হলেই হবে না, তাদের অর্থনৈতিক মুক্তিও জরুরি।

অনুষ্ঠানে পাট ও বস্ত্রমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চে যে ঐতিহাসিক ভাষণ দিয়েছেন, তার পেছনেও রয়েছে তার সহধর্মিণীর অনুপ্রেরণা। ওই সময় অনেকেই অনেক পরামর্শ দিয়েছেন, বিভিন্ন রকমের বক্তব্য দেওয়ার জন্য। কিন্তু বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব যেটি বলেছেন, তিনি সেটিই করেছেন।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী বলেন, নারী-পুরুষের সমান অধিকারের বিষয়টি পরিবার থেকেই শেখাতে হবে। পারিবারিক শিক্ষালয়ে যদি আমরা এ বিষয়ে যুক্ত করতে পারি, তাহলে সকলের মধ্যে এই ধারণা ছোটবেলা থেকেই তৈরি হবে যে, নারী-পুরুষে কোনো বৈষম্য নয়। সকলে মিলে আমরা এই সমাজকে গড়ে তুলব। সহযোগিতার মনোভাব নিয়ে আমরা এগিয়ে যাব।

দেশ স্বাধীন হওয়ার পাঁচ দশক পেরলেও নারীরা শ্রমের মর্যাদা পাচ্ছে না বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার। তিনি বলেছেন, দেশে আইন আছে, তার পরও নারীরা অধিকাংশ সময় মাতৃত্বকালীন ছুটি পায় না। মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত সংবিধানে নারী-পুরুষের সমান অধিকারের কথা উল্লেখ থাকলেও বাস্তবিকভাবে বাংলাদেশের নারীরা সে অধিকার ভোগ করে না।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে শুক্রবার বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক আলোচনাসভায় তিনি এ মন্তব্য করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

শিরীন আখতার বলেন, নারীর প্রতি সব ধরনের বৈষম্য, সহিংসতা, পশ্চাৎপদ দৃষ্টিভঙ্গির অবসান করে নারী-পুরুষের জন্য সাম্যের সমাজ প্রতিষ্ঠার চেতনাকে ধারণ করে নারী সমাজকে ঐক্যবদ্ধ হতে হবে।

জাসদ সাধারণ সম্পাদক বলেন, পিছিয়ে পড়া নারীদের অর্থনীতির মূলধারা নিয়ে আসতে হবে, নারীদের ব্যবসা-বাণিজ্য করার সুযোগ সৃষ্টি করতে হবে। নারীদের স্বাস্থ্য সুরক্ষা, নিরাপত্তা, শিক্ষায় সরকারকে আরও মনোযোগ দিতে হবে। কারণ নারীদের জন্য খরচ করলে সমাজে সার্বিক গতি আসবে।

জাসদের সহযোগী সংগঠন জাতীয় নারী জোট আয়োজিত সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জাসদ সহ-সভাপতি উম্মে হাসান ঝলমল, জাতীয় কৃষক জোটের দপ্তর সম্পাদক হাছিনা আক্তার নাইনু, জাতীয় যুব জোটের সাংগঠনিক সম্পাদক পারভেজ আক্তার শিল্পী, আইন বিষয়ক সম্পাদক রেশমা হাবিব।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) প্রতি বছরের মত এবারো আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ উদযাপন করেছে। এ উপলক্ষে শুক্রবার ডিআরইউর কর্মসূচির মধ্যে ছিল নারী সদস্যদের নিয়ে র‌্যালি ও কেক কাটা।

ডিআরইউ সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ ও সাধারণ সম্পাদক মহিউদ্দিনের নেতৃত্বে র‌্যালিটি বেলা ১১টায় ডিআরইউ চত্বর থেকে শুরু হয়। পরে র‌্যালিটি বারডেম-২ হাসপাতাল হয়ে ডিআরইউতে এসে শেষ হয়।

র‌্যালি শেষে ডিআরইউ নেতৃবৃন্দ উপস্থিত সব সদস্যকে আন্তর্জাতিক নারী দিবসের শুভেচ্ছা জানান। ডিআরইউ নসরুল হামিদ মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কেক কাটা হয়। নারী সদস্যদের আড্ডায় আজ ডিআরইউ চত্বর ও বাগান ছিল উৎসবমুখর।

র‌্যালিতে ডিআরইউয়ের অর্থ সম্পাদক মো. জাকির হুসাইন, সাংগঠনিক সম্পাদক খালিদ সাইফুল্লাহ, নারী বিষয়ক সম্পাদক মাহমুদা ডলি, প্রচার ও প্রকাশনা সম্পাদক সুশান্ত কুমার সাহা, তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক মো. রাশিম (রাশিম মোল্লা), ক্রীড়া সম্পাদক মো. মাহবুবুর রহমান, কার্যনির্বাহী সদস্য ফারহানা ইয়াছমিন (জুঁথি), রফিক মৃধা, মো. শরীফুল ইসলামসহ ডিআরইউয়ের সাবেক নেতৃবৃন্দ এবং সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, কর্মসূচিতে অংশ নেওয়া সবাইকে স্কয়ার এবং ইউনিলিভারের সৌজন্যে টি-শার্ট ও গিফট প্রদান করা হয়।

বিশ্ব নারী দিবস,রাজধানী‌,ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close