• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

গুগল ডুডলে বাংলাদেশ

প্রকাশ:  ২৬ মার্চ ২০২৪, ১৭:৩৫
পূর্বপশ্চিম ডেস্ক

আজ ২৬ মার্চ, ৫৩তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বাঙালি জাতির জীবনে অনন্য একটি দিন। দীর্ঘ পরাধীনতার শৃঙ্খল ভেঙে ১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে নিরস্ত্র বাঙালির বিরুদ্ধে পাকিস্তান দখলদার বাহিনীর হত্যাযজ্ঞের পর গ্রেপ্তারের আগমুহূর্তে ২৬ মার্চের প্রথম প্রহরে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

৩০ লাখ মানুষের প্রাণ এবং দুই লাখ নারীর সম্ভ্রমের বিনিময়ে দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর অবশেষে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীনতা অর্জন করে বাংলাদেশ।

মুক্তিযুদ্ধের শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং তাদের স্বপ্নকে বাস্তবায়িত করার অঙ্গীকার নিয়ে এ দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে।

১৯৭১ সালের এই দিনে বিশ্বের মানচিত্রে নতুন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের ঘোষণা দিয়েছিল। সবুজ জমিনে রক্তিম সূর্যখচিত মানচিত্রের দেশটির স্বাধীনতার আজ ৫২তম বার্ষিকী।

এদিকে, বাঙালি জাতির স্বাধীনতা অর্জনের এ দিনকে উদযাপন করতে গুগল তাদের হোম পেজে বিশেষ ডুডল প্রকাশ করেছে।

সোমবার দিবাগত রাত ১২টার অর্থাৎ ২৬ মার্চের প্রথম প্রহরেই ডুডলটি শোভা পাচ্ছে গুগলের হোমপেজে। ছবিতে গুগলের নামের মাঝে শোভা পাচ্ছে বাংলাদেশের লাল-সবুজ পতাকা।

সারাদিন গুগলে গেলেই চোখে পড়বে বাংলাদেশের পতাকা সম্বলিত দৃষ্টিনন্দন এই ডুডল। ডুডলের ওপর কার্সর ধরলেই “বাংলাদেশ ইন্ডিপেন্ডেন্স ডে ২০২৪” লেখা ভেসে উঠছে। আর ক্লিক করলেই দেখা যাচ্ছে বাংলাদেশের স্বাধীনতা দিবসের ইতিহাস এবং এ সম্পর্কিত বিভিন্ন ওয়েবসাইট ও তথ্য।

গুগলের ডুডলটি শুধু বাংলাদেশ থেকেই দেখা যাচ্ছে। এর আগেও বেশ কয়েক বছর ধরেই স্বাধীনতা দিবসে বিশেষ ডুডল প্রকাশ করে গুগল। ২০১৩ সালে প্রথমবার বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে ডুডল প্রকাশ করেছিল গুগল কর্তৃপক্ষ।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশ, বিখ্যাত ব্যক্তি, বিশেষ দিন কিংবা আবিষ্কার নিয়ে সার্চ বক্সের ওপরে নিজেদের লোগোর পরিবর্তে এর সঙ্গে সংগতিপূর্ণ নকশার যে লোগো তৈরি করে থাকে গুগল, তা-ই ডুডল।

গুগল,মুক্তিযুদ্ধ,স্বাধীনতা দিবস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close