• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত ও আইওএম মিশনপ্রধানের সাক্ষাৎ

প্রকাশ:  ০১ এপ্রিল ২০২৪, ১৯:১৮
পূর্বপশ্চিম ডেস্ক

বাংলাদেশে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হেরু হারতান্তো সুবোলো এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মিশনপ্রধান আব্দুসাত্তর ইসোয়েভ পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

সোমবার (১ এপ্রিল) ঢাকার সেগুনবাগিচায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রথমে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে তারা পারস্পরিক স্বার্থের বিষয়ে মতবিনিময় করেন এবং দুই ভ্রাতৃপ্রতিম দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার অঙ্গীকার করেন।

বাংলাদেশ ও ইন্দোনেশিয়া উভয় দেশের সাম্প্রতিক জাতীয় নির্বাচনের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ইন্দোনেশিয়ায় জাতীয় নির্বাচন সফলভাবে অনুষ্ঠিত হওয়ায় দেশটির নেতৃত্বকে শুভেচ্ছা জানান।

দুই দেশের মধ্যে বাণিজ্যের উচ্চ সম্ভাবনার কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে পাম অয়েল শোধনাগার এবং পণ্যের বাজার প্রতিষ্ঠায় ইন্দোনেশিয়ার বিনিয়োগকে স্বাগত জানান। তিনি বলেন, দেশে একশ ইকোনমিক জোন বিনিয়োগের জন্য প্রস্তুত রয়েছে।

জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের তাদের স্বদেশে দ্রুত প্রত্যাবাসনের সুবিধার্থে আরও সক্রিয় ভূমিকা পালনের জন্য ইন্দোনেশিয়া এবং আসিয়ানের প্রতি আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

এ সময় আইওএম মিশনপ্রধান আব্দুসাত্তর ইসোয়েভ বাংলাদেশের সঙ্গে সংস্থার সম্পর্কের সূত্রপাত থেকে আজ অবধি কার্যক্রমের বৃত্তান্ত সংক্ষেপে তুলে ধরেন। মন্ত্রী এ সময় আইওএম'কে ধন্যবাদ জানান এবং বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের মিয়ানমারে তাদের স্বদেশে দ্রুত প্রত্যাবাসনই একমাত্র সমাধান বলে বর্ণনা করেন।

পাশাপাশি ক্লাইমেট মাইগ্র‍্যান্টস বা জলবায়ু পরিবর্তনের কারণে স্থানচ্যুতদের বিষয়ে আইওএমের দৃষ্টি আকর্ষণ করেন। আইওএম মিশনপ্রধান এ বিষয়গুলোতে তাদের জোর তৎপরতা অব্যাহত থাকবে বলে আশ্বাস দেন।

পররাষ্ট্রমন্ত্রী,ইন্দোনেশিয়া,আইওএম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close