• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||

নির্বাচন কমিশনারদের বেতন-ভাতার আইন অনুমোদন

প্রকাশ:  ১৭ এপ্রিল ২০২৪, ১৯:০০
নিজস্ব প্রতিবেদক

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং অন্য নির্বাচন কমিশনারদের বেতন-ভাতা (পারিতোষিক ও বিশেষাধিকার) সংক্রান্ত আইনের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বুধবার (১৭ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে ‘‘প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার (পারিতোষিক ও বিশেষাধিকার) আইন, ২০২৪’’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান।

তিনি জানান, সামরিক শাসনের আমলে যেসব আইন তৈরি করা হয়েছিল, সেগুলো বাতিলের একটি তালিকা তৈরির নির্দেশনা দিয়েছিল আদালত। সেখানে-দ্য চিফ ইলেকশন কমিশনার অ্যান্ড ইলেকশন কমিশনারস (রিমিউনারেশন অ্যান্ড প্রিভিলিজেস) অর্ডিন্যান্স, ১৯৮৩ এর বাংলায় রূপান্তর করারও একটি নির্দেশনা ছিল।

মাহবুব হোসেন বলেন, ‘‘আজ মন্ত্রিসভার বৈঠকে সেই বাংলা আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। সেক্ষেত্রে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে এটি উপস্থাপন করা হয়েছিল। এটি মূল ইংরেজি আইনের বাংলা সংস্করণ।’’

মাহবুব হোসেন বলেন, ‘‘এ আইনের মূল কথা ছিল, সুপ্রিম কোর্টের বিচারপতিরা যেসব সুযোগ-সুবিধা পান...প্রধান নির্বাচন কমিশনার আপিল বিভাগের একজন বিচারপতির সমমর্যাদা সম্পন্ন বেতন-ভাতা পাবেন। আর অন্য নির্বাচন কমিশনাররা হাইকোর্ট বিভাগের একজন বিচারপতির সমান বেতন-ভাতা পাবেন। অন্যান্য ভাতাও বিচারপতিরা যেটা পান, তারাও সেটা পাবেন।’’

তিনি বলেন, ‘‘অর্থাৎ আগের যে আইনটি আছে, আজ সেটির বাংলা সংস্করণের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। কোনো পরিবর্তন নেই।’’

প্রধানমন্ত্রী,বাংলাদেশ,নির্বাচন কমিশন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close