• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

গরমজনিত অসুস্থতা বাড়ার আশঙ্কা, সারাদেশে হাসপাতালের শয্যা খালি রাখার নির্দেশ

প্রকাশ:  ২১ এপ্রিল ২০২৪, ১৭:৩২ | আপডেট : ২১ এপ্রিল ২০২৪, ১৭:৩৬
নিজস্ব প্রতিবেদক

গরমে পুড়ছে পুরো দেশ। কোথাও তীব্র, কোথাও মাঝারি, আবার কোথাও বইছে মৃদু তাপপ্রবাহ। আবহওয়া অধিদপ্তর বলছে, প্রকৃতির এমন রুদ্র রুপ থাকবে আরও কিছুদিন। সবমিলিয়ে বিপর্যস্ত জনজীবন। তীব্র এই গরমে নানা ধরনের রোগের প্রকোপ বাড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

পরিস্থিতি বিবেচনায় চলমান তাপপ্রবাহের মতো পরিস্থিতিতে সারাদেশের হাসপাতালগুলোতে পর্যাপ্ত শয্যা খালি রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

রবিবার (২১ এপ্রিল) দেশের সব হাসপাতালের পরিচালক, সিভিল সার্জনদের সঙ্গে বৈঠক করে এই সিদ্ধান্তের কথা জানান তিনি।

এরপর মন্ত্রণালয়ের সভাকক্ষে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বিষয়টি জানান স্বাস্থ্যমন্ত্রী।

ডা. সামন্ত লাল সেন বলেন, “আজ সকালে সারাদেশের যত হাসপাতাল আছে সব পরিচালকদের সঙ্গে বৈঠক করেছি। আমি কয়েকটা নির্দেশনা দিয়েছি। এর মধ্যে আছে– মিডিয়ার মাধ্যমে সচেতনতা তৈরি করা। বয়স্ক এবং শিশুরা প্রয়োজন ছাড়া যেন বাড়ি থেকে বের না হয়। পাশাপাশি হাসপাতালের বেড খালি রাখার জন্য বলেছি, এই মুহূর্তে কোল্ড কেসের রোগী ভর্তি করাতে মানা করেছি, অর্থাৎ যেসব রোগীর অপারেশন এক মাস পরে করলেও চলে কিংবা এখন ভর্তি না করালেও চলবে তাদের এখন যেন না রাখে। যদি চাপ তৈরি হয় তখন যেন শিশু এবং বয়স্কদের ভর্তি করানো যায়। মুখে খাওয়ার স্যালাইনের সংকট হবে না আশা করছি। সার্বিক পরিস্থিতি এখন পর্যন্ত আমাদের নিয়ন্ত্রণে আছে। বলা যাচ্ছে না, কারণ প্রকৃতির ওপর তো আমাদের কারো হাত নেই।”

আরেক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “আমি গতকাল শিশু হাসপাতাল পরিদর্শন করেছি। সবাইকে নির্দেশ দিয়েছি শিশুদের জন্য পর্যাপ্ত ব্যবস্থা রাখতে। আমাকে সবাই জানিয়েছেন এখন পর্যন্ত কোনো সমস্যা হয়নি। যদি পরিস্থিতি খারাপের দিকে যায় সে জন্য পর্যাপ্ত শয্যা খালি রাখার নির্দেশ দিয়েছি।”

স্বাস্থ্যমন্ত্রী,হাসপাতাল,স্বাস্থ্য,তাপপ্রবাহ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close