• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রচণ্ড গরম থেকে বাঁচতে ‘চিফ হিট অফিসারের’ কিছু পরামর্শ

প্রকাশ:  ২১ এপ্রিল ২০২৪, ১৯:৩৯
নিজস্ব প্রতিবেদক

সারা দেশে বয়ে চলছে তীব্র তাপপ্রবাহ। জারি করা হয়েছে হিট এলার্ট। প্রচণ্ড গরমে জনজীবন বিপর্যস্ত। এমন পরিস্থিতিতে সবার সচেতন থাকার পাশাপাশি বেশ কিছু পরামর্শ দিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ‘চিফ হিট অফিসার’ বুশরা আফরিন।

নিজের, পরিবার ও সমাজের সবার অংশগ্রহণের মাধ্যমে সচেতনতা বৃদ্ধি সম্ভব উল্লেখ করে তিনি বলেন, খুব সাধারণ কিছু পন্থা অবলম্বন করে আমরা নিজেদের ঝুঁকিমুক্ত রাখতে পারি। যেমন, বেশি বেশি পানি পান করা, ঢিলেঢালা পোশাক পরিধান করা, যথাসম্ভব ছায়ার মধ্যে থাকার চেষ্টা করা ও অসুস্থ বোধ করলে বিশ্রাম নেওয়া বা বেশি খারাপ বোধ করলে চিকিৎসকের শরণাপন্ন হওয়া।

বুশরা আফরিন আরও বলেন, খাবার পানির সুব্যবস্থা ও ছায়াযুক্ত স্থান বাড়াতে সিটি কর্পোরেশন যথাসাধ্য চেষ্টা করছে। ‘কুলিং স্পেস’র ব্যবস্থা করার জন্য যেন পথচারীরা বিশ্রাম নেওয়ার সুযোগ পায়, সেই বিষয়ে চেষ্টা করা হচ্ছে। আমাদের অবশ্যই আরও বেশি করে গাছ লাগাতে হবে ও পরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণে এগিয়ে আসতে হবে।

গত এক বছরে বেশ কিছু উল্লেখযোগ্য পদক্ষেপ নেওয়া হয়েছে জানিয়ে বুশরা আফরিন বলেন, এর মধ্যে অন্যতম হলে বস্তি এলাকায় জনসচেতনতা বৃদ্ধি করা, কারণ তারা অন্যতম প্রবল ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী। সেসব জায়গায় গাছ লাগানোর মাধ্যমে তাদের সম্পৃক্ত করা হয়েছে, সেসব গাছের রক্ষণাবেক্ষণের জন্যও সচেতন করা হয়েছে।

তিনি আরও বলেন, এছাড়া, আবহাওয়া অধিদপ্তরসহ আরও বেশ কিছু সরকারি-বেসরকারি ও এনজিওর সঙ্গে আমরা যুক্ত হয়ে বেশ কিছু কার্যক্রম শিগগিরই চালু করতে যাচ্ছি। এগুলো সম্পর্কে আপনাদের বিশদভাবে অবহিত করা হবে। কল্যাণপুর এবং বনানীতে পাইলট প্রজেক্ট হিসেবে আমরা নগর বন তৈরি করতে যাচ্ছি, যা একই সাথে শীতলীকরণ, বায়ু দূষণ রোধ ও মাটির গুণাগুণ বৃদ্ধি করবে।

তাপদাহ,চিপ হিট অফিসার,আবহাওয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close