• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পদ্মাসেতুর ৬ষ্ঠ স্প্যান বসছে বুধবার

প্রকাশ:  ২২ জানুয়ারি ২০১৯, ১২:৪৬
মুন্সিগঞ্জ প্রতিনিধি
ফাইল ছবি

পদ্মাসেতুর ৬ষ্ঠ স্প্যান বসছে বুধবার (২৩ জানুয়ারি)। আর স্প্যান‌টি বসবে সেতুর ৩৭ ও ৩৬ নস্বর পিলা‌রের ম‌ধ্যে। এ নি‌য়ে দৃশ্যমান হবে সেতুর ৯০০ মিটার।

মঙ্গলবার (২২ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি নিয়ে জাজিরার উদ্দেশে রওনা হয়। তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ক্রেন ‘তিয়ান ই’।

পদ্মা মূল সেতুর প্রকৌশলী দেওয়ান আব্দুল কা‌দের জানান, সকালে কনস্ট্রাসশন ইয়ার্ড থে‌কে স্প্যান‌টি ৩৬০০ ট‌নের ক্রেনে তু‌লে নেওয়া শুরু হয়। মাঝ নদী‌ পে‌রি‌য়ে গেছে স্প্যান‌টি। বুধবার সকা‌লের কুয়াশা কাটলে স্প্যান‌টি সেতুর পিলারে স্থাপন প্রক্রিয়া শুরু হবে।

সেতু প্রকল্প সূত্র জানায়, এর আগে চর কেটে ৬ ক্রেন পৌঁছার নদীপথ তৈ‌রি করা হয়েছে। এছাড়া স্প্যান ফেব্রিকেশন ইয়ার্ডে ৩৪, ৩৩, ৩২, ৩১ এই পিলারগুলোর স্প্যানের বিভিন্ন অংশ জোড়া দেওয়া হয়েছে। এসব স্প্যান একের পর এক বসানো শুরু হবে জানুয়ারি শেষ হলেই।

গত বছরে জাজিরা প্রান্তের ৬টি পিলারে সেতুর ৫টি স্প্যান পৌনে এক কিলোমিটার দৃশ্যমান করা হয়। এসব স্প্যানে এখন চলছে রেল সংযোগের কাজ। কিছুটা পিছিয়ে আছে স্প্যানের উপরিভাগে সড়ক নির্মাণ কাজ।

সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, রেল স্ল্যাব বসানো চলছে। আর সড়কের প্রায় ৩০০ এর মত স্ল্যাব প্রস্তুত হয়েছে। এ মাসেই বসানো শুরু হবে ৬ লেনের রোড স্ল্যাব বসানোর কাজ।

প্রকল্প সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত পুরো প্রকল্পের কাজ শেষ হয়েছে ৬৩ শতাংশ। এর মধ্যে মূল সেতুর কাজ হয়েছে ৭২ ভাগ আর নদী শাসনের কাজ হয়েছে ৪৯ ভাগ।


পিবিডি/মিশু

পদ্মাসেতু,স্প্যান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close