Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৫
  • ||

‘হিজড়ারা প্রার্থী হতে পারবেন, তবে নারী পরিচয়ের প্রমাণ লাগবে’

প্রকাশ:  ২৩ জানুয়ারি ২০১৯, ০০:৩২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, সংসদের সংরক্ষিত মহিলা আসনে চাইলে হিজড়ারা প্রার্থী হতে পারবেন। তবে হিজড়াকে নারী হিসেবে পরিচয়ের প্রমাণ দিতে হবে।

মঙ্গলবার (২২ জানুয়ারি) সন্ধ্যায় নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ এতথ্য জানান।

ইসি সচিব বলেন, যেহেতু সংরক্ষিত আসনে ভোটাভুটি হয় না, তাই নির্বাচনটা এগিয়ে আনতে চাই। আগে ১৭ ফেব্রুয়ারি তফসিল ঘোষণার কথা বললেও তা এগিয়ে এনে ৩ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে।

সরকার ইতোমধ্যে হিজড়াদের তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দিয়েছে। কিন্তু ভোটার হওয়ার ফরমে এখনো বিষয়টি অন্তর্ভূক্ত করেনি নির্বাচন কমিশন। সেখানে হিজড়া ব্যক্তি নিজেকে, নারী অথবা পুরুষ হিসেবে দাবি করার অপশন দেয়া আছে।

সংরক্ষিত আসনে কোনো হিজড়া প্রার্থী হতে পারবেন কি-না এমন প্রশ্নের জবাবে হেলালুদ্দীন আহমদ বলেন, হিজড়া তৃতীয় লিঙ্গ হিসেবে আছেন। তবে যদি ভোটার হওয়ার ফরমে কেউ নারী হিসেবে পরিচয় দিয়ে থাকেন, তাহলে তিনি প্রার্থী হতে পারেন।

সংরক্ষিত আসনের নির্বাচন আইন অনুযায়ী, দেশের যে যোগ্যতা সম্পন্ন নারীই সংরক্ষিত আসনের প্রার্থী হতে পারবেন। তবে সংসদ সদস্যদের মধ্য থেকে একজন প্রস্তাবক ও সমর্থক হতে হবে।

আওয়ামী লীগ থেকে ৮ জন হিজড়া সংরক্ষিত মহিলা আসনের মনোনয়ন নিয়েছেন।

নির্বাচন কমিশন,হেলালুদ্দীন আহমদ,সংরক্ষিত মহিলা আসন,হিজড়া
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত