• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সিপিবির সম্মেলন শুক্রবার

প্রকাশ:  ২৪ ফেব্রুয়ারি ২০২২, ২০:৩৫
নিজস্ব প্রতিনিধি

‘দুঃশাসন হটাও, ব্যবস্থা বদলাও, বিকল্প গড়’―এই স্লোগানকে সামনে রেখে ঐতিহ্যবাহী রাজনৈতিক দল বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) দ্বাদশ কংগ্রেস (সম্মেলন) অনুষ্ঠিত হতে যাচ্ছে। সম্মেলনের মাধ্যমে নেতৃত্ব বড় ধরণের পরিবর্তন আসছে বলে জানা গেছে।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১০টায় ঢাকা মহানগর নাট্যমঞ্চে সারা দেশ থেকে আগত প্রতিনিধি ও পর্যবেক্ষকদের নিয়ে কংগ্রেসের উদ্বোধনী সমাবেশ অনুষ্ঠিত হবে। আগামী ২৮ ফেব্রুয়ারি শেষ হবে ৪ দিনব্যাপি এ কংগ্রেস।

শুরুতেই দ্বাদশ কংগ্রেস প্রস্তুতি কমিটির সাংস্কৃতিক উপপরিষদ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে। এরপর জাতীয় পতাকা ও কাস্তে-হাতুড়িখচিত পার্টির লাল পতাকা উত্তোলনের মাধ্যমে কংগ্রেসের উদ্বোধন হবে। এরপর শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করা হবে।

উদ্বোধনী সমাবেশে বক্তব্য রাখবেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, উপদেষ্টা মনজুরুল আহসান খান, সহিদুল্লাহ চৌধুরী, শাহাদাত হোসেন ও নুরুল হাসান এবং কংগ্রেস প্রস্তুতি পরিষদের চেয়ারম্যান লক্ষ্মী চক্রবর্তী।

কংগ্রেস প্রস্তুতি কমিটির আহ্বায়ক আবদুল্লাহ ক্বাফি রতন জানান, গঠনতন্ত্র অনুযায়ী চার বছর পর পর সিপিবির কংগ্রেস অনুষ্ঠানের বিধান থাকলেও করোনা মহামারির কারণে এক বছর পর অনুষ্ঠিত হচ্ছে। কংগ্রেসকে সামনে রেখে ইতিমধ্যে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সারা দেশে পার্টির সকল শাখা, উপজেলা কমিটি ও জেলা কমিটির সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। জেলা কমিটিসমূহের সম্মেলনে ৪৮৭ জন প্রতিনিধি নির্বাচিত হয়েছেন। কংগ্রেসকে সফল করতে কেন্দ্রীয়ভাবে গঠিত প্রস্তুতি কমিটির অধীনে ১৫টি উপপরিষদ কাজ করছে।

তিনি আরো জানান, করোনা মহামারির কারণে বিদেশি প্রতিনিধিগণ শারীরিকভাবে উপস্থিত না থাকলেও এখন পর্যন্ত ভারত, নেপাল, শ্রীলঙ্কা, পাকিস্তান, ভিয়েতনাম, ইরান, ফিলিস্তিন, জার্মানি, অস্ট্রিয়া, পর্তুগাল, ইতালি, স্পেন, যুক্তরাষ্ট্র, কুর্দিস্তান, কানাডা, চিলি, ব্রাজিল, আর্জেন্টিনা, কিউবা, ভেনেজুয়েলা, গ্রিস, ব্রিটেন, আয়ারল্যান্ড, সোয়াজিল্যান্ড, চীন প্রভৃতি দেশের ভ্রাতৃপ্রতিম পার্টিসমূহ কংগ্রেসের উদ্দেশ্যে তাদের বার্তা পাঠিয়েছে।

পূর্বপশ্চিমবিডি/জেএস

বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি)
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close