• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বিএনপির পর এবার ১০ দফা দিলো জেএসডি

প্রকাশ:  ১৩ ডিসেম্বর ২০২২, ১৭:২৬
নিজস্ব প্রতিবেদক

বিএনপির পর এবার জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডিও ১০ দফা রাজনৈতিক প্রস্তাবনা পেশ করেছে। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে এ ১০ দফার ঘোষণা দেন দলটির সভাপতি আ স ম আবদুর রব।

জেএসডির ১০ দফা

১. সংবিধান সংশোধন: রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্য আনয়ন, দুবারের অধিক প্রধানমন্ত্রীর পদ গ্রহণ বাতিলকরণ, দ্বি-কক্ষ বিশিষ্ট পার্লামেন্ট ব্যবস্থা প্রবর্তন, উচ্চকক্ষে শ্রম, কর্ম ও পেশার প্রতিনিধিত্বের ব্যবস্থা প্রবর্তন, উচ্চকক্ষে প্রবাসী বাংলাদেশের নাগরিকদের ১০ (দশ) জন নির্বাচিত সদস্য অন্তর্ভুক্তকরণ, সাংবিধানিক আদালত গঠন, সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠন, প্রদেশ ও প্রাদেশিক সরকার গঠন, প্রদেশে হাইকোর্টের বেঞ্চ স্থাপন, ফেডারেল পদ্ধতির সরকার ব্যবস্থা প্রবর্তন, সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংশোধন, নির্বাচিত প্রার্থী রি-কল পদ্ধতির প্রবর্তন ও সংবিধানে গণভোট অন্তর্ভুক্তকরণ।

২. ন্যায়বিচার প্রতিষ্ঠা: ফৌজদারি ব্যবস্থার সংস্কার ও আধুনিকীকরণে কমিশন গঠন, গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধকরণ, তদন্ত ও বিচার সম্পন্নকরণ।

৩. মানবাধিকারের নিশ্চয়তা: জাতিসংঘ গৃহীত মানবাধিকার সংরক্ষণ, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলকরণ, নির্বাহী বিভাগের প্রভাবমুক্ত বিচারব্যবস্থা প্রবর্তন, গণমুখী পুলিশ বাহিনী প্রবর্তনের লক্ষ্যে পুলিশ সংস্কার কমিশন গঠন।

৪. রাষ্ট্রব্যবস্থার আমূল সংস্কার: দেশ শাসনে শ্রমজীবী, কর্মজীবী ও পেশাজীবী জনগণের অংশীদারত্বের ব্যবস্থা প্রবর্তন, স্ব-শাসিত ও অংশীদারত্বমূলক উপজেলা ব্যবস্থা প্রবর্তন, অনুরূপ ব্যবস্থা ইউনিয়ন, ওয়ার্ড ও গ্রাম পর্যায় পর্যন্ত বিস্তৃতিকরণ, ঔপনিবেশিক আইনের অবসান, নিরাপদ সড়ক নিশ্চিতকরণ ও যানজট নিরসন, জাতীয় অর্থনৈতিক কাউন্সিল গঠন, স্থানীয় সরকার কমিশন গঠন, মেট্রোপলিটন সরকার গঠন, স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক বাতিলকরণ।

৫. নিরপেক্ষ নির্বাচন: স্বাধীন নির্বাচন কমিশন গঠন, প্রশাসন নির্দলীয়করণ, ইভিএম বাতিল, পেপার ব্যালট বহাল রাখা, উচ্চকক্ষ থেকে নির্বাচনকালীন সরকার গঠন।

৬. প্রজাতন্ত্র দিবস ঘোষণা: রাষ্ট্র বিনির্মাণের আইনগত, নৈতিক ও দার্শনিক নির্দেশনার স্মারক হিসেবে ১০ বা ১৭ এপ্রিলকে ‘প্রজাতন্ত্র দিবস’ ঘোষণা করা।

৭. প্রতিরক্ষা বাহিনী আধুনিকীকরণ: স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় দক্ষ, আধুনিক দেশপ্রেমিক প্রতিরক্ষা বাহিনী গড়ে তোলা, জাতীয় নিরাপত্তা কাউন্সিল গঠন। যুবকদের সামরিক ট্রেনিং প্রদান।

৮. স্বাস্থ্য, শিক্ষা ও কর্মসংস্থান: জাতীয় স্বাস্থ্য ও শিক্ষা কমিশন গঠন, কর্মক্ষম জনগোষ্ঠীর কর্মসংস্থানের ব্যবস্থা করা।

৯. অর্থনীতি: জাতীয় অর্থনৈতিক কাউন্সিল গঠন, ব্যাংকিংখাতের সংস্কার, পাচারকৃত অর্থ পুনরুদ্ধার, মাইক্রোক্রেডিট কর্মসূচির বাস্তবায়ন, খাদ্য সহায়তা তহবিল গঠন, সামাজিক ব্যবসা স্থাপন, কৃষি খাতের উন্নয়নে আধুনিক কৃষি ব্যবস্থা প্রবর্তন, বাজার নিয়ন্ত্রণ এবং যুগোপযোগী মজুরি কমিশন ঘোষণা।

১০. উপ আঞ্চলিক জোট: সার্কের অধীন উপ-আঞ্চলিক অর্থনৈতিক জোট গঠন করা।

সংবাদ সম্মেলনে জেএসডির নবনির্বাচিত কেন্দ্রীয় কার্যকরী কমিটি ঘোষণা করা হয়। সংবাদ সম্মেলন শেষে কেন্দ্রীয় নেতারা শহীদ মিনারে শপথবাক্য পাঠ করেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

জেএসডি,দফা,বিএনপি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close