• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

শিশুদের বাদরামি শেখানোর কৌশল করা হয়েছে: রেজাউল করীম

প্রকাশ:  ১০ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:১৯
নিজস্ব প্রতিবেদক

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম বলেছেন, শিক্ষার্থীদের বইয়ের মধ্যে আমাদের দেশীয় সংস্কৃতির ছবি দেওয়ার কথা। যেমন- কভার পেজগুলোতে পদ্মা সেতু, মেট্রোরেল, টানেল এসব ছবি দিয়ে স্বজাতির প্রতি আরো আগ্রহী করার কথা ছিলো। যাতে সাধারণ মানুষের দেশের প্রতি ভালোবাসা তৈরি হয়। তা না করে শিশুদের বাদরামি শেখানোর কৌশল করা হয়েছে।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তর আয়োজিত নগর সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম বলেন, যে দেশে আজানের শব্দে শিশুদের ঘুম ভাঙে এবং ঘরে ফেরে, জুমার দিনে মসজিদে জায়গা হয় না। সেই দেশে কোথা থেকে বানর জাত এসে আজকে মুসলমানদের ঈমান ধ্বংস করার পাঁয়তারা করছে। আমরা প্রতিবাদ না করে বসে বসে তা দেখবো, এটা হতে পারে না।

তিনি বলেন, পাঠ্যবইয়ে যেমন মুসলিম ইতিহাস ও স্বাধীনতা আন্দোলনের বিকৃতি ঘটানো হয়েছে, তেমনি শিশুদের মনে বিকৃত মানসিকতা ঢুকিয়ে দেওয়ার অপচেষ্টা করা হয়েছে। পাশাপাশি বইয়ে মধ্যে ভিনদেশী সংস্কৃতি ও মূর্তি, প্যাগোডা, মন্দির ইত্যাদির ছবি দিয়ে ভরপুর করে রাখা হয়েছে। শিশুরা এসব বই পড়ে ভালো মানসিকতা শেখার বদলে শিখবে ইসলাম বিদ্বেষ, ধর্মহীন জীবনযাপন। ফলে মুসলিম প্রধান এ দেশের সন্তানরা দেশপ্রেমিক হবে না। বরং স্বজাতির প্রতি বিদ্বেষ ছড়ানোর মনোভাব তৈরি হবে।

শিক্ষামন্ত্রীর বক্তব্যের সমালোচনা করে ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির বলেন, শিক্ষামন্ত্রীর কথায় কোনো লাগাম নেই। কোনো জ্ঞানমূলক কথা তার মুখ থেকে আসে না। এর আগে বলেছেন, বইয়ে কোনো ভুল নেই। এখন জাতির কাছে স্বীকার করছেন, ভুল আছে। বারবার তার কথা মিথ্যা প্রমাণিত। আপনি কীভাবে একটি দেশের শিক্ষামন্ত্রী হন?

তিনি বলেন, যে দেশে শিক্ষামন্ত্রীর অবস্থা এমন হয়, সে দেশের মানুষ ধ্বংসের পথেই যাবে। এটাই তো বাস্তবতা। তাদেরকে ধিক্কার জানাই, যারা বর্তমান এ সিলেবাস তৈরি এবং বাস্তবায়নে কাজ করেছেন। আমাদের এর প্রতিবাদ জানাতে হবে। এর পরিবর্তন করে ধর্মীয় ইসলামী শিক্ষা সর্বত্র বাস্তবায়ন করতেই হবে।

সৈয়দ রেজাউল করীম বলেন, দেশের মানুষের বাকস্বাধীনতা নেই। ন্যায়ের পথে কথা বলার কোনো অবস্থা নেই। আমরা আজ নিষ্পেষিত। নিত্যপণ্যের দাম যেভাবে লাগামহীন পাগলা ঘোড়ার মতো ছুটছে। মানুষ না খেয়ে অর্ধাহারে দিন যাপন করছে। এটা সহ্য করা যায় না।

তিনি বলেন, দেশে কিছু মধ্যস্বত্ত্বভোগী, কিছু দুষ্টু প্রকৃতির ব্যবসায়ীদের কারণে এ ঘটনা ঘটেছে। কিন্তু এটা সরকার নিয়ন্ত্রণ করতে পারছে না। তাহলে বুঝতে হবে সরকারের দায়িত্বশীল জায়গায় দুর্নীতিবাজরা বসে থাকার কারণেই তারা নিয়ন্ত্রণ করতে পারছে না। এ পরিস্থিতি সরকারকে নিয়ন্ত্রণ করতে হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ইসলামী আন্দোলন বাংলাদেশ,কৌশল,শিশু,বাদরামি,সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close