• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘দল নয়, ভোটারদের অংশগ্রহণ নির্বাচনে জরুরি’

প্রকাশ:  ১৬ মে ২০২৩, ২৩:৫৮
নিজস্ব প্রতিবেদক

দল নয়, ভোটারদের অংশগ্রহণ নির্বাচনে জরুরি বলে মন্তব্য করেছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী।

মঙ্গলবার (১৬ মে) নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক শেষে তিনি এ মন্তব্য করেন।

কাদের সিদ্দিকী বলেন, ইসির অনেক কথার সঙ্গে আমরা একমত পোষণ করেছি। নির্বাচন হওয়া উচিৎ অবাধ, নিরপেক্ষ। কোন্ দল অংশগ্রহণ করলো, কটি দল অংশগ্রহণ করল, এটার চেয়ে আমি মনে করি কতজন ভোটার তার ইচ্ছেমতো ভোট দিতে পারলো, এটাই হচ্ছে সবচেয়ে বড় কথা।

এখন পর্যন্ত ইসির কার্যক্রমে সুষ্ঠু নির্বাচনের অবস্থা আছে কি-না জানতে চাইলে তিনি বলেন, এই কমিশন যখন গঠিত হয় তখন রাষ্ট্রপতির আহ্বানে আমরা গিয়েছিলাম। আমাদেরও কমিশন গঠনে প্রস্তাব ছিলো। এ নির্বাচন কমিশন প্রথম প্রথম অনেক এলোমেলো কথাবার্তা বলেছে। এখন আমার কাছে মনে হচ্ছে, তারা বুঝতে পেরেছেন নির্বাচন কমিশন কী এবং তাদের অনেক এলোমেলো কথা কমে গেছে। সেজন্যই আমরা উৎসাহী হয়ে এসেছি।

সুষ্ঠু ভোটের দায়িত্ব কি কেবল নির্বাচন কমিশনের- এমন প্রশ্নের জবাবে কাদের কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বলেন, না, না। একটা নির্বাচনকে যথাযথ সুন্দর করার প্রধান দায়িত্ব নির্বাচন কমিশনের। তার চাইতেও আমার কাছে মনে হয়, যারা রাজনৈতিক দল, জনসাধারণ, ভোটার এবং সরকার; তফসিল ঘোষণার পরে সরকারেরও সরকার হচ্ছে নির্বাচন কমিশন। অনেকে তার সেই ব্যক্তিত্ব, নেতৃত্ব দেখাতে পারে, অনেকে আবার পারে না। আমরা বিশ্বাস করি এ কমিশন এখন সেই নেতৃত্ব দেখাতে পারবে।

দলীয় সরকারের অধীনে ভোটের বিষয়ে তিনি বলেন, নির্বাচনের সময় নির্বাচন কমিশনই হলো সরকার, সরকার কিছু নয়। সরকার হলো তখন আজ্ঞাবহ। বর্তমান প্রেক্ষাপটে যা অতোটা দেখা যায় না। আমরা প্রত্যাশা করবো, ধীরে ধীরে পূব দিক থেকে সূর্য উদীত হবে, পশ্চিমে অস্ত যাওয়ার আগেই আমরা এই পরিবর্তন লক্ষ্য করতে পারবো।

কাদের সিদ্দিকী বলেন, নির্বাচনের সময় কোনো দলীয় সরকার থাকে না। নির্বাচনী সরকার, তার কোনো কাজ নেই। অসম্ভব বলে কিছু নেই। নির্বাচন কমিশনেরও এগিয়ে আসতে হবে এবং মানুষকেও একটু এগিয়ে আসতে হবে। নির্বাচনে আগ্রহ সৃষ্টি করতে রাজনৈতিক দলগুলোকেও ভূমিকা রাখতে হবে।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি এখানে বড় কথা নয়। বিএনপি, আওয়ামী লীগ বা অন্যান্য দল কোনোটাই বড় কথা নয়। যদি মানুষের মধ্যে নির্বাচনী মনোভাব সৃষ্টি করা যায়, তাহলে কোনো রাজনৈতিক দল বড় কথা নয়।

পূর্বপশ্চিমবিডি/এসএম

নির্বাচন,ভোটার,দল,কাদের সিদ্দিকী,বঙ্গবীর,কৃষক শ্রমিক জনতা লীগ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close