• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রাতে রাজধানীতে তিন বাসে আগুন

ভোরে দেশব্যাপী শুরু অবরোধ, চট্টগ্রাম-ভৈরবে হরতাল

প্রকাশ:  ০৫ নভেম্বর ২০২৩, ০০:৫৮
নিজস্ব প্রতিবেদক

বিএনপি-জামায়াতের ডাকা টানা দুই দিনের (৪৮ ঘণ্টার) অবরোধ রোববার (৫ নভেম্বর) ভোর ৬টা থেকে শুরু হচ্ছে। এছাড়া এদিন চট্টগ্রাম ও কিশোরগঞ্জের ভৈরবে সকাল সন্ধ্যা হরতাল পালন করবে বিএনপি।

দেশব্যাপী অবরোধ

টানা তিন দিনের অবরোধ শেষে বৃহস্পতিবার (২ নভেম্বর) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এই কর্মসূচি ঘোষণা করেন। একই কর্মসূচি ঘোষণা করেছে জামায়াতসহ সমমনা দলগুলো। অন্যদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেপ্তারের প্রতিবাদে শনিবার (৪ নভেম্বর) চট্টগ্রাম মহানগর, উত্তর এবং দক্ষিণ জেলা বিএনপির পক্ষ থেকে হরতালের ঘোষণা দেওয়া হয়।

২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশ ঘিরে হামলা ও সংঘর্ষের পর দলটি রোববার (২৯ অক্টোবর) সারা দেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয়। এরপর এক দিন বিরতি দিয়ে মঙ্গলবার (৭ অক্টোবর) থেকে টানা তিন দিন অবরোধ কর্মসূচি দেওয়া হয়। ইতোমধ্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অনেকে আটক হয়েছেন।

চট্টগ্রামে হরতাল

মহানগর বিএনপির দফতরের সমন্বয়কারী মো. ইদ্রিস আলী বলেন, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদকে গ্রেপ্তার ও রিমান্ডের প্রতিবাদে রোববার (আজ) হরতাল পালন করবে বিএনপি। হরতাল শান্তিপূর্ণভাবে সফল ও সমর্থন করার জন্য মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির পক্ষ থেকে সর্বস্তরের নেতাকর্মী ও চট্টগ্রামবাসীর সহযোগিতা কামনা করেছেন।

বিএনপির পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম মহানগর ও জেলার সর্বাত্মকভাবে হরতাল কর্মসূচি পালন করা হবে। তবে অ্যাম্বুলেন্স, সংবাদপত্রবাহী ও সাংবাদিকদের বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি হরতালের আওতামুক্ত থাকবে। পাশাপাশি রোববার ও সোমবার বিএনপির ডাকা দেশব্যাপী দুই দিনের অবরোধ কর্মসূচিও চলমান থাকবে।

সকাল-সন্ধ্যা হরতাল শান্তিপূর্ণভাবে সফল করার আহ্বান জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবদুল্লাহ আল নোমান, মীর মো. নাছির উদ্দীন, চেয়ারপারসনের উপদেষ্টা গোলাম আকবর খন্দকার, এস এম ফজলুল হক, বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান।

ভৈরবেও হরতাল

কিশোরগঞ্জ জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির ময়মনসিংহ বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক শরীফুল আলমসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। শনিবার ভোরে ভৈরব উপজেলার কমলপুররস্থ একটি বাসা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের প্রতিবাদে ভৈরবে আজ সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে উপজেলা বিএনপি।

রাজধানীতে চার বাসে আগুন

বিএনপি-জামায়াতের ডাকা ৪৮ ঘণ্টা অবরোধ শুরুর আগে রাজধানীর নিউমার্কেট, এলিফ্যান্ট রোড, সায়েদাবাদ ও গুলিস্তানে চারটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে এসব ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

শনিবার রাতে ফায়ার সার্ভিস সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

ফায়ার সার্ভিসের সহকারী মিডিয়া কর্মকর্তা তালহা বিন জসীম জানান, এদিন সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রাজধানীর নিউমার্কেট থানাধীন গাউছিয়া মার্কেটের সামনে যাত্রীবাহী বাসে প্রথম আগুন দেওয়ার ঘটনাটি ঘটে। মিরপুর লিংক পরিবহনের ওই বাসটিতে আগুন দেওয়ার সময় বাসে যাত্রী থাকলেও কেউ হতাহত হননি। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

কাছাকাছি সময়ে সন্ধ্যা ৭টা ৩৫ মিনিটের দিকে এলিফ্যান্ট রোডে মাল্টিপ্ল্যান সিটি সেন্টারের সামনে গ্রিন ইউনিভার্সিটির একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। সিদ্দিকবাজার ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। এর কিছুক্ষণ পরই রাত ৭টা ৫৫ মিনিটের দিকে সায়েদাবাদ জনপথ মোড় ফ্লাইওভারের নিচে এক যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে পোস্তাগোলা ফায়ার স্টেশনের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে।

সবশেষ অগ্নিসংযোগের ঘটনাটি ঘটে রাত ১০টায়। গুলিস্তান পাতাল মার্কেটের সামনে মনজিল এক্সপ্রেস পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে সিদ্দিকবাজার ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাশেদ বিন খালিদ জানান, সন্ধ্যা থেকে রাত ১০টা পর্যন্ত রাজধানীতে চারটি বাসে অগ্নিসংযোগ করা হয়েছে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ফায়ার সার্ভিসকর্মীরা পৃথক স্থানে বাসে দেওয়া এসব আগুন নিয়ন্ত্রণে এনেছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

আগুন,বাস,রাজধানী,হরতাল,অবরোধ,চট্টগ্রাম,ভৈরব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close