• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সাদ্দাম-ইনানের নেতৃত্বে বিপ্লবী উৎকর্ষতায় বাংলাদেশ ছাত্রলীগ

প্রকাশ:  ১৩ নভেম্বর ২০২৩, ২২:৫২
নিজস্ব প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতের তৈরি সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠনে এবার উৎকর্ষতার ছোঁয়া লেগেছে। বিগত ৪ টি কমিটির সাথে তুলনা করলে এবারের বাংলাদেশ ছাত্রলীগের কমিটি নিয়ে তেমন কোনো বিতর্ক দেখা যায়নি। প্রতিবারই পূর্ণাঙ্গ কমিটির পর আন্দোলন করলেও এবার সেটা তেমন দেখা যায়নি। বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান ইতিমধ্যেই নিজেদের অন্যদের তুলনায় আলাদা হিসাবে সর্বমহলে ব্যাপক সমাদৃত হয়েছেন।

জানা যায়, বিভিন্ন জেলা এবং ইউনিটে কমিটি হওয়ার পরই বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি এবং সাধারণ সম্পাদক অথবা তাদের ঘনিষ্ঠজনদের বিরুদ্ধে অভিযোগ উঠলেও সাদ্দাম-ইনানের দেয়া কমিটি অনুমোদনের পর তেমন কোনো অভিযোগ আসেনি। এছাড়া, সম্মেলন অথবা কর্মীসভার পরই কমিটি দেয়ার যে প্রবণতা শুরু হয়েছে সেটিও ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।

এদিকে, বাংলাদেশ ছাত্রলীগের শীর্ষ ৮ (ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর এবং দক্ষিণ) নেতাদের মধ্যে একজন আরেকজনের বিরুদ্ধে বলার যে নোংরা প্রবণতা ছিল সেটি থেকেও বেরিয়ে এসেছে সাদ্দাম-ইনানের নেতৃত্বাধীন বাংলাদেশ ছাত্রলীগ। নিয়মিতই পূর্ণাঙ্গ কমিটির নেতাদের সাথে বসছেন ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক। এর আগে বছরের পর বছর কেটে গেছে, একটা বর্ধিত সভাও কখনো হয়নি।

সাদ্দাম-ইনান দায়িত্ব গ্রহণের পর থেকেই নানা সময়ে ইস্যুভিত্তিক আন্দোলন সংগ্রামেও তারা যথেষ্ট সফলতা দেখিয়েছে। বিশেষ করে দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে জ্ঞানভিত্তিক ছাত্ররাজনীতির চর্চার পাশাপাশি মাঠ দখলের রাজনীতিতেও সক্রিয় ছাত্রলীগ। সারাদেশে নেতাকর্মীরা বিএনপি-জামায়াতের অপশক্তিকে রুখে দিতে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন।

ছাত্রলীগের রাজনীতিতে সমসাময়িক বছরগুলোতে গণমাধ্যমগুলোতে ছাত্রলীগকে নিয়ে নানা বিতর্কিত কর্মকাণ্ডের খবর এসেছে। এই ধারা থেকে পুরোপুরি বেরিয়ে আসতে না পারলেও গুণগত পরিবর্তন আনতে সফল হয়েছেন সাদ্দান-ইনান।

মূলত, সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের মধ্যে শুরু থেকেই একসাথে মিলে কাজ করার প্রবণতা বাংলাদেশ ছাত্রলীগকে অনেক দূর এগিয়ে নিয়েছে। সামনে জাতীয় নির্বাচনের চ্যালেঞ্জ মোকাবিলায় সফল হওয়ার ক্ষেত্রে তারা দুজনই দৃঢ় প্রত্যয়ের কথা জানিয়েছেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে আবারো প্রধানমন্ত্রী হিসাবে দেখতে, তার হাতকে শক্তিশালী করতে বাংলাদেশ ছাত্রলীগ নতুন আঙ্গিকে ভোটারদের দ্বারে দ্বারে পৌঁছাতেও অভিনব কৌশল অবলম্বন করা হবে বলেও জানিয়েছেন সাদ্দান-ইনান। প্রয়োজনে বিপ্লবী হয়ে অপশক্তিকে রোধ করার পাশাপশি শিক্ষাঙ্গনে শিক্ষার পরিবেশ সমুন্নত রেখেই বাংলাদেশ ছাত্রলীগ উৎকর্ষতা নিয়ে এগিয়ে যাচ্ছে বলেও মনে করেন তারা।

ছাত্রলীগ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close