• শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
  • ||

৩০ নভেম্বর পর্যন্ত আত্মগোপন কৌশল অবলম্বনে বিএনপি

প্রকাশ:  ২৮ নভেম্বর ২০২৩, ২৩:৩২
নিজস্ব প্রতিবেদক

সরকারের পদত্যাগ দাবিতে এক মাস আগে (২৮ অক্টোবর) থেকে কঠোর কর্মসূচি নিয়ে মাঠে নেমেছিল বিএনপি। কিন্তু দলটি তাদের সেই কাঙ্ক্ষিত সাফল্যে পৌঁছতে পারেনি। উল্টো হামলা-মামলা ও দলের কয়েক হাজার নেতাকর্মী ইতোমধ্যে গ্রেপ্তার হওয়ায় বেশ চাপে পড়েছেন দলের নেতাকর্মীরা।

এমন পরিস্থিতি নিয়ে দলটির সূত্রগুলো বলছে, বিএনপির নীতিনির্ধারকদের পরামর্শে জ্যেষ্ঠ নেতারা এখনো আত্মগোপনে রয়েছে।

মনোনয়ন দাখিলের শেষদিন পর্যন্ত সবাইকে গ্রেপ্তার এড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।

এর কারণ হিসেবে দলের একজন নেতা বলেন, জ্যেষ্ঠ নেতারা প্রকাশ্যে এলে তাঁদের বিভিন্নভাবে চাপে ফেলে স্বতন্ত্র প্রার্থী কিংবা ছোট ছোট রাজনৈতিক দল থেকে নির্বাচন করতে বাধ্য করা হতে পারে। সেই জন্যই ৩০ নভেম্বর পর্যন্ত নেতাদের আত্মগোপনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

বিএনপির এই কৌশল নিয়ে কোনো নেতাই নাম প্রকাশ করে বক্তব্য দিতে চাননি।

দলটির নীতিনির্ধারকরা বলেন, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা একরামুজ্জামানকে বিমানবন্দর থেকে গ্রেপ্তার করার পর তাঁকে আদালত থেকে জামিন দিয়ে নির্বাচন করতে বাধ্য করা হচ্ছে। অন্য নেতারা প্রকাশ্যে এলে তাঁদেরও একইভাবে নির্বাচনে অংশগ্রহণ করতে চাপ প্রয়োগ করা হবে।

সোমবার (২৭ নভেম্বর) বিস্ফোরক আইনের মামলায় ব্রাহ্মণবাড়িয়ার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত থেকে জামিন পান একরামুজ্জামান। জামিনের তিন ঘণ্টার মধ্যে ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসনে নির্বাচনের জন্য রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে তাঁর পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেন এক ব্যক্তি।

এই ঘটনার সূত্রে আজ মঙ্গলবার একরামকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি। জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিএনপি জানিয়েছে, একরামুজ্জামানের বিরুদ্ধে সুস্পষ্ট অভিযোগ পাওয়া গেছে।

বিএনপির তথ্য অনুযায়ী, গত এক মাসে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ গুরুত্বপূর্ণ ২০ জন নেতাসহ ১৭ হাজারের বেশি নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এই সময় নেতাকর্মীদের বিরুদ্ধে ৪৩৫টির বেশি রাজনৈতিক মামলা করেছে পুলিশ। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে দলটির ১৬ জন নিহত হয়েছেন।

আহত হয়েছেন চার হাজারের বেশি নেতাকর্মী। ২৮ অক্টোবরের পূর্বাপর ২৯ মামলায় প্রায় ৫০০ নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

দলের এমন অবস্থার মধ্যে গতকাল নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। আজ মঙ্গলবার এক দিন বিরতি দিয়ে বুধবার অবরোধ এবং বৃহস্পতিবার হরতাল পালন করবে দলটি। রুহুল কবীর রিজভী মনে করেন, ‘রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় দেশজুড়ে ভীতির রাজত্ব কায়েম করা হয়েছে। এই অবস্থায়ও বিএনপির নেতাকর্মীরা সাহসী ভূমিকা রাখছেন।’

বিএনপি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close