• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

গণঅধিকার পরিষদকে নিবন্ধন দিতে হাইকোর্টের রুল

প্রকাশ:  ১১ ডিসেম্বর ২০২৩, ২২:৫৪
নিজস্ব প্রতিবেদক

গণঅধিকার পরিষদকে রাজনৈতিক দল হিসাবে কেন নিবন্ধন দেয়া হবে না, জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব ও উপসচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার (১১ ডিসেম্বর) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। রিটের পক্ষে ছিলেন আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া।২০২১ সালের ২৬ অক্টোবর দলটির আহ্বায়ক করা হয় রেজা কিবরিয়াকে এবং ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরকে করা হয় সদস্য সচিব। গত বছরের অক্টোবরে এ কমিটি নিবন্ধন পেতে নির্বাচন কমিশনে আবেদন করে।

এর মধ্যে গত ১ জুলাই এক পক্ষ রেজা কিবরিয়াকে পদ থেকে অপসারণ করে। একই দিন আরেক পক্ষ নুরুল হক নুরকেও অপসারণ করে। পরে জুলাইয়ে কাউন্সিল করে নতুন কমিটির ঘোষণা দেয় নুরের অংশ। এ অংশে নূর সভাপতি হন, সম্পাদক করা হয় রাশেদকে।

গত ২৯ আগস্ট রেজা কিবরিয়াকে ইসির উপসচিব মো. আব্দুল হালিম খান চিঠি দেন। চিঠিতে বলা হয়, দলটির সরবরাহ করা ১৪১টি উপজেলা/থানা পর্যায়ের তথ্য যাচাই করে মাত্র ৬৩টি জায়গায় দলটির নিবন্ধনের শর্ত প্রতিপালনের তথ্য সঠিক পাওয়া যায়। অবশিষ্ট ৭৮টি উপজেলা/থানা অফিস এবং নির্ধারিত সংখ্যক ভোটার সদস্য থাকার তথ্য অর্থাৎ নিবন্ধনের শর্ত প্রতিপালনের তথ্য সঠিক পাওয়া যায়নি।

দলটি কর্তৃক নিবন্ধনের শর্ত যথাযথভাবে প্রতিপালিত না হওয়ায় নির্বাচন কমিশনের কাছে দলটি নিবন্ধনযোগ্য বিবেচিত হয়নি। এ অবস্থায় রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা, ২০০৮ এর বিধি-৭ এর উপবিধি (৬) অনুযায়ী নির্বাচন কমিশন গণঅধিকার পরিষদ নামীয় দলের আবেদন নামঞ্জুরপূর্বক নিষ্পত্তি করেছেন। এ চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন রেজা কিবরিয়া।

গণঅধিকার পরিষদ,হাইকোর্টে রিট,রেজা কিবরিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close