• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নওগাঁয় নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনে নৌকা প্রার্থীদের বিরুদ্ধে শোকজের হিড়িক

প্রকাশ:  ১২ ডিসেম্বর ২০২৩, ১৪:৪৩
আব্দুর রউফ রিপন, নওগাঁ প্রতিনিধি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁয় নৌকা প্রার্থীদের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনে অভিযোগের হিড়িক পড়েছে। এছাড়া নৌকার প্রার্থীদের প্রাথমিক সতর্কবার্তাও প্রদান করা হচ্ছে। আচরনবিধি লঙ্ঘনের দায়ে সোমবার নওগাঁ-১ (পোরশা-সাপাহার-নিয়ামতপুর) আসনের সংসদ সদস্য ও খাদ্যমন্ত্রী এবং আসন্ন জাতীয় নির্বাচনে নৌকার প্রার্থী সাধন চন্দ্র মজুমদারকে নোটিশ আর নওগাঁ-৫ (সদর) আসনের বর্তমান এমপি ও আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নৌকার প্রার্থী ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জনকে সতর্কবার্তা প্রদান করা হয়েছে।

সোমবার (১১ডিসেম্বর) নির্বাচনী অনুসন্ধান কমিটি, ৪৬ নওগাঁ-১ এর চেয়ারম্যান ইফতেখার শাহরিয়ার স্বাক্ষরিত এক নোটিশের মাধ্যমে জানা গেছে যে, গত ৪ডিসেম্বর বিকালে পোরশা উপজেলার সরাইগাছী প্রাথমিক বিদ্যালয় মাঠে কর্মী সমাবেশের আয়োজন করে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন মর্মে যে অভিযোগ পাওয়া গেছে উক্ত বিষয়ে আপনার সাক্ষ্য প্রদানের জন্য অন্যান্য সাক্ষ্য এবং সাক্ষী (যদি থাকে) সহ নির্বাচনী তদন্ত কমিটি নওগাঁ-১এর অস্থায়ী কার্যালয় নওগাঁয় আগামী ১৭ডিসেম্বর স্বশরীরে উপস্থিত থাকার জন্য নোটিশটি প্রদান করা হলো।

অপরদিকে নওগাঁ-৫ (সদর) আসনের এমপিকে সতর্ক করে নওগাঁ সদর উপজেলা নির্বাহী অফিসার ও রিটার্নিং অফিসার এসএম রবিন শীষ স্বাক্ষরিত এক সতর্ক বিজ্ঞপ্তি সোমবার (১১ডিসেম্বর) সন্ধ্যায় গণমাধ্যমকে জানানো হয়। সেখানে বলা হয়, নিজাম উদ্দিন জলিল জন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদীয় আসন-৫০ ও নওগাঁ-৫ ৯সদর) আসনে একজন প্রার্থী। তিনি গত ৮ডিসেম্বর শুক্রবার শহরের চক এনায়েত এলাকার হিরো টাউন দারুস সালাম জামে মসজিদের নব-নির্মিত ভবনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং একই দিনে দুবলহাটী ইউনিয়নের মাতাসাগর হাটে নির্বাচনি জনসভা করেন যা জাতীয় সংসদ নির্বাচন বিধি মালা ২০০৮ এর বিধি-১২ অনুযায়ী নির্বাচন আচরণ বিধি লঙ্ঘন। এই জন্য তাকে সতর্ক করা হয়েছে। অন্যাথায় আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে এই বিজ্ঞপ্তিতে।

এরআগে নওগাঁ-২ (ধামইরহাট-পতœীতলা) আসনের বর্তমান এমপি ও আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার প্রার্থী এ্যাড. শহিদুজ্জামান সরকার ও জাতীয় পার্টির মনোনিত প্রার্থী এ্যাড. তোফাজ্জল হোসেনকে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অপরাধে শোকজ লেটার প্রদান করা হয়েছিলো।

নির্বাচন কমিশনের জাতীয় সংসদ নির্বাচন আচরণবিধিমালার ১২ধারায় বলা আছে, কোনো নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা তার মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তার পক্ষে অন্য কোনো ব্যক্তি ভোট গ্রহণের জন্য নির্ধারিত তিন সপ্তাহ সময়ের আগে কোনো ধরনের নির্বাচনী প্রচারণা শুরু করতে পারবেন না। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী ১৮ডিসেম্বর প্রতীক বরাদ্দ হবে। এর আগে ভোটের প্রচার চালানোর সুযোগ নেই বলে জানান জেলা প্রশাসক ও জেলা রিটানিং কর্মকর্তা মো. গোলাম মওলা।

রাজনীতি,শোকজ,মনোনয়ন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close