• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‌‘আগে পুলিশ গুলি করতো হাঁটুর নিচে, এখন করে বুকে’

প্রকাশ:  ১৫ ডিসেম্বর ২০২৩, ১৫:৪০
নিজস্ব প্রতিবেদক

আগে পুলিশ গুলি করত হাঁটুর নিচে, এখন গুলি করে বুকে বলে মন্তব্য করেছেন ১২ দলীয় জোটের প্রধান ও জাতীয় পার্টির একাংশের চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার। শুক্রবার (১৫ ডিসেম্বর) ঢাকা রিপোটার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে ‘ভোট বাঁচাও-দেশ বাঁচাও- গণতন্ত্র রক্ষা করো’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

আলোচনা সভাটির আয়োজন করে গণ অধিকার পরিষদ (ডক্টর রেজা কিবরিয়া ও ফারুক হাসান) অংশ।

মোস্তফা জামাল হায়দার বলেন, আমি সকলের প্রতি একটি বিষয়ে দৃষ্টি আকর্ষণ করব। চলমান আন্দোলনে বিএনপিসহ যে সকল সমমনা দলগুলো রাজপথে আছেন তাদের মধ্যে ত্রুটি বিচ্যুতি ভুল ভ্রান্তি থাকতেই পারে। কিন্তু আমি মনে করি মূল সমস্যাটা সেখানে নয়।

তিনি বলেন, একটা কথা ভুলে গেলে চলবে না, আজ আমরা যে আন্দোলন করছি তা কেবল মাত্রই যে স্বৈরাচারী আওয়ামী লীগের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে তা মনেকরা ঠিক নয়। আমরা আন্দোলন করছি একটি বৃহৎ শক্তির বিরুদ্ধে। যারা আমাদের সীমান্ত রেখার ওপারে থেকে দেশের সমস্ত কিছু কন্ট্রোল করছে তাদের বিরুদ্ধে আমাদের লড়তে হচ্ছে।

সীমান্তের পরপার থেকে একটা অদৃশ্য শক্তি দেশের রাজনীতিতে মৌলিক ভূমিকা পালন করায় আন্দোলন সাফল্যমন্ডিত হচ্ছে না বলে উল্লেখ করে ১২ দলীয় জোটের এই প্রধান বলেন, মহান ভাষা আন্দোলন, ১১ দফা আন্দোলন অথবা আইয়ুব বিরোধী আন্দোলনসহ পরবির্তী স্বাধীনতা আন্দোলনের সঙ্গে আজকের বিরাজমান পরিস্থিতির একটা মৌলিক পার্থক্য আপনাদেরকে উপলব্ধি করতে হবে। আগে পুলিশ গুলি করতো হাঁটুর নিচে, আর এখন গুলি করে বুকের উপরে।

তিনি বলেন, শুধু তাই নয় সীমান্তের ওপার থেকে একটা অদৃশ্য শক্তি গণ-আন্দোলন বলেন বা সরকার বিরোধী আন্দোলনই বলেন তাতে একটা মৌলিক ভূমিকা পালন করে যাচ্ছে। এই পার্থক্যটুকু যদি রাজনৈতিক বক্তা হিসেবে আমাদের বক্তৃতায় এবং উপলব্ধির ক্ষেত্রে যদি মিস হয়ে যায় তাহলে আন্দোলন সাফল্যমণ্ডিত হতে পারবে না।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বুক,হাঁটু,গুলি,পুলিশ,মোস্তফা জামাল হায়দার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close