• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সিরাজগঞ্জ- ৬ শাহজাদপুর আসন

নৌকা, ঈগল ও মশালের প্রচারণায় থাকলেও মাঠে নেই জাপা

প্রকাশ:  ০২ জানুয়ারি ২০২৪, ১৯:৩৮
হাসানুজ্জামান তুহিন, শাহজাদপুর প্রতিনিধি

দ্বাদশ জাতীয় সংসদের আসন্ন নির্বাচনে উত্তরাঞ্চলের দারপিট সিরাজগঞ্জ জেলার ৬টি আসনের মধ্যে গ্ররুত্বপুর্ন আসন ৬৭, সিরাজগঞ্জ-৬। অতীত ১১ বারের নির্বাচনে অনেক হেভিওয়েট প্রার্থী লড়াই করেছেন এ আসনে। বিজয়ী হয়ে সরকার পরিচালনায় গুরুত্বপুর্ন পদে অধিষ্ঠিত হয়েছেন অনেকেই। গ্রামগঞ্জের হাট-বাজরে নির্বাচনের ব্যপক সাড়া পরেছে সাধারণ জনসধারণের মধ্যে। অপরদিকে শংঙ্কাও রয়েছে কিছু মানুষের মধ্যে নির্বাচন ঘিরে।

১টি পৌরসভা ও ১৩ ইউনিয়ন নিয়ে গঠিত যমনার কোলঘেষা এ আসনটি। ১৬০ কেন্দ্রে ১ হাজার ১৯ টি বুথে এ আসনে ৪ লক্ষ ৫৬ হাজার ৩শ’ ৭৭ জন ভোটারের ভোটগ্রহন হবে। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ২ লক্ষ ৩১ হাজার ৭শ’ ৫০ জন এবং নারী ভোটারের সংখ্যা ২ লক্ষ ২৪ হাজার ৬শ’ ২৫ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ২ জন। প্রত্যেক নির্বাচনে নবীন ভোটের সংখ্যা থকে অনেক বেশী। এবারেও তার ব্যাতিক্রম নয়। সরকার গঠনের এই নির্বাচনে প্রথম ভোট প্রদান করবে ৫৫ হাজার ১শ’ ৭৩ জন। ২০২৪ এর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এখানে মোট প্রার্থী রয়েছে মোট ৮ জন।

বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আওয়ামী যুবলীগের কেন্দ্রিয় আহবায়ক ও উপজেলা আওয়ামীলীগের বর্তমান সভাপতি, সাবেক সংসদ সদস্য চয়ন ইসলাম নৌকা প্রতীক নিয়ে দেশের উন্নয়ন ও অগ্রযাত্রার ধারা অব্যাহত রাখতে স্মার্ট বাংলাদেশ বিনির্মানে শেখ হাসিনাতে আবারও প্রধানমন্ত্রী নির্বাচিত করার লক্ষ্যে নৌকায় ভোট চেয়ে প্রচার প্রচারনায় তুঙ্গে রয়েছেন। তিনি ভোটারদের আশ্বস্থ করে বলেন, আমি নির্বাচিত হলে যমুনা নদী শাসনের জন্য মেগা প্রকল্প গ্রহন করে নদী তীরবর্তী ভাঙ্গন এলাকার সর্বহারা মানুষের জীবন মানের উন্নয়নের জন্য কাজ করবো।

অপরদিকে জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও শাহজাদপুর পৌরসভার সাবেক মেয়র আওয়ামীলীগ থেকে বহিস্কৃত হালিমুল হক মীরু স্বতন্ত্র প্রার্থী হয়ে ঈগল মার্কা নিয়ে জোড়ালো প্রচার প্রচারনা নিয়ে লড়ছেন নিজ দলের বিরুদ্ধে। তিনি মনে করেন, নিরপেক্ষ ভোট হলে, জনগন তাকে ব্যাপক ভোটে বিজয়ী করবে।

এছাড়াও উপজেলা জাসদের সাধারন সম্পাদক ও জামিরতা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোজাম্মেল হক (বিএসসি) ১৪ দলের শরীক দল জাসদ প্রার্থী হয়ে লড়ছেন মশাল মার্কা নিয়ে। ১৪ দলের আকে শরীক দল বাসদের (মাহবুব) কেন্দ্রিয় আহবায়ক রেজাউর রশিদ খান নিজ দলের নিবন্ধন না থাকায় ওয়ার্কাস পার্টির মনোনয়ন নিয়ে হাতুড়ী মার্কা নিয়ে নির্বাচনে অংশ গ্রহন করেছে। মহাজোটের অন্তভুক্ত জাতীয় পার্টি (এরশাদ) এর লাঙ্গল মার্কা মনোনয়ন পেয়ে মোক্তার হোসেন প্রার্থী হলেও তিনি মাঠে নেই। জানা গেছে তিনি দেনার দায়ে ১টি মামলার গ্রেফতার এড়াতে, মাঠে নামতে পারছেন না। শুধু পোষ্টারে রয়েছে তার প্রচারনা। বিএনএম এর নোঙ্গর মার্কার প্রার্থী শামীম আহম্দে ও তৃনমুল বিএনপির সোনালী আঁশ মার্কায় তারিকুল ইসলাম এবং বাংলাদেশ সুপ্রীম পার্টির একতারা নিয়ে কাজী আল আমিন হোসেন লড়ছেন এ আসনে। এবারেও প্রথম জাতীয় নির্বাচনে নতুন ৪টি দল অংশ গ্রহণ করছে। তাই এই দলগুলি দলীয় ও প্রার্থী হিসেবে পরিচয় মাঠ পর্যায়ে রয়েছে একেবারেই কম। নতুন দল হিসেবে লিফলেট পোস্টার নিয়ে এড়াও ছুটছেন ভোটারদের দ্বারেদ্বারে।

তাঁত, দুগ্ধ শিল্প ও পর্যটন কেন্দ্র হিসেবে খ্যাতি সম্পন্ন শাহজাদপুরে শিক্ষা, সংস্কৃতির দিক থেকে ঐতিহ্য রয়েছে দীর্ঘকালের। তাই সচেতন ভোটারের সংখ্যা অনেক। বিগত বেশ কয়েকটি নির্বাচনে নারী ও পুরুষ ভোট সংখ্যায় প্রায় কাছাকাছি হওয়ায় নারী ভোটারদের গুরুত্ব রয়েছে এই আসনে অনেক। তাই পুরুষের পাশাপাশি নারীদের ভোটের সমর্থক আদায়ে ভোট প্রার্থনা করছে প্রার্থীদের হয়ে নারী কর্মীরা, করছেন উঠান বৈঠক’ও।

১৩টি ইউনিয়নের মধ্যে ৪টি ইউনিয়ন যমুনা নদীর ভাঙ্গনের কারণে দূর্গম অঞ্চল বলে খ্যাত। এর মধ্যে ১৫টি কেন্দ্র রয়েছে দূর্গম চরাঞ্চলে।

সার্বিক বিষয়ে সহকারী রির্টানিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুজ্জামান জানান, সুষ্ঠ ও নিরপেক্ষ ভোটের গ্রহনের জন্য প্রয়োজনীয় নিরাপত্তাসহ যাবতীয় ব্যবস্থা গ্রহন করা হচ্ছে। অপরদিকে শাহজাদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মোঃ খায়রুল বাসার বলেন, তিনস্থরে নিরাপত্তা ব্যাবস্থা করা হয়েছে। ১৬০ কেন্দ্রের মধ্যে ন ঝুকিপূর্ণ কেন্দ্রের সংখ্যা ৫২টি। এর মধ্যে অধিক ঝুকিপূর্ণ ১৯টি কেন্দ্র রয়েছে বলে জানা গেছে।

নির্বাচন,রাজনীতি,সিরাজগঞ্জ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close