• শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
  • ||

মেডিকেল কলেজ ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পাশে থাকবে ছাত্রলীগ

প্রকাশ:  ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৩১
ডেস্ক রিপোর্ট

শুক্রবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের মেডিকেল কলেজগুলোর এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা। এ পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বিভিন্ন সেবা দিতে নেতাকর্মীদের উদ্দেশ্যে সাংগঠনিক নির্দেশনা দিয়ে বিবৃতি দিয়েছে আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগ।

আজ বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সংগঠনটির সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ১০টি সেবা সম্বলিত নির্দেশনা দেওয়া হয়।

সেবাগুলো হলো- ১. প্রতিটি কেন্দ্রে 'শিক্ষার্থী সহায়তা ও তথ্যকেন্দ্রের মাধ্যমে প্রয়োজনীয় সহযোগিতা দান;

২. শিক্ষার্থী পরিবহনের 'জয় বাংলা বাইক সার্ভিস' সুবিধা;

৩. 'অভিভাবক ছাউনিতে' সম্মানিত অভিভাবকদের জন্য বিশ্রামের সুব্যবস্থা;

৪. সুপেয় পানির ব্যবস্থা;

৫. কেন্দ্র পরিচিতির জন্য সার্বক্ষণিক স্বেচ্ছাসেবক

৬. শিক্ষার্থীদের ব্যবহৃত জিনিস ও মোবাইল সংরক্ষণের ব্যবস্থা;

৭. প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইলচেয়ার ও প্রয়োজনীয় লজিস্টিক সরবরাহ;

৮. মাস্ক ও কলম বিতরণ

৯. প্রাথমিক চিকিৎসা কেন্দ্র,

১০. ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রয়োজন সাপেক্ষে আবাসনের ব্যবস্থা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'বাংলাদেশের সাহসী অভিযাত্রার অবিকল্প সারথি মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে চিকিৎসা ও স্বাস্থ্যসেবায় বাংলাদেশ বৈশ্বিক রোল মডেলে পরিণত হয়েছে, যা সাম্প্রতিক করোনা মহামারিতে নতুন করে প্রমাণিত।

যেখানে বলা হয়, 'দেশের প্রান্তিক পর্যায় পর্যন্ত কমিউনিটি ক্লিনিক ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাধ্যমে সেবাদান, মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমিয়ে আনা, গড় আয়ু বৃদ্ধি, চিকিৎসা গবেষণায় উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠা, এশিয়ার বৃহত্তম বার্ন ইন্সটিটিউট স্থাপন, অনলাইন ও মোবাইল স্বাস্থ্যসেবা চালু, চিকিৎসা ভাতা ও বীমা, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পেশাগত সুযোগ-সুবিধা, মেডিকেল শিক্ষা ও চিকিৎসা খাতে বরাদ্দ বৃদ্ধিকরণ ইত্যাদি উদ্যোগের মাধ্যমে দেশরত্ন শেখ হাসিনার সরকার মৌলিক অধিকার হিসেবে চিকিৎসাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছেন।'

বিজ্ঞপ্তিতে বলা হয়, 'মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার পরিকল্পিত আগামীর 'স্মার্ট বাংলাদেশ' গড়তে সহায়ক ভূমিকা পালন করবে এমবিবিএস কোর্সে ভর্তিচ্ছু নবীন শিক্ষার্থীরা। তাই, ভর্তি পরীক্ষা মেধাভিত্তিক, প্রশ্নফাঁস ও জালিয়াতিমুক্ত রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি জোরালো আহবান জানাচ্ছে বাংলাদেশ ছাত্রলীগ। একইসাথে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য সার্বিকভাবে নির্বিঘ্ন পরিবেশ নিশ্চিত করতে সহযোগিতার হাত বাড়িয়ে পাশে থাকার দীপ্ত অঙ্গীকার ব্যক্ত করছে বাংলাদেশ ছাত্রলীগের কর্মীরা।'

এছাড়াও শিক্ষার্থীদের শুভেচ্ছা জানানোর মাধ্যমে এসব সেবা দিতে সংগঠনটির মেডিকেল কলেজ এবং বিশ্ববিদ্যালয়, মহানগর, জেলা ও কলেজ শাখার প্রতি সাংগঠনিক নির্দেশনা প্রদান করা হয়।

ছাত্রলীগ,ভর্তি।পরিক্ষার্থী,মেডিকেল পরিক্ষা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close