• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

স্থগিত হওয়া নওগাঁ-২ আসনে ভোট আজ

কেন্দ্রে কেন্দ্রে পৌঁছেছে ব্যালট পেপার

প্রকাশ:  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:২৬ | আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:২৬
নওগাঁ প্রতিনিধি

দ্বাদশ সংসদ নির্বাচনে স্থগিত হওয়া নওগাঁ-২ (পত্নীতলা-ধামইরহাট) আসনের কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার পাঠিয়ে দেওয়া হয়েছে। এর আগে গতকাল রবিবার সকাল থেকে ভোটগ্রহণে স্বচ্ছ ব্যালটবাক্স, সিলসহ বিভিন্ন উপকরণ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের হাতে তুলে দেওয়া হয়। সোমবার (১২ ফেব্রুয়ারি ) সকাল ৮টা থেকে শুরু হবে ভোটযুদ্ধ, চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এদিন ভোর ৫টার দিকে পত্নীতলা উপজেলা কার্যালয় থেকে ব্যালট পেপার বিতরণ শুরু করে পত্নীতলা উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং কর্মকর্তা টুকটুক তালুকদার।

এই উপজেলায় ১১ টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৯৯ হাজার ১১৭ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৯৯ হাজার ২৭১ এবং নারী ভোটার সংখ্যা ৯৯ হাজার ৮৪৬ জন। নির্বাচনে ৭১ জন প্রিসাইডিং কর্মকর্তা ও ৪০২ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তাসহ পোলিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন ৮০৪ জন। ভোটের দিন ১২ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট থাকবে।

অপরদিকে ধামইরহাট উপজেলা কার্যালয় থেকে ব্যালট পেপার বিতরণ শুরু করে উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং কর্মকর্তা আসমা খাতুন।

এ উপজেলায় আট ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৫৭ হাজার ১৫ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার ৭৮ হাজার ৩০১ জন, নারী ৭৮ হাজার ৭১৩ ও ট্রান্সজেন্ডার ১ জন। নির্বাচনে ৫৩ জন প্রিসাইডিং কর্মকর্তা ও ৩০৪ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তাসহ পোলিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন ৬০৮ জন। এবারই প্রথমবারের মতো ভোটের দিন সকালে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো হবে। ভোটের দিন পৌরসভাসহ প্রতিটি ইউনিয়নে একজন করে ৯ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট থাকবেন।

এ সময় পুলিশ ও আনসার সদস্যসহ কেন্দ্রের দায়িত্বে থাকা কর্মকর্তারা ব্যালট বুঝে নেন। ব্যালট পেপার দেওয়ার সময় কর্মকর্তারা তা যাচাই করে হস্তান্তর করেন।

পুলিশ সুপার মোহাম্মদ রাশিদুল হক জানান, নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশের পক্ষ থেকে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৬ জন ও সাধারণ কেন্দ্রে ১৫ জন করে পুলিশ ও আনসার সদস্য রয়েছে। এছাড়াও গড়ে প্রতি চারটি কেন্দ্রের জন্য একটি করে পুলিশের মোবাইল টিম রয়েছে। রয়েছে স্ট্রাইকিং টিম ও রিজার্ভ টিম। এর বাইরেও রয়েছে সাদা পোশাকের পুলিশ।

জেলা প্রশাসক মো. গোলাম মওলা জানান র‍্যাব, বিজিবি, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটগণ নির্বাচনী পরিবেশ শান্তিপূর্ণ রাখতে মাঠে রয়েছে । এক কথায় পুরো এলাকাকে নিরাপত্তা চাদরে ঢেকে দেয়া হয়েছে যাতে ভোটারগণ নির্ভয়ে ভোট কেন্দ্রে এসে তাদের পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করে নিরাপদে বাড়ি ফিরে যেতে পারেন। কেও নূন্যতম কোন প্রতিবন্ধকতার সৃষ্টি করলে তার বিরুদ্ধে কঠোরতম আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এবার নওগাঁ-২ (পত্নীতলা-ধামইরহাট) আসনে ভোটযুদ্ধে লড়ছেন ৪জন প্রার্থী। ভোটের মাঠে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন আওয়ামী লীগ প্রার্থী সাবেক এমপি শহীদুজ্জামান সরকার বাবলু। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ট্রাক প্রতীকের আখতারুল আলম, ঈগল প্রতীকের মেহেদী মাহমুদ রেজা ও লাঙ্গল প্রতীকের তোফাজ্জল হোসেন। স্থানীয়রা বলছেন, প্রতিদ্বন্দ্বিতায় চারজন থাকলেও মূল লড়াই হবে নৌকার প্রার্থী ও আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত ট্রাক প্রতীকের প্রার্থীর মধ্যে।

নওগাঁ,নির্বাচন,ভোটকেন্দ্র
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close