• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

দায়ী পুলিশকে আইনের আওতায় আনার দাবি

প্রকাশ:  ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০০
পূর্বপশ্চিম ডেস্ক

গণতন্ত্র মঞ্চের সচিবালয় অভিমুখে বিক্ষোভ মিছিলে পুলিশ জোটের নেতাকর্মীদের গরু পেটানোর মতো পিটিয়েছে বলে অভিযোগ মঞ্চের নেতারা। এ ঘটনায় দায়ী পুলিশ কর্মকর্তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন তারা।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর তোপখানা রোডে মেহরাবা প্লাজায় রাষ্ট্র সংস্কার আন্দোলন কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের সংবাদ সম্মেলনে নেতারা এসব দাবি জানান।

তারা বলছেন, গণতন্ত্র মঞ্চের শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচিতে পুলিশ প্রকাশ্যে লাঠিপেটা করে যে ন্যাক্কারজনক ঘটনা ঘটিয়েছে, সাম্প্রতিক সময়ে দ্বিতীয় এমন কোনো ঘটনা নেই।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ এবং ব্যাংক লোপাট ও অর্থ পাচারের অভিযোগে বুধবার (২৮ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ শেষে সচিবালয় অভিমুখে বিক্ষোভ মিছিল বের করলে গণতন্ত্র মঞ্চের নেতা-কর্মীদের বাধা দেয় পুলিশ। তখন দুই পক্ষের মধ্যে ধাক্কাধাক্কি হয়, একপর্যায়ে পুলিশ লাঠিপেটা করে। এ ঘটনায় গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকিসহ জোটের প্রায় অর্ধশত নেতা-কর্মী আহত হয়েছেন।

সংবাদ সম্মেলনে গণতন্ত্র মঞ্চের নেতারা বলেন, সরকার যে পুলিশের মাধ্যমে দমন-পীড়ন করেই তার লুন্ঠনের রাজত্ব টিকিয়ে রাখতে চায়, তার প্রকৃত উদাহরণ গণতন্ত্র মঞ্চের কর্মসূচিতে বুধবারের হামলা। এই মুহূর্তে জনগণের প্রাণের দাবি দ্রবমূল্য কমাতে হবে। সেই দাবিতে সমাবেশে সরকারের পুলিশ নির্বিচার হামলা করে, ভয়-ভীতি দেখিয়ে জনগণের গণতান্ত্রিক সংগ্রামকে দমিয়ে রাখতে চায়।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, এক মাঘে শীত যাবে না। আমরা লাগাতার আন্দোলন করে যাব। যতই মার দেওয়া হোক, আমরা ঘুরে দাঁড়াব। কর্মসূচি ধারাবাহিকভাবে চলবে। আমরা এটা বন্ধ করব না।

তিনি বলেন, ‘পুলিশ বলেছে, এই বিক্ষোভ করার অনুমতি ছিল না। আমি বিক্ষুব্ধ। আমি কথা বলতে চাই—এসবের অনুমতি লাগবে কেন?’

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক অভিযোগ করেন, গণতন্ত্র মঞ্চের শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিলে পুলিশ গরু পেটানোর মতো নেতা-কর্মীদের পিটিয়েছে। কাউকে ছাড় দেয়নি।

তারা বলেন, বিদ্যুতের দাম বাড়ানো হলে শিল্প, বাণিজ্য, কৃষি, এমনকি পারিবারিক জীবনেও এর প্রভাব পড়বে। এসবের প্রতিবাদে শান্তিপূর্ণ কর্মসূচি করে যেতে হবে, তাদের লড়াই অব্যাহত থাকবে। প্রয়োজন হলে হরতাল–অবরোধের মতো কর্মসূচি দিতে গণতন্ত্র মঞ্চের নেতারা বাধ্য হবেন।

গণতন্ত্র মঞ্চের মিছিলে পুলিশি হামলা এবং গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামীকাল শুক্রবার (১ মার্চ) বিকেল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রতিবাদী সমাবেশ করবে মঞ্চ। সংবাদ সম্মেলনে গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল এই কর্মসূচি ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি'র সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, গণসংহতি আন্দোলনের নির্বাহী সমম্বয়কারী আবুল হাসান রুবেল, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের অর্থ বিষয়ক সমম্বয়ক দিদারুল ভুঁইয়া।

গণতন্ত্র,মঞ্চকর্মসূচিতে হামলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close