• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সৌদিপ্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

প্রকাশ:  ০৬ মার্চ ২০২৪, ২০:৩০
পূর্বপশ্চিম ডেস্ক

সৌদিপ্রবাসী বাংলাদেশিদের বৈধ পথে দেশে রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ।

আজ বুধবার দুপুরে সৌদি আরবের জেদ্দায় স্থানীয় একটি হোটেলে প্রবাসী বাংলাদেশিদের এক অনুষ্ঠানে মন্ত্রী এ আহ্বান জানান। তিনি বলেন, ‘সৌদিতে আমাদের দেশের প্রায় ৩০ লাখ মানুষ রয়েছেন। প্রত্যেক প্রবাসীই দেশের প্রতিনিধি ও তাঁদের আচরণেই দেশ পরিচিত হয়। সবাই বৈধ পথে রেমিট্যান্স পাঠালে দেশের অর্থনীতিতে সেটি বড় ভূমিকা রাখে।’

সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত বন্ধুপ্রতিম এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এই সম্পর্ককে বহুমাত্রিক করেছে উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, আগে শুধু সৌদি আরবে জনশক্তি রপ্তানির সম্পর্ক ছিল। এখন পেট্রোলিয়াম, কৃষি, পরিবেশ, অবকাঠামো নির্মাণ, বাণিজ্য-বিনিয়োগ, প্রযুক্তি এমন নানা খাতে সহযোগিতাসহ সেই সম্পর্ক বহুমাত্রিক রূপ নিয়েছে।

ওআইসি সম্মেলনে যোগ দিতে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বর্তমানে সৌদি আরবে যান। জেদ্দায় সদ্য সমাপ্ত ১৯তম ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের এক্সট্রাঅর্ডিনারি সেশনে যোগদানের পাশাপাশি সৌদি পররাষ্ট্রমন্ত্রী ও ওআইসি মহাসচিবের সঙ্গে সাক্ষাৎ করেন মন্ত্রী।

আজকের অনুষ্ঠানে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ও ওআইসি মহাসচিবের সঙ্গে সাক্ষাতের ওপর আলোকপাত করেন হাছান মাহমুদ। তিনি জানান, তাঁরা উভয়েই টানা চতুর্থবারের মতো সরকার গঠন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান, রোহিঙ্গা ইস্যুতে পূর্ণ সহযোগিতা ও ফিলিস্তিনে সহিংসতার অবসানে একযোগে কাজের প্রত্যয় ব্যক্ত করেছেন।

রিয়াদে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, জেদ্দায় নিযুক্ত কনসাল জেনারেল মুহাম্মদ নাজমুল হক এবং প্রবাসীদের মধ্যে ইসমাইল হোসাইন, ওয়াজিউল্লাহ মিয়া, মোশারফ হোসেন খান, হুমায়ুন কবির, কাজী আব্দুল্লাহ, কামরুল হাসান জুয়েল, মাইনুদ্দিন ভূঁইয়া, দেলোয়ার হোসেন সরকার, আতাউর রহমান ভূঁইয়া, শামীম চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

হাছান মাহ্‌মুদ,রাজনীতি,সৌদি আরব,রেমিট্যান্স
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close