• বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু

প্রকাশ:  ২৫ জুন ২০২৩, ১৩:৩০ | আপডেট : ২৫ জুন ২০২৩, ২০:৫৫
নিজস্ব প্রতিবেদক

পবিত্র নগরী মক্কা থেকে মিনায় মুসল্লিদের জড়ো হওয়ার মধ্য দিয়ে শুরু হচ্ছে পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা। মঙ্গলবার (২৭ জুন) অনুষ্ঠিত হবে পবিত্র হজ।

এদিকে রোববার (২৫ জুন) মক্কা শহর থেকে মিনার উদ্দেশে রওনা করবেন হাজিরা। এরপর মিনায় সমবেত হবেন বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা ২০ লাখের বেশি ধর্মপ্রাণ মুসল্লিরা।

সৌদি আরব সরকারের তথ্যমতে, এ বছর বিশ্বের ১৬০ দেশের ২০ লাখের বেশি মুসল্লি হজ পালন করবেন। এর মাঝে বাংলাদেশ থেকে ১ লাখ ২২ হাজার মুসল্লির হজ পালন করার কথা রয়েছে। ধারাবাহিকভাবে ধর্মীয় বিভিন্ন আচার-অনুষ্ঠান পালনের মধ্য দিয়ে হজ পালন করতে হয়। সোমবার (২৬ জুন) ফজরসহ পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের পর তারা যাবেন মিনা থেকে ১০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত আরাফাতের ময়দানে। দীর্ঘ পথ পাড়ি দিয়ে মুসল্লিরা মিনা থেকে হেঁটে, হুইলচেয়ারে, বাসে করে আরাফাতে পৌঁছাবেন। ধবধবে সাদা ইহরাম পরিহিত মুসল্লিদের ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হবে আরাফাতের ময়দান।

মঙ্গলবার (২৭ জুন) আরাফাতের ময়দান থেকে মুসল্লিরা মাগরিবের নামাজ আদায় না করেই রওনা দেবেন মুজদালিফার দিকে। সেখানে পৌঁছে মাগরিব ও এশার নামাজ একসঙ্গে আদায় করবেন। এখানে খোলা আকাশের নিচে রাত যাপন করবেন তারা। তারপর মিনার জামারায় (প্রতীকী) শয়তানকে নিক্ষেপের জন্য পাথর সংগ্রহ করবেন।

বুধবার সকালে ফজরের নামাজ শেষে হাজিরা আবার ফিরে আসবেন মিনায়। জামারাতে পাথর নিক্ষেপ ও পশু কোরবানির পর পুরুষরা মাথা মুণ্ডন করে ইহরাম ত্যাগ করবেন। এরপর পবিত্র কাবা শরিফে বিদায়ী তাওয়াফ করে হজের পূর্ণ আনুষ্ঠানিকতা শেষ করবেন হাজিরা।

হজের আনুষ্ঠানিকতা শেষে যারা আগে মদিনায় যাননি, তারা মদিনায় যাবেন। সেখানে হাজিরা সাধারণত ৪০ ওয়াক্ত নামাজ আদায় করেন। পরে শুরু হবে হাজিদের দেশে ফেরার পালা।

এদিকে হজযাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে রাষ্ট্রের সব সশস্ত্র বাহিনী মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, সরকারি পরিসংখ্যান অনুসারে, ২০২২ সালে ৯ লাখ ২৬ হাজারের বেশি মানুষ হজ পালন করেছেন। এর আগের বছর প্রায় ৫৯ হাজার জন হজ পালন করেছেন। করোনা মহামারির আগে ২০১৯ সালে প্রায় ২৫ লাখ লোক হজ পালন করেন।

এবার কোভিড-১৯ বিধিনিষেধ সম্পূর্ণভাবে তুলে নেওয়া হয়েছে এবং বয়সের সীমা বাতিল করা হয়েছে।

জীবনে একবার সব ধর্মপ্রাণ মুসলমান মক্কায় হজ পালনের আকাঙ্ক্ষা লালন করেন। এ ছাড়া সামর্থ্যবানদের অবশ্যই জীবনে একবার হজ পালনের বিধান রয়েছে। তবে অমুসলিমদের এ অনুষ্ঠানে যোগ দেওয়া কঠোরভাবে নিষিদ্ধ।

হজ
  • নিউজ ট্যাগ:
  • হজ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close