Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫
  • ||

পরীক্ষার চাপ কমাবে এই পাঁচ খাবার

প্রকাশ:  ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:২৫
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

পরীক্ষার সঙ্গে ছায়ার মতো জুড়ে থাকে যে শব্দটি তা হল, চাপ। শেষ মুহূর্তের প্রস্তুতিতে এখন রাতের পর রাত জেগে কাটাচ্ছেন অনেক পরীক্ষার্থীই। দীর্ঘঘণ্টা ধরে পড়াশোনার ফলে চাপ আরও বাড়ছেই স্বাভাবিক নিয়মে। আর চাপ বাড়লেই হয় না ঠিকমতো খাওয়া দাওয়া। কিন্তু আসল কথা হল, পরীক্ষার সময় সুস্থ থাকতে আর চাপ কম রাখতে খাবারের ভূমিকাই সবথেকে গুরুত্বপূর্ণ। ঠিকমতো খাবার আর পর্যাপ্ত ঘুম না হলে কিন্তু প্রস্তুতি ভালো হলেও পরীক্ষার দিনে গিয়ে সমস্যায় পড়তে পারেন পরীক্ষার্থীরা।

এখানে পাঁচটি এমন খাবার রয়েছে যা আপনাকে পরীক্ষার চাপ প্রতিরোধে সাহায্য করতে পারে। আপনার ডায়েট এই খাবারগুলো অন্তর্ভুক্ত করুন এবং আপনার মানসিক কর্মক্ষমতা বৃদ্ধি করুন:

১. নাশপাতি

অপরিহার্য খনিজ পদার্থের একটি চমৎকার উত্স হল নাশপাতি। এই ফলে রয়েছে প্রচুর ভিটামিন সি। বেশি পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় চাপ কমিয়ে স্নায়ু শিথিল করতে সাহায্য করে এই ফল।

২. চেরি

ডি কে পাবলিশিং হাউসের বই হিলিং ফুডসের মতে, চেরিতে মেলাটোনিন রয়েছে, যা ঘুম বাড়ায়। আপনার দৈনন্দিন খাদ্যে চেরি যোগ করলে আপনার ঘুমের চক্র পরিচালনা ও নিয়ন্ত্রণ করতে সুবিধা হবে, আর ঘুমও হবে ভালো।

৩. গোজি বেরি

গোজি বেরিতে প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ রয়েছে প্রচুর পরিমাণে। এই ফলে কোলাইনের পরিমাণ বেশি থাকে, যা আমাদের লিভার বীটাইন তৈরি করতে ব্যবহৃত করে। এটি স্নায়ুকে চাপমুক্ত করে।

৪. দুধ

পুষ্টিবিদ রুপালি দত্তের মতে, ‌‘দুধ ভিটামিন বি ১২ এর একটি ভাল উৎস, যা আমাদের মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রকে সুস্থ রাখতে কাজে দেয়। এতে ট্রিপটোফ্যান রয়েছে যা আমাদের ঘুমের চক্র নিয়ন্ত্রণ করে।’

৫. ডিম

ডিম প্রোটিন, কোলাইন, ভিটামিন বি এবং মোনো এবং পলি অসম্পৃক্ত ফ্যাটে সমৃদ্ধ, ডিম স্নায়ুতন্ত্রের স্বাস্থ্য ঠিক রাখার জন্য প্রয়োজনীয় এবং ডিম স্মৃতিশক্তি বৃদ্ধিতেও সহায়তা করে।

/অ-ভি

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত