Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫
  • ||

‘মাতৃভাষা শুধু অন্তরে না, মুখেও থাকুক’

প্রকাশ:  ০১ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৩২ | আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৩৫
রাখী নাহিদ
প্রিন্ট icon

আপনারা কি জানেন,ঢাকার মোটামুটি নামকরা একটা ইংলিশ মিডিয়াম স্কুলের নোটিস বোর্ডের সব নোটিশই সময়মতো পরিবর্তন হয় শুধু একটা নোটিস ছাড়া!!ঐটা সারাবছরের জন্য প্রযোজ্য!! তাতে ইংরেজিতে লেখা- "এই স্কুল এর সকল ছাত্র ছাত্রী ইংলিশে কথা বলতে বাধ্য থাকবে!! বাংলায় কথা বললে ২০০ টাকা জরিমানা করা হবে"!!

ফান করছি না!! সত্যিই এটা লেখা!! আমি ছবিও তুলে এনেছিলাম!!লেখাটা দেখার পরে কলিজায় কেমন ব্যাথা ব্যাথা লাগছিলো সারাদিন!!বাংলায় কথা বললে জরিমানা?? সিরিয়াসলি??

গ্লোবালাইজেশনের এই যুগে ইংরেজি শেখা খুবই জরুরি এটা আমরা সবাই জানি এবং মানি,তাই বলে বাংলায় কথা বললে জরিমানা??ভাবলেও মনটা ছোট হয়ে যায়!!

এই স্কুলে যে বাচ্চাগুলো পরে তারা তাদের মাতৃভাষা সম্পর্কে কি অনুভূতি নিয়ে বড় হবে??তারা তো ধরে নেবে বাংলা বলা একটা ক্রাইম!!এমিনকি স্কুলের বাইরেও যখন তারা বাংলা বলবে তখনও তারা অপরাধবোধে ভুগবে!!কথা ঠিক না ভুল??

বিদেশী ভাষা শেখা অবশ্যই জরুরি!!কেও বাই লিঙ্গুয়াল,ট্রাই লিঙ্গুয়াল,এমনকি মাল্টি লিঙ্গুয়াল হতে পারলে সেটা গর্বের ব্যাপার!! আমি নিজে মাল্টিলিঙ্গুয়াল মানুষ দেখলে হিংসায় জ্বলে যাই মনে হয় কোনো ঘোড়ার ডিমও শিখিনাই জীবনে!!না পারি চাইনিজ,না ফ্রেঞ্চ,না জাপানিজ!!

এমকনকি ইংরেজীটাও আপ টু দ্য মার্ক না!!মানুষের সামনে বলতে গেলে প্রায়ই "লেজে গোবরে" করে দেই!!কিন্তু তাই বলে আমি লজ্জিত না,কারণ আমি পরিষ্কার বাংলা পারি!! "আই লাভ ইউ"এর থেকে "আমি তোমাকে ভালোবাসি"কথাটা অনেক বেশি শ্রুতিমধুর লাগে আমার কাছে!!

একবার দুই টিনেজারকে তাদের আরেক বন্ধুকে নিয়ে বলতে শুনেছিলাম- ওই শা* তো একটা খ্যাত,পাবলিক প্লেসে বাংলা বলে!!এটা নিয়ে তারা প্রচন্ড হাসাহাসি করছিল যেন দুনিয়ায় এর থেকে বড় কোনো কৌতুকের ব্যাপার আর নাই!! ট্র্যাজেডি....

কিছুদিন আগে একটা স্বনামধন্য এক ইউনিভার্সিটি তে ইন্ডিয়ান এক নিউজ চ্যানেল এসেছিলো ইন্টারভিউ করতে,দেখছেন বোধয় অনেকে!! স্টুডেন্টরা সাংবাদিকের হিন্দি প্রশ্নের উত্তরও হিন্দিতেই দিচ্ছিলো!!অনেকেই বলবেন প্রশ্ন হিন্দিতে করছিলো বলেই তো ওরাও হিন্দি বলছিলো!! এতে দোষ কি??

এক্ষেত্রে হিন্দি জানা বা বলতে পারায় দোষ নেই কিন্তু আনস্মার্টনেস আছে!!আপনি কি হিন্দিভাষী কোনো লোককে বাংলায় ইন্টারভিউ করবেন??করলেও কি সে বাংলায় উত্তর দেবে??দিবে তো নাই তার মাথায় প্রথম যে কথা আসবে সেটা হলো এইটা কোন আনপাড়(অশিক্ষিত)কে ইন্টারভিউ নিতে পাঠাইসে??হিন্দি শিখ্যা আসবোনা??

আমাদের ইউনিভার্সিটি স্টুডেন্টদের মাথায় এই প্রশ্ন আসেনি!! তারা জানপ্রাণ দিয়ে ঝাঁপিয়ে পড়ে হিন্দি বলেছে!!পৃথিবী দেখুক বাংলাদেশের ছেলেমেয়েরা ইউনিভার্সিটিতে গিয়ে হিন্দিতে কথা বলে!! বাহ্.....

একটা সংবাদ সম্মেলনে সাকিব আল হাসান এক ইন্ডিয়ান/পাকিস্তানী সাংবাদিকের হিন্দী/উর্দূ প্রশ্নের উত্তরে চোখ কপালে তুলে বলেছিল- সরী,আই ডোন্ট গেট ইউ,আই ডোন্ট আন্ডারস্ট্যান্ড ইয়োর কোয়েশ্চেন!!প্লিজ আস্ক ইন ইংলিশ!!

এটা হলো স্মার্টনেস!!নিজের সঠিক মূল্য সম্পর্কে আরেকজনকে বোঝানো!!বোঝানো যে তুমি আমাদের ভোদাই পাওনাই যে যা বলবা তাতেই নৃত্য করবো!!

স্মার্টনেস টা হলো প্রায়োরিটি বোঝা!! বাংলা আমার মাতৃভাষা!!আমার প্রায়োরিটি!!তারপর প্রয়োজনে ইংলিশ শিখবো,হিন্দি উর্দু এমনকি দরকার পড়লে হিব্রুও শিখবো!!

বাংলা হলো মা!!মায়ের থেকে পাশের বাসার আন্টিকে বেশি ভালোবাসা/সম্মান করা কোন দেশের বিচার?? আমি আমার মাকেই বেশি ভালোবাসি!! এতে যদি আমাকে কারো খ্যাত মনে হয় তাহলে আমি খ্যাত!!ভালো লাগলে ভালো,নইলে দূরে গিয়ে পাফড রাইস(মুড়ি) খান.................

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত