• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ফিক্সিং

আমিরাতের ক্রিকেটার ১৪ বছর নিষিদ্ধ

প্রকাশ:  ১২ অক্টোবর ২০২২, ১৪:৩৫
স্পোর্টস ডেস্ক

ম্যাচ ফিক্সিং সংক্রান্ত সাতটি অভিযোগে সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেটার মেহের ছায়াকরকে দোষী সাব্যস্ত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। শাস্তি হিসেবে তাকে ১৪ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

বুধবার (১২ অক্টোবর) আইসিসির দুর্নীতি দমন ট্রাইব্যুনালে শুনানির পর মেহর ছায়াকরকে নিষিদ্ধ করে বিবৃতি দিয়েছে সংস্থাটি। নিষেধাজ্ঞার পর আইসিসির সঙ্গে যোগাযোগ করে ছায়াকর বলেছেন, তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো মিথ্যা।

আইসিসি অনুমোদিত দুটি ক্রিকেট প্রতিযোগিতায় ম্যাচ পাতানো বা ফিক্সিংয়ের চেষ্টার অভিযোগ প্রমাণিত হয়েছে ছায়াকরের বিরুদ্ধে। সেই দুই প্রতিযোগিতার একটি ২০১৯ সালে জিম্বাবুয়েতে অনুষ্ঠিত জিম্বাবুয়ে ও সংযুক্ত আরব আমিরাতের ওয়ানডে সিরিজ। অন্যটি একই বছরে কানাডায় অনুষ্ঠিত গ্লোবাল টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট।

আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ছায়াকরকে নিষিদ্ধ করার খবর। সেই বিজ্ঞপ্তিতে আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটের জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল জানিয়েছেন কীভাবে ছায়াকরের খোঁজ পেয়েছেন তারা।

‘আমরা মেহার ছায়াকরের খবর প্রথম জানতে পারি ২০১৮ সালে, আজমানে একটি ‘পাতানো’ ক্রিকেট টুর্নামেন্টের আয়োজক ছিলেন তিনি। আমাদের খেলাটাকে কলুষিত করার চেষ্টা এরপর ছায়াকর নিয়মিতই করে গেছেন। এ সব অভিযোগ প্রমাণিত হওয়াতেই তাঁকে লম্বা সময়ের জন্য নিষিদ্ধ করা হয়েছে। ’

ছায়াকরের শাস্তি ক্রিকেটে দুর্নীতির প্রকোপ কমাবে বলেই বিশ্বাস অ্যালেক্স মার্শালের। বলেন, যারা ক্রিকেটকে কলুষিত করার চেষ্টা করছেন তাদের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে। ১৪ বছরের নিষেধাজ্ঞা দিয়ে আইসিসির ট্রাইব্যুনাল এই বার্তাটিই দিয়েছে যে আমাদের খেলাটাকে কলুষিত করার পরিণাম কী হতে পারে।

ছায়াকর অবশ্য ২০১৯ সালের সেই ঘটনায় এর আগে আমিরাতের সাবেক অধিনায়ক মোহাম্মদ নাভিদ ও ব্যাটসম্যান শাইমান আনোয়ার আট বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন। পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন কাদির আহমেদ আরেক ক্রিকেটার। এই তিনজনকে শাস্তি দেওয়া হয় ২০২১ সালের মার্চে। আর ২০২১ সালের সেপ্টেম্বরে চার বছরের জন্য নিষিদ্ধ হন আরেক আমিরাতি ক্রিকেটার গুলাম সাব্বির। এদের মধ্যে কাদির ও সাব্বির ছায়াকরের কাছ থেকে ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার কথা স্বীকার করেছেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

নিষিদ্ধ,বছর,ক্রিকেটার,ফিক্সিং,আইসিসি,সংযুক্ত আরব আমিরাত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close