• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আয়ারল্যান্ডকে সহজেই হারিয়ে দিলো জিম্বাবুয়ে

প্রকাশ:  ১৭ অক্টোবর ২০২২, ১৯:২৯
স্পোর্টস ডেস্ক

সিকান্দার রাজার অলরাউন্ড নৈপুণ্যে ভর করেই বিশ্বকাপের প্রথম পর্বের ম্যাচে আয়ারল্যান্ডকে সহজেই হারিয়ে দিলো জিম্বাবুয়ে। ম্যাচে জিম্বাবুয়ের হয়ে ব্যাট হাতে ঝড় তোলার পর বল হাতেও এক উইকেট নিয়েছেন সিকান্দার রাজা।

সোমবার (১৭ অক্টোবর) হোবার্টে জিম্বাবুইয়ানরা জয় তুলে নিয়েছে ৩১ রানে। প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ১৭৪ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে জিম্বাবুয়ে। জবাবে ৯ উইকেট হারিয়ে ১৪৩ রান করতে পারে আইরিশরা।

লক্ষ্য তাড়ায় নেমে শুরুতেই বড় ধাক্কা খায় আয়ারল্যান্ড। রানের খাতা খোলার আগেই বিদায় নেন পল স্টার্লিং। জিম্বাবুয়ের পেসার রিচার্ড এনগারাভার করা প্রথম ওভারের দ্বিতীয় বলেই বোর্ড হয়ে ফেরেন আইরিশ ওপেনার। এরপর তিনে নামা লরকান টাকারকেও (১১) বোল্ড করে দেন এনগারাভা।

শুরুর ধাক্কা কাটিয়ে উঠার বদলে দলীয় ২২ রানে ৪ উইকেট হারিয়ে বসে আয়ারল্যান্ড। একে একে বিদায় নেন হ্যারি টাকার (১) ও অধিনায়ক (৩)। মাঝে জর্জ ডকরেল (২৪), কার্টিস ক্যাম্পার (২৭) ও গ্যারেথ ডেলানি (২৪) টিকে থাকার লড়াই চালালেও বিপদমুক্ত হয়নি আইরিশ দলটি।

১০২ রান তুলতেই ৭ উইকেট হারানো আয়ারল্যান্ড আরো চাপে পড়ে যায় ১৫তম ওভারে। ওই ওভারেই আরো দুই উইকেট হারায় তারা। পরের ওভারে মার্ক অ্যাডায়ার যখন ফেরেন জয় থেকে অনেক দূরে আয়ারল্যান্ড। বড় পড়াজয় চোখ রাঙানি দিচ্ছিলো তাদের। তবে ধ্বংসস্তুপে দাঁড়িয়ে ১৬ বলে ২২ রানের অপরাজিত ইনিংস খেলে হারের ব্যবধান কমান ব্যারি ম্যাকার্থি।

বল হাতে জিম্বাবুয়ের ব্লেসিং মুজারাবনি ৪ ওভারে ২৩ রান খরচে নেন ৩ উইকেট। এছাড়া ৪ ওভার বল করে সমান ২২ রান খরচে ২টি করে উইকেট ঝুলিতে পুরেছেন এনগারাভা এবং টেন্ডাই চাতারা। আর ১টি করে উইকেট নিয়েছেন শন উইলিয়ামস ও সিকান্দার রাজা।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে জিম্বাবুয়ের শুরুটাও ভালো হয়নি। প্রথম ওভারের দ্বিতীয় বলেই ডাক মারেন দলটির ওপেনার রেগিস চাকাভা। এরপর ওয়েসলে মাধেভেরে ১৯ বলে ২২ রানের ইনিংস খেলে প্রাথমিক ধাক্কা সামাল দেন। কিন্তু পঞ্চম ওভারে তার বিদায়ের পর একই পথে হাঁটেন ক্রেইগ ইভান্সও (৯)।

দল যখন চাপের মুখে তখন পাল্টা আক্রমণের পথে হাঁটেন সিকান্দার রাজা। বোলারদের ছন্নছাড়া করে তোলেন ঝড়। মাত্র ৪৮ বলের মোকাবিলায় তার ব্যাট থেকে আসে ৮২ রানের দুর্দান্ত ইনিংস। অসাধারণ ইনিংসটি খেলার পথে তিনি হাঁকিয়েছেন ৫টি করে চার ও ছক্কা। আর শেষদিকে ১০ বলে অপরাজিত ২০ রানের ইনিংস খেলেছেন লুক জঙওয়ে।

বল হাতে আইরিশ পেসার জশুয়া লিটন নিয়েছেন ৩ উইকেট। এছাড়া ২টি করে উইকেট ঝুলিতে পুরেছেন মার্ক অ্যাডায়ার ও সিমি সিং।

পূর্বপশ্চিমবিডি/এসএম

জিম্বাবুয়ে,আয়ারল্যান্ড
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close