• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

হেরেও মানুষের হৃদয়ের নায়ক হয়ে গেলেন এমবাপ্পে

প্রকাশ:  ১৯ ডিসেম্বর ২০২২, ১২:০০
স্পোর্টস ডেস্ক

আর্জেন্টিনার চ্যাম্পিয়ন হওয়ার মধ্যে দিয়ে শেষ হলো কাতার বিশ্বকাপ। এবারের বিশ্বকাপ হয়তো জিততে পারলো না ফ্রান্স, কিন্তু সাধারণ মানুষের মন জিতে নিয়ে হৃদয়ের নায়ক হয়ে রয়ে গেলেন কিলিয়ান এমবাপ্পের মতো ফুটবলার আর তার দল।

রোববার (১৮ ডিসেম্বর) সকাল থেকে বিশ্বকাপ ফাইনালের সাক্ষী থাকার জন্য প্রস্তুত ছিলেন প্যারিসের মানুষ। প্রশাসনের তরফে ঘোষণা করা হয়েছিলো, শঁজেলিঁজে চত্বরে কোনো গাড়ি চলবে না। গোলমাল আটকাতে মোতায়েন করা হয়েছিলো প্রায় ২৭০০ পুলিশ!

শহরের প্রাণকেন্দ্রে একে গাড়ি চলাচল বন্ধ। তার উপরে জাঁকিয়ে পড়েছে ঠান্ডা। তাপমাত্রা মাইনাসের নীচে। তবু ভ্রূক্ষেপ নেই মানুষের। কিছুটা গাড়িতে, বাকিটা পায়ে হেঁটেই পাবলিক স্টেডিয়ামগুলোয় ভিড় জমিয়েছিলো মানুষ। প্রশাসনের তরফে আগেই জানানো হয়েছিলো, পাবলিক স্টেডিয়ামগুলোতে জায়ান্ট স্ক্রিন লাগিয়ে ম্যাচ দেখার ব্যবস্থা করা হয়েছে।

কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে মেসি-ডি মারিয়ার আর্জেন্টিনা টাইব্রেকারে ৪-২ গোলে গত আসরের চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে ১৯৮৬ সালের পর শিরোপা জিতলো বিশ্বকাপের। দিয়েগো ম্যারাডোনার পর লিওনেল মেসির যাদুতে তৃতীয়বারের মতো বিশ্বকাপ জিতলো লাতিন আমেরিকার পরাশক্তিরা। ফ্রান্স হারলেও জিতেছেন মেসি। বিশ্বকাপের শেষে মেসিভক্তেরা এই সান্ত্বনা নিয়েই ঘরে ফিরলেন।

এ ম্যাচ টাইব্রেকারে গড়ানোর পেছনের কারিগর হলেন এমবাপ্পে। ফাইনালে দুইবার এগিয়ে গেছে আর্জেন্টিনা, আর ২৩ বছর বয়সী এই তারকা দুই বারই ম্যাচে ফিরিয়েছেন সমতা।

২-০ গোলে এগিয়ে থাকা আর্জেন্টিনা যখন বিজয়ের দ্বারপ্রান্তে, তখনই পেনাল্টি থেকে গোল করেন এমবাপ্পে। এক মিনিট পর এমবাপ্পের আরো একটি গোলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। মেসির গোলে সেই অতিরিক্ত সময়েও এগিয়ে যায় আর্জন্টিনা। ফের পেনাল্টি থেকে গোল করে ম্যাচে সমতা ফেরান এমবাপ্পে। গড়েন দারুণ ইতিহাস।

ইংল্যান্ডের জিওফ হার্স্টের ৫৬ বছর পর দ্বিতীয় ফুটবলার হিসেবে ফুটবল বিশ্বকাপে হ্যাটট্রিক করলেন এমবাপ্পে। পেনাল্টি শ্যুটআউটেও তিনি একটা গোল করেছিলেন। কিন্তু তারপরও ৪-২ গোলে ম্যাচ জিতে নেয় আর্জেন্টিনা। এমবাপ্পের হাতে ওঠে গোল্ডেন বুট।

পূর্বপশ্চিমবিডি/এসএম

আর্জেন্টিনা,কাতার বিশ্বকাপ,ফ্রান্স,হৃদয়,নায়ক,কিলিয়ান এমবাপ্পে
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close