• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

টেস্ট র‍্যাঙ্কিংয়ে নতুন ইতিহাস গড়লেন লিটন

প্রকাশ:  ০৫ জানুয়ারি ২০২৩, ১২:১১
স্পোর্টস ডেস্ক

টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে অনন্য এক উচ্চতায় পৌঁছে গেলেন বাংলদেশ ক্রিকেট দলের ওপেনার, উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাস। দেশের ইতিহাসে প্রথম কোনো ব্যাটার হিসেবে সেরাদের মধ্যে ১১তম অবস্থানে উঠে এসেছেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)’র সবশেষ হালনাগাদকৃত টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ে ৭০১ রেটিং পয়েন্ট নিয়ে ১১ নম্বরে রয়েছেন এ উইকেটরক্ষক ব্যাটসম্যান। এর আগে তার ক্যারিয়ার সেরা অবস্থান ছিলো ১২। মুলত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম দুই টেস্টে অস্ট্রেলিয়ান ব্যাটার উসমান খাজার বাজে ফর্মই লিটনকে এগিয়ে নিয়েছে। তার পেছনে আছেন উসমান খাজা, বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নারের মতো তারকারা।

তবে এই অবস্থান ধরে রাখা কঠিনই হবে লিটনের জন্য। কেননা চলমান সিডনি টেস্টে সেঞ্চুরি হাঁকিয়েছেন খাজা। অন্যদিকে আগামী মার্চের আগে কোনো টেস্ট খেলবে না বাংলাদেশ। তাই সেরা দশে প্রবেশের জন্য আরো অপেক্ষা করতে লিটনকে। তবে উপরের থাকা ব্যাটাররা খারাপ খেললে কপাল খুলে যেতে পারে বাংলাদেশি এই ব্যাটারের। যেমনটা এবার হয়েছে।

বাংলাদেশি ব্যাটারদের মধ্যে র‍্যাংকিংয়ে দুই ধাপ করে পিছিয়েছেন মুশফিকুর রহিম (২২) ও অধিনায়ক সাকিব আল হাসান (৪২)। বোলিং র‍্যাংকিংয়ে অবশ্য সাকিব এক ধাপ এগিয়ে ৩১ নম্বরে আছেন। এই বিভাগে বাংলাদেশিদের মধ্যে সবার উঁচুতে আছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম (২৮)।

সাদা পোশাকে তিন বিভাগেই র‍্যাংকিংয়ের শীর্ষস্থান অপরিবর্তিত রয়েছে। ব্যাটিংয়ে মার্নাস লাবুশেন, বোলিংয়ে প্যাট কামিন্স ও অলরাউন্ডার র‍্যাংকিংয়ে রাজ করছেন রবীন্দ্র জাদেজা।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ইতিহাস,টেস্ট,র‍্যাঙ্কিং,লিটন দাস,বাংলদেশ,ক্রিকেট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close