• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||

বিকেলে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ

প্রকাশ:  ০৯ মে ২০২৩, ১২:১০
স্পোর্টস ডেস্ক

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মঙ্গলবার (৯ মে) আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। বাংলাদেশ সময় বিকাল ৩টা ৪৫ মিনিটে শুরু হবে প্রথম ওয়ানডে।

ইংল্যান্ডের এসেক্সের চেমসফোর্ড মাঠে ম্যাচটি বাংলাদেশের কোনো টিভি চ্যানেল দেখাচ্ছে না। টেলিভিশনের পর্দায় না হলেও বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসির ডিজিটাল প্ল্যাটফর্ম ‘আইসিসি টিভি’ম্যাচটি দেখানোর ব্যবস্থা করেছে।

এবারের সিরিজটা অন্য যেকোনো সিরিজ থেকে বাংলাদেশের জন্য বেশি চ্যালেঞ্জিং। কারণ এই প্রথম এতো কম প্রস্তুতি নিয়ে মাঠে নামতে হচ্ছে তামিমের দলকে। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে অনেকটা আগেই ইংল্যান্ড গিয়েছিলো বাংলাদেশ। তাতে অবশ্য খুব বেশি লাভ হয়নি। কারণ টানা বৃষ্টির কারণে প্রস্তুতি ম্যাচের পাশাপাশি পণ্ড হয়েছে বেশকটি অনুশীলন সেশন।

অভিজ্ঞতার পাশাপাশি সাম্প্রতিক ফর্ম বিবেচনায় ঢের এগিয়ে থাকবে সফরকারীরা। কারণ বাংলাদেশ দলে রয়েছে সাকিব-তামিম ও মুশফিকদের মতো অভিজ্ঞ ক্রিকেটার। পাশাপাশি মিরাজ-লিটনরা তো অধিনায়ক তামিমের তুরুপের তাস। তবে পরিসংখ্যান বিবেচনায় পিছিয়ে থাকলেও, আয়ারল্যান্ডকে খাটো করে দেখার সুযোগ নেই।

তাই প্রস্তুতির আক্ষেপ প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের কন্ঠে। তিনি বলেন, এটা আমাদের জন্য খুবই বিরল পরিস্থিতি। আমরা এর আগেও ইংল্যান্ড-আয়ারল্যান্ডে খেলেছি, তবে কখনো এমনটা হয়নি। আমি এই সময়ে খেলার পক্ষে নই। কারণ আমরা সঠিক প্রস্তুতি নিতে পারিনি। এই প্রস্তুতি নিয়ে মাঠে সেরাটা দেওয়া কঠিন।

তবে এই ম্যাচে এক্স ফ্যাক্টর হতে পারে ইংল্যান্ডের বৈরি আবহাওয়া। খেলা শুরু হবে বাংলাদেশ সময় বিকেল পৌনে ৩টায়। ইংল্যান্ডের আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, প্রথম ম্যাচে বৃষ্টির জোরালো সম্ভাবনা রয়েছে। এতোটাই বৃষ্টি হতে পারে যে, ম্যাচও পরিত্যক্ত হয়ে যেতে পারে।

স্থানীয় সময় সকাল ৮টা থেকে বৃষ্টি শুরু হয়ে সময় বাড়ার সঙ্গে সঙ্গে তা আরো বাড়ার আভাস দিয়ে রাখল ইংল্যান্ডের আবহাওয়া অধিদপ্তর। তাই ম্যাচ মাঠে গড়ানো নিয়ে জেগেছে শঙ্কা।

এই ম্যাচের একাদশ ঠিক করাটা বাংলাদেশের জন্যও বেশ কঠিন কাজ। কারণ একদিকে প্রস্তুতির ঘাটতি অন্যদিকে বৃষ্টির আশঙ্কা। সবমিলিয়ে সেরা কম্বিনেশন খোঁজাটা হাথুরুর জন্য চ্যালেঞ্জ বটে। তবে বিশ্বকাপের কথা মাথায় রেখে একাদশে সাকিব-মিরাজের পাশাপাশি আরো একজন বাড়তি স্পিনার খেলানো হতে পারে বলে ইঙ্গিত অধিনায়ক তামিমের।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মৃত্যুঞ্জয় চৌধুরী, এবাদত হোসেন ও মুস্তাফিজুর রহমান।

আয়ারল্যান্ডের সম্ভাব্য একদশ

পল স্টার্লিং, অ্যান্ড্রু বালবার্নি (অধিনায়ক), মার্ক অ্যাডাইর, কার্টিস ক্যাম্ফার, গ্যারেথ ডেলানি, হ্যারি ট্যাক্টর, লোরকান ট্রাকার, গ্রাহাম হিউম, অ্যান্ডি ম্যাকব্রাইন ও ফিওন হ্যান্ড।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বাংলাদেশ,আয়ারল্যান্ড,ওয়ানডে,সিরিজ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close