• শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০
  • ||

সিরিজ রক্ষার ম্যাচে দুপুরে লড়বে বাংলাদেশ

প্রকাশ:  ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১০:২৩ | আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১০:৩৩
স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপের আগে নিজেদের শেষবারের মতো ঝালিয়ে নিতে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলছে বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলেও দ্বিতীয় ম্যাচ জিতে ১-০ ব্যবধানে এগিয়ে আছে সফরকারীরা। সিরিজ বাঁচানোর লড়াইয়ে তৃতীয় ও শেষ ম্যাচে মাঠে নামবে স্বাগতিকরা।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় দুপুর ২টায় মিরপুর শেরে বাংলায় মুখোমুখি দুই দল। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে টি স্পোর্টস।

তৃতীয় ম্যাচের আগে বাংলাদেশ দলে এসেছে একাধিক পরিবর্তন। খেলবেন না নিয়মিত ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। আর লিটনের পরিবর্তে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে স্কোয়াডের বাইরে থাকা নাজমুল হোসেন শান্তকে। এছাড়াও দলে ফিরেছেন মুশফিকুর রহিম, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ।

শেষ ম্যাচে শক্তিশালী দলই পাচ্ছে বাংলাদেশ। তবে পেটের সমস্যায় ভোগার কারণে তাসকিন খেলছেন না। বিকল্প হিসেবে রাখা হয়েছে খালেদ আহমেদকে। দলের সঙ্গে সোমবার (২৫ সেপ্টেম্বর) অনুশীলন করেছেন তিনি। দ্বিতীয় ম্যাচের একাদশেও ছিলেন ডানহাতি এই পেসার।

বাংলাদেশ চাপে থাকলেও নির্ভার সফরকারী নিউজিল্যান্ড। কারণ কিউইদের যে সিরিজ হারানোর কোনো সম্ভাবনা নেই। তবে আছে প্রাপ্তির অনেক কিছু। আর তা হলো ২০০৮ সালের পর বাংলাদেশের মাটিতে ওয়ানডে সিরিজ জয়ের সুযোগ। সেই সুযোগ নিঃসন্দেহে হাতছাড়া করতে চাইবে না লকি ফারগুসনের দল।

বাংলাদেশ দলের জন্য সুখবর- এ ম্যাচে দলের সঙ্গে যোগ দিচ্ছেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। এশিয়া কাপ শেষ হওয়ার পরই ছুটিতে গিয়েছিলেন তিনি। বাংলাদেশ দল ঢাকায় চলে আসলেও কলম্বোতেই থেকে গিয়েছিলেন তিনি। সেখান থেকে যান অস্ট্রেলিয়ায়। তার পরিবর্তে প্রথম দুই ম্যাচে কোচের দায়িত্ব পালন করেন নিক পোথাস।

সর্বশেষ ২০০৮ সালে বাংলাদেশের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জিতেছিলো নিউজিল্যান্ড। এরপর ২০১০ সালে পাঁচ ম্যাচের সিরিজে ৪-০ ব্যবধানে এবং ২০১৩ সালে তিন ম্যাচের সিরিজে বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হয় নিউজিল্যান্ড।

বিশ্বকাপ শুরু হতে আর বাকি ১০ দিন। এর আগে এই ম্যাচের মাধ্যমে ঘরের মাঠে প্রস্তুতি পর্ব শেষ হচ্ছে বাংলাদেশের। তবে বিশ্বকাপের উদ্দেশ্যে উড়াল দেওয়ার আগে দলের আত্নবিশ্বাস ঠিক রাখতে হলেও এই ম্যাচে জয়ের বিকল্প নেই নাজমুল শান্তর দলের সামনে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ

তানজিদ হাসান তামিম, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, খালেদ আহমেদ, শরিফুল ইসলাম ও হাসান মাহমুদ।

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ

ফিন অ্যালেন, উইল ইয়ং, চ্যাড বোস, হেনরি নিকোলস, টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), রাচিন রবীন্দ্র, কোল ম্যাকেঞ্চি, ইশ শোধি, কাইল জেমিসন, লকি ফার্গুসন (অধিনায়ক) ও ট্রেন্ট বোল্ট।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বাংলাদেশ,নিউজিল্যান্ড,সিরিজ,বিশ্বকাপ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close